X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

জঙ্গি সন্দেহে মালয়েশিয়া ফেরত আকাশ থানায় জামাই আদরে!

রফিকুল ইসলাম, ফেনী
০৫ সেপ্টেম্বর ২০১৬, ১৬:৫৪আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৬, ১৬:৫৪

পিয়ার আকাশ জঙ্গি সন্দেহে মালয়েশিয়াফেরত ফেনীর জামায়াত- শিবির সেই ক্যাডার  পেয়ার আহমেদ আকাশ দাগনভুঞা থানা হাজাতে ‘জামাই আদরে’ রাত দিন কেটেছে বলে জানালেন প্রত্যক্ষদর্শী কয়েকজন গনমাধ্যমকর্মীসহ নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক মুক্তিযোদ্ধা কমান্ডারের । শনিবার বিকালে  ১০ ট্রাক অস্ত্র থেকে খোয়া যাওয়া অস্ত্র মামলার পলাতক আসামি ও জঙ্গি তৎপরতার সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে মালয়েশিয়ান পুলিশ কতৃক গ্রেফতারকৃত দেশে ফেরত আকাশকে ফেনীর দাগনভূঁঞার পুলিশের কাছে হস্তান্তর করে ঢাকা গোয়েন্দা পুলিশ ।
একইদিন সন্ধ্যা ৭টায় দাগনভূঁঞা থানায় আনা হয় তাকে। সেখানে তার ভগ্নিপতি জেলা জামায়াতের নায়েবে আমির আবু ইউসুফ হাজির হন। তারই আর্থিক পৃষ্ঠপোষকতায় স্থানীয় সরকারি দলের একাধিক সুবিধাভোগী নেতাদের সুপারিশে থানা হাজতে ‘জামাই আদরে’ রবিবার দুপুর পযন্ত রাখা হয় আকাশকে। স্থানীয় সূত্র জানান, জামায়াত শিবিরের দুর্ধর্ষ ক্যাডার আকাশ ২০০৫ সালে র‌্যাবের হাতে একে-৪৭ রাইফেল সহ গ্রেফতারে পর জামিনে বের হয়ে   ৯ বছর আগে কিভাবে মালয়েশিয়ায় পালিয়ে যায়। সেখানে তার বিরদ্ধে জঙ্গি সম্পৃক্ততার বিষয় যে অভিযোগ ওঠে এ ব্যাপারে কোনও জিজ্ঞাসাবাদে না গিয়ে বরং থানার পক্ষ থেকে তাকে ভালো খাবার ও আরাম-আয়েশের ব্যবস্থা করে দেওয়া হয় বলে অভিযোগ জানান গণমাধ্যমকর্মীরাসহ ওই মুক্তিযোদ্ধা কমান্ডার।

এছাড়া,  ইন্টারপোলের হুলিয়া মাথা নিয়ে জামায়াত শিবির  ক্যাডার পেয়ার আহমেদ আকাশ মালয়েশিয়ায় বসেও জামায়াতের রাজনীতি সঙ্গে জড়িত থেকে সে রাষ্ট্র ও সরকারবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে, জঙ্গিদের বিভিন্ন ভাবে পৃষ্ঠপোষকতা দিচ্ছে ও যুদ্ধাপরাধীদের বিচার কাজ বাধাগ্রস্ত করতে মালয়েশিয়াতে সভা-সমাবেশ করছে এবং মামলা পরিচালনার জন্য প্রবাসীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করছে বলে জানান অভিযোগকারীরা। 

১৯ আগস্ট জঙ্গি তৎপরতার সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে মালয়েশিয়ার পুচং এর একটি বাসা থেকে আকাশকে গ্রেফতার করে সে দেশের পুলিশ । এ নিয়ে বাংলা ট্রিবিউন প্রতিবেদন প্রকাশের পর ইন্টারপোলের মাধ্যমে গত শুক্রবার রাতে মালিন্দো এয়ারলাইন্সের ফ্লাইটে তাকে দেশে ফেরত আনেন বাংলাদেশ সরকার ।

রবিবার বেলা ৩টার দিকে দাগনভূঁঞা থানা পুলিশ আকাশকে পলাতক আসামি গ্রেফতার দেখিয়ে ফেনী জেলা যুগ্ম দায়রা জজ ফারুক উদ্দিনের আদালতে প্রেরণ করে । আদালত তাকে জেলা কারাগারে প্রেরণের নির্দেশ দেন ।  

কোট হাজাতে নেওয়ার পথে পেয়ার আহমেদ আকাশ বাংলা ট্রিবিউনের কাছে সব অভিযোগই মিথ্যা দাবি করে বলেন, আমি ষড়যন্ত্রের শিকার। আশা করি আদালতের মাধ্যমে এর সুবিচার  পাবো।

সূত্র জানান, আলোচিত ১০ ট্রাক অস্ত্র থেকে খোয়া যাওয়া একে-৪৭ রাইফেল বিক্রি করার সময় ২০০৫ সালের ১৮ সেপ্টেম্বর ফেনীতে র‌্যাব পেয়ার আহমেদ আকাশকে  হাতেনাতে গ্রেফতার করে । এ ব্যাপারে ফেনী মডেল থানায় অস্ত্র আইনের ১৯(ক) ধারায় র‌্যাব-৭ এর ডিআইজি নজরুল ইসলাম বাদী হয়ে মামলা করেন । ফেনী থানার মামলা নং ৩২ তাং ১৯/০৮/২০০৫।  গ্রেফতারের পর পেয়ার আহমেদ আকাশকে জোট সরকারের ক্ষমতার আমলে তার ভগ্নীপতি জামায়াতে ইসলামীর ফেনী জেলা নায়েবে আমীর আবু ইউসুফের ক্ষমতার সুবাদে বেশীদিন হাজত বাস করতে হয়নি । জামিনে বের হয়ে আবারও অস্ত্র ব্যবসায় জড়িয়ে পড়ে।

র‌্যাবের দায়ের কৃত ফেনী থানার মামলার এজাহার সূত্রমতে জানা গেছে , ফটিকছড়িতে র‌্যাবের হাতে ক্রসফায়ারে নিহত শিবির ক্যাডার আজরাইল দেলোয়ার-এর নিকট পেয়ার আহমেদ আকাশ চারটি একে-৪৭ রাইফেল বিক্রি করেছিল। আজরাইল দেলোয়ার র‌্যাবের ক্রসফায়ারে নিহত হওয়ার পূর্বে অস্ত্র ব্যবসায়ী আকাশের এসব অস্ত্রের সকল তথ্য প্রকাশ করে। ওইসূত্র ধরে র‌্যাব-আকাশকে গ্রেফতার করে। র‌্যাবের হাতে ধরাপড়ার পর বেহাত হওয়া অস্ত্র সর্ম্পকে ওই সময় রিমান্ডে জিজ্ঞাসাবাদকালে আকাশ  জানায় , পুলিশের সার্জেন্ট আলাউদ্দিন ও সার্জেন্ট হেলাল উদ্দিনের যোগসাজশে বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের নিকট  অস্ত্রগুলি সে বিক্রি করে এবং বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ অস্ত্রের চালান সম্পর্কে আগে থেকে তার জানা ছিল। পিয়ার-আকাশ

সূত্রমতে জানায় , এক এগারোর রাজনৈতিক পটপরিবর্তনের প্রসাশনের তোড়জোড়ের কারণে আকাশ পালিয়ে যায় মালয়েশিয়ায়। ইন্টারপোলের হুলিয়া মাথা নিয়ে পেয়ার আহমেদ আকাশ মালয়েশিয়ায় বসেও জামায়াতের রাজনীতির সঙ্গে ম্যানপাওয়ার সংক্রান্ত অ্যাজেন্টসহ বিভিন্ন ব্যাসার সঙ্গে জড়িত। আকাশ মালয়েশিতে অবস্থান করে সে রাষ্ট্র ও সরকারবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে এবং জঙ্গিদের বিভিন্ন ভাবে পৃষ্ঠপোষকতা দিচ্ছে। এছাড়াও সে যুদ্ধাপরাধীদের বিচার কাজ বাধাগ্রস্ত করতে মালয়েশিয়াতে সভা-সমাবেশ করছে এবং মামলা পরিচালনার জন্য প্রবাসীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করছে।

এ তথ্য পাওয়ার পর বাংলাদেশ সরকার পেয়ার আহমেদ আকাশকে গ্রেফতারের জন্য রেড অ্যালার্ট জারি এবং সকল তথ্য দিয়ে ইন্টারপোলের মাধ্যমে মালয়েশিয়ার আইন প্রয়োগকারী সংস্থাকে গ্রেফতার করার জন্য নির্দেশনা প্রদান করা হয়।

রসনা বিলাস

অন্য একটি সূত্র জানান , বিতর্কিত এই পেয়ার আহমেদ আকাশের মালিকানায় কুয়ালালামপুরে রসনা বিলাস নামে একটি  হোটেল রয়েছে । এটিকে জঙ্গি সংগ্রহের ঘাঁটি হিসাবে ব্যবহার করে আকাশ । বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সূত্রমতে জানা যায় ২০১৫ সালে ১৯ এপ্রিল জামায়াত মালিকীয় রিয়েল এস্টেট কোম্পানি, মিশন গ্রুপের সৌজন্যে মালয়েশিয়ায় এক সভায় প্রধান অতিথি হিসাবে আকাশ উপস্থিত ছিলেন। এতে বিশেষ অতিথি ছিলেন মালয়েশিয়ার সাবেক ইমিগ্রেশন হেড দাতু মোহাম্মদ সালেহ, দাগনভূঁঞা উপজেলা জামায়াতে আমীর ব্যবসায়ী এ এস এম নূরনবী দুলাল ও মালয়েশিয়া টিভি প্রডিউসার ওয়ান আজমানসহ  কোম্পানির রিমঝিম উপশহর লিমিটেডের পরিচালক বিপণন আহসান উল্যাহ মানিক। একইভাবে জামায়াত নেতাকর্মীদের পরিচালিত বিকন গ্রুপের কর্মকর্তাদের সঙ্গেও ওই হোটেলে বৈঠক করেন আকাশে।

বিচারিক আদালতের এপিপি এনামুল করিম খন্দকার বলেন, আলোচিত অস্ত্রমামলার  পলাতক ওয়ারেন্টি  আসামি  পেয়ার আহমেদ আকাশ। তাকে ঢাকা ডিবি পুলিশ আকাশকে দাগনভূঁঞা থানা পুলিশের কাছে আকাশকে হস্তান্তর করেছে মর্মে ওই থানার ওসি আদালতে লিখিত আবেদনের মাধ্যমে জানিয়েছেন । তিনি জানান,  আকাশ মালয়েশিয়া পুলিশের হাতে গ্রেফতারে বিষয় শুনলেও পুলিশ এই বিষয় বিস্তারিত কোনও তথ্য দেয়নি ।

মামলাটি বর্তমানে বিচারিক আদালতে স্বক্ষ্য গ্রহণ চলছে বলে জানিয়ে তিনি বলেন , আসামি আকাশ পলাতক অবস্থায়  এই মামলার ১৯ সাক্ষীর মধ্যে ১০ জন স্বাক্ষী সাক্ষ্য প্রদান করেছে ।

দাগনভূঁঞা থানার ওসি আসলাম উদ্দিন পেয়ার আহমেদ আকাশকে থানায় জামাই আদরে রাখার বিষয় অস্বীকার করে বাংলা ট্রিবিউনকে বলেন, ঢাকা ডিবি পুলিশ থেকে শনিবার ওয়ারেন্টি আসামি হিসাবে আকাশকে গ্রেফতার করে থানায় আনা হয় । নিয়ম অনুযায়ী তাকে যথারীতি রবিবার আদালতে পাঠানো হয়। 

মালয়েশিয়ায় আকাশের অবস্থান , কর্মকাণ্ড ও পলাতক থাকা সর্ম্পকে তার জানা নেই বলে দাবি করেন ওসি আসলাম উদ্দিন ।

/এইচকে/আপ-এআর/

পড়ুন: জামায়াত-শিবিরের সেই ক্যাডার জঙ্গি সন্দেহে মালয়েশিয়ায় গ্রেফতার

পড়ুন: জঙ্গি সন্দেহে মালয়েশিয়ার ফেরত পাঠানো আকাশ ফেনী পুলিশের হেফাজতে

সম্পর্কিত
সর্বশেষ খবর
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা