X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

কুদ্দুসের পরিবার পালিয়েছিল ৬ মাস

ইব্রাহিম রনি, চাঁদপুর
২১ আগস্ট ২০১৬, ০১:০১আপডেট : ২১ আগস্ট ২০১৬, ০১:০৬

গ্রেনেড হামলায় নিহত চাঁদপুরের আবদুল কুদ্দুস পাটোয়ারী

২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় নিহত কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা আবদুল কুদ্দুস পাটোয়ারীর পরিবারকে পালিয়ে বেড়াতে হয়েছিল ছয় মাস। ঘটনাস্থলে নিহত কুদ্দুসকে বোমা বহনকারী সন্ত্রাসী এবং তার পরিবার সন্ত্রাসী পরিবার বলে আখ্যা দিয়েছিল তৎকালীন সরকার ও পুলিশ। পরে মোটা অংকের টাকার বিনিময়ে সন্ত্রাসী পরিবারের অপবাদ থেকে রেহাই পান বলে জানিয়েছেন কুদ্দুসের ভাই হুমায়ুন কবির পাটোওয়ারী।

নিহত কুদ্দুস হাইমচর উপজেলার আলগী দুর্গাপুর দক্ষিণ ইউনিয়নের পশ্চিম চরকৃষ্ণপুর গ্রামের প্রয়াত সোলেমান পাটোয়ারীর ছেলে। গ্রামে পড়াশোনা করে স্নাতক ডিগ্রি জন্যে ভর্তি হন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। এ সময় তিনি আওয়ামী লীগের সহযাগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের রাজনীতির সাথে জড়িয়ে পড়েন। তিনি স্বেচ্ছাসেবক লীগের সদস্য ছিলেন।

দুর্বিসহ সেই ঘটনার বর্ণনা দিতে গিয়ে কুদ্দুসের ভাই হাইমচর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সদস্য হুমায়ুন কবির পাটোওয়ারী বাংলা ট্রিবিউনকে বলেন, ২০ আগস্ট ছোট ভাই বাড়িতে এসেছিল। কিন্তু জননেত্রী শেখ হাসিনার প্রোগ্রাম আছে- সেখানে যেতে হবে বলে দ্রুত বাড়ি থেকে ঢাকা চলে যায়। পরদিন শুনতে পাই- বিকেল ৫ টার পর আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা হয়েছে এবং শেখ হাসিনাসহ বিপুলসংখ্যক মানুষ মারা গেছেন। পরে অবশ্য নিশ্চিত হই শেখ হাসিনা জীবিত আছেন। বোমা হামলার খবর পাওয়ার পর থেকেই মা এবং আমরা সবাই আতঙ্কিত হয়ে পড়ি।

হুমায়ুন কবির বলেন,কুদ্দুসের খবর জানার জন্য তার মোবাইলে ফোন করি। কয়েকবার কল করার পরও রিসিভ না করায় আমরা কান্নায় ভেঙে পড়ি। পরবর্তীতে টিভিতে দেখলাম- যারা স্পটে নিহত হয়েছেন তাদের মধ্যে কুদ্দুসের নাম রয়েছে। পরে রাতে আমরা চাঁদপুর থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে দেখি, অনেকগুলো লাশের সারিতে ছোট ভাইয়ের মরদেহ পড়ে আছে। আমরা লাশ শনাক্ত করলাম।

তিনি বলেন,পরে সিদ্ধান্ত নেওয়া হয়, বায়তুল মোকাররম মসজিদের সামনে জানাজা অনুষ্ঠিত হবে। কিন্তু আমরা লাশ চাইলে তৎকালীন জোট সরকারের নির্দেশে ঢাকা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ দিতে অস্বীকৃতি জানায়। পরে বায়তুল মোকাররমে গিয়ে গায়েবানা জানাজা পড়লাম। সেখানে সকল শহীদদের স্বজনরা মিলে আন্দোলন শুরু করি। নিহতদের স্বজনদের আন্দোলনের মুখে পর দিন রাত ১২টায় সরকার লাশ দিতে বাধ্য হয়। যদিও পুলিশি প্রহরায় হাইমচরের গ্রামের বাড়িতে লাশ দাফন করা হয়।

তিনি বলেন, আমাদের ভাইকে আমরা হারাইছি। উপরন্তু তখনকার সরকার বলেছিল- যারা গ্রেনেড হামলায় মারা গেছেন তারাই গ্রেনেড বহনকারী। তাদের পরিবারগুলো হচ্ছে সন্ত্রাসী পরিবার। আমাদেরকে ধরার জন্য ঢাকা থেকে পুলিশকে ম্যাসেজ দেওয়া হয়। ফলে পুলিশি হয়রানিতে পড়ে দীর্ঘ প্রায় ছয় মাস আমরা পালিয়ে বেড়াই। পরবর্তীতে এলাকার চেয়ারম্যান-মেম্বারদের চেষ্টায় এবং মোটা অংকের টাকার বিনিময়ে পুলিশ রিপোর্ট দেয়, আমরা সন্ত্রাসী পরিবার না।

কুদ্দুসের ভাই হুমায়ুন বলেন, আওয়ামী লীগ বিরোধী দল থাকা অবস্থায়ও আমাদের খোঁজ-খবর নিয়েছে। ক্ষমতায় আসার পরও সাহায্য-সহযোগিতা করেছে। কিন্তু ভাই হত্যার বিচার আজও পাইনি। আমার মা আমেনা বেগম দীর্ঘ ১০ বছর ধরে ছেলে হারানোর বেদনায় শুধু কেঁদেছেন, আর বিচার প্রার্থনা করেছেন। কিন্তু ছেলে হত্যার বিচার দেখে যেতে পারেননি তিনি। আমাদের দাবি- দ্রুত এই হত্যাকাণ্ডের বিচার চাই।

এদিকে প্রতি বছরের ন্যায় এবারও আবদুল কুদ্দুস পাটোওয়ারী স্মরণে শহীদ কুদ্দুস কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২১ আগস্ট গ্রেনেড হামলায় চাঁদপুরের নিহত হয়েছিলেন দুজন। এদের একজন হাইমচরের কুদ্দুস পাটোওয়ারী এবং অপরজন মতলব (উত্তর) উপজেলার  আওয়ামী লীগ কর্মী দিনমজুর আতিকউল্লাহ।

এপিএইচ/

আরও পড়ুন:

আজ রক্তাক্ত ২১ আগস্ট

শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র হয় যেভাবে

সেই জজ মিয়া এখন কোথায়?

গ্রেনেড হামলার এক যুগ: আর মাত্র দুই সাক্ষী বাকি

সম্পর্কিত
সর্বশেষ খবর
মঙ্গোলিয়ার দাবাড়ুকে হারিয়ে ফাহাদের মুখে হাসি
মঙ্গোলিয়ার দাবাড়ুকে হারিয়ে ফাহাদের মুখে হাসি
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
পিছিয়ে পড়েও জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
চ্যাম্পিয়নস লিগপিছিয়ে পড়েও জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার