X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বন্দুকযুদ্ধে নিহত ফাইজুল্লাহ, দিনের আলোতে হামলায় উদ্বিগ্ন পুলিশ

মাদারীপুর প্রতিনিধি
১৮ জুন ২০১৬, ১৭:৪৭আপডেট : ১৮ জুন ২০১৬, ১৯:৪৪

ফাইজুল্লাহ ফাহিম মাদারীপুর সরকারি নাজিমউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের গণিত বিভাগের প্রভাষক রিপন চক্রবর্তীর ওপর হামলার ঘটনায় গ্রেফতার ফাইজুল্লাহ ফাহিম পুলিশের কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছে। শনিবার (১৮ জুন) সকাল সাড়ে ৭টার দিকে মাদারীপুর সদর উপজেলা থেকে প্রায় ১৬ কিলোমিটার দূরে বাহাদুরপুর ইউনিয়নের মিয়ারচর এলাকায় এ ঘটনা ঘটে।
এদিকে, দিনের আলোয় আসামিকে নিয়ে অভিযানের সময় পুলিশের ওপর হামলার ঘটনায় স্তম্ভিত মাদারীপুরের পুলিশ সুপার সরোয়ার হোসেন। তিনি বলেন, সকালে অভিযানের সময় পুলিশের ওপর হামলা করে যে আসামিকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা হতে পারে তা চিন্তাও করতে পারেনি পুলিশ।
তিনি সাংবাদিকদের জানান, জঙ্গি হামলাকারীদের পরবর্তী টার্গেট ছিল দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা।এমনকি মাদারীপুরের এই হামলা সফল হলে পরবর্তীতে পুলিশ সদস্য ও তাদের পরিবারের ওপর হামলা করা হতো গোয়েন্দা সূত্রে এমন তথ্য পেয়েছিলেন বলে দাবি করেন পুলিশ সুপার।
এদিকে, দুপুরে মাদারীপুর পুলিশ সুপারের কার্যালয় থেকে আজকের ঘটনায় একটি সংবাদ বিজ্ঞপ্তি দেওয়া হয়। তাতে উল্লেখ করা হয়েছে, রিমান্ডে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে ফাইজুল্লাহ ফাহিম স্বীকার করে যে মাদারীপুর সদর থানার মিয়াচর গ্রামে তাদের আস্তানায় পলাতক আসামি তিনজনসহ অন্যরা অবস্থান করছে। এই তথ্যের পরিপ্রেক্ষিতে মাদারীপুর সদর থানার ওসি জিয়াউল মোর্শেদের নেতৃত্বে পুলিশ ফাইজুল্লাহকে নিয়ে ভোররাতে রওয়ানা দেয়। সকাল সাড়ে ৭টার দিকে পৌঁছামাত্র পুলিশের উপস্থিতি টের পেয়েই অতর্কিতভাবে পুলিশের ওপর আক্রমণ করে আসামি ফাহিমকে ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করা হয়। পুলিশও পাল্টা গুলি ছুড়ে। একপর্যায়ে পালানোর চেষ্টা করলে সন্ত্রাসীদের গুলিতে বুকের বাম পাশে গুলিবিদ্ধ হয় ফাইজুল্লাহ। তাকে আহত অবস্থায় মাদারীপুর সদর হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় সদর থানার পুলিশ কনস্টেবল আলী হোসেন বাম পায়ে গুলিবিদ্ধ হন এবং পুলিশের পিকআপ ভ্যানটি ক্ষতিগ্রস্ত হয়। ঘটনাস্থল থেকে একটি আগ্নেয়াস্ত্র, বন্দুকের চারটি গুলির খোসা, রাইফেলের একটি গুলির খোসা, দুই রাউন্ড তাজা গুলি উদ্ধার করা হয়।

এদিকে স্থানীয়রা জানান, সকাল সাড়ে ৭টার দিকে এলাকাবাসী গোলাগুলির শব্দ পেয়ে ঘটনাস্থলে যায়। সেখানে হবিগঞ্জ-মিয়ারচর নতুন সড়কের কাছে একটি ধান ও পাট ক্ষেতের মাঝখানে ফাইজুল্লাহর নিথর দেহ পড়ে থাকতে দেখা যায়। তাকে মাদারীপুর সদর হাপসাতালে নিয়ে আসা হলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ইমরানুর রহমান সনেট ফাইজুল্লাহকে মৃত বলে ঘোষণা করেন। ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানোর আগে লাশটি হাসপাতালের সামনে রাখা হয়। এ সময় ফাইজুল্লাহর বুকে গুলির চিহ্ন দেখা যায়। তার পরনে প্যান্ট ও একটি সাদা রংয়ের গেঞ্জি রয়েছে। হাত পেছন থেকে হ্যান্ডকাফে আটকানো।

হাসপাতালের জরুরি বিভাগের পাশে মাদারীপুরের সহকারী পুলিশ সুপার মনিরুজ্জামান ফকিরের উপস্থিতিতে লাশের সুরতহাল শেষে তা মাদারীপুর সদর হাসপাতাল মর্গে পুলিশি প্রহরায় রাখা হয়েছে।

সেখানে কর্তব্যরত পুলিশের এসআই আকবর জানান, নিহতের লাশের প্রাথমিক সুরতহাল শেষে মর্গে আনা হয়েছে। পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে পুলিশ ফোর্স নিয়ে মর্গের সামনে তারা অবস্থান করছেন।

এদিকে, পুলিশের পক্ষ থেকে নিহত ফাইজুল্লাহ ফাহিমের পরিবারকে খবর দেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে দুপুর পর্যন্ত তারা মাদারীপুরে এসে পৌঁছাননি।

ইতিপূর্বে রিমান্ডের আগে থানায় জিজ্ঞাসাবাদের সময় পুলিশের কাছে নিজেকে আইএস-এর ধ্যান-ধারণায় উদ্বুদ্ধ হিজবুত তাহরির একজন সদস্য হিসেবে দাবি করে ফাইজুল্লাহ। এছাড়া বিভিন্ন ধরনের তথ্য দিয়ে পুলিশকে বিভ্রান্ত করে বিভিন্ন স্থানে অভিযানেও নেয় ফাইজুল্লাহ।

উল্লেখ্য, মাদারীপুরের সরকারি নাজিমউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের গণিত বিভাগের প্রভাষক রিপন চক্রবর্তীকে বুধবার (১৫ জুন) বিকেলে নিজ বাসার দরজায় কুপিয়ে মারাত্মক জখম করে দুর্বৃত্তরা। পালিয়ে যাওয়ার সময় স্থানীয় লোকজন তিনজনকে ধাওয়া করে এবং ফাইজুল্লাহকে ধরে ফেলে। ওই শিক্ষককে প্রথমে মাদারীপুর সদর হাসপাতালে এবং পরে আশঙ্কাজনক অবস্থায় বরিশাল মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে সফল অস্ত্রোপচার শেষে তার অবস্থা এখন আশঙ্কামুক্ত।

ফাইজুল্লাহর ছবি দেখে তাকে হামলাকারী হিসেবে শনাক্ত করেছিলেন আহত শিক্ষক রিপন চক্রবর্তী। বৃহস্পতিবার রাতে মাদারীপুর সদর থানার এসআই আইয়ুব আলী ঘটনার তদন্তে বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে যান। সেখানে গিয়ে রিপন চক্রবর্তীর সঙ্গে কথা বলেন। তখন তিনি বেশ সুস্থ ছিলেন। হামলার পর মাদারীপুরে জনগণের হাতে আটক ফাইজুল্লাহ ফাহিমের ছবি দেখালে শিক্ষক রিপন তাকে চিনতে পারেন। ফাইজুল্লাহ ফাহিম তার মাথায় চাপাতি দিয়ে কোপ মেরেছে বলে শনাক্ত করেন তিনি। মামলার এজাহারে তথ্যটি উল্লেখ করা হয়েছে।

/বিটি/টিএন/আপ-এনএস/

আরও পড়ুন:

জঙ্গিবাদবিরোধী ফতোয়ায় বাধা ছিল জামায়াত-শিবির

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘এমপি হতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবো, এটুকু অন্যায় করবো-ই’
‘এমপি হতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবো, এটুকু অন্যায় করবো-ই’
ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে নারী উন্নয়ন ফোরামের টাকা আত্মসাতের অভিযোগ
ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে নারী উন্নয়ন ফোরামের টাকা আত্মসাতের অভিযোগ
কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমেছে বিদ্যুৎ উৎপাদন
কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমেছে বিদ্যুৎ উৎপাদন
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি