X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

এবার ‘নবান্ন’ নেই সাঁওতাল পল্লিতে, আছে ভাতের কষ্ট

তাজুল ইসলাম রেজা, গাইবান্ধা
১৬ নভেম্বর ২০১৬, ২২:৩২আপডেট : ১৭ নভেম্বর ২০১৬, ১১:৪৪

সাঁওতালদের চাষ করা ধান কাঁটাতারের বেড়ায় ঘিরে রেখেছে চিনিকল কর্তৃপক্ষ

‘যে প্রশাসন সাঁওতালদের ওপর গুলি চালিয়ে হত্যাকাণ্ড ঘটালো, তারা মহাসমারোহে রঙিন আয়োজনে নবান্ন অনুষ্ঠান, র‌্যালি ও পিঠা উৎসব করেছে। আর ভূমিপুত্র সাঁওতালরা এখন ভাতের কষ্টে আছে। নবান্ন (যা সাঁওতালদের ভাষায় ‘লবান’) অনুষ্ঠান না করতে পেরে তারা অভিশাপ জানাচ্ছে।’ গ্রেফতারের ভয়ে অত্মগোপনে থাকা সাহেবগঞ্জ ইক্ষু খামার ভূমি উদ্ধার কমিটির সহ-সভাপতি ফিলিমন বাস্কে এভাবেই মোবাইল ফোনে তার প্রতিক্রিয়া জানান।  

তিনি আরও বলেন, ‘সাঁওতালদের নবান্ন অনুষ্ঠান পঞ্জিকা মতে আজ ১৭ নভেম্বর। কিন্তু সাঁওতাল পল্লিতে এবার সেটি হচ্ছে না। তবুও জমিতে থাকা ধান, যা সাঁওতালদের কষ্টের টাকায় চাষ করা হয়েছে, তা কাটতে দিতে হবে। আগামী ১০/১২ দিনের ভেতরে  না কাটলে ধান নষ্ট হয়ে যাবে।’

গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ ইক্ষু খামারের একশ’ একর জমিতে ধান চাষসহ প্রায় আটশ’ একর জমিতে মাস কালাই ডাল, সরিষা ও পাট চাষ করেছিলেন সাঁওতালরা। গত ৬ নভেম্বর সেই জমি থেকে যখন তাদের উচ্ছেদ করা হয়, তখন ধান ছাড়া সব ফসল তছনছ করে কেটে নিয়ে যায় লুটেরারা। সাঁওতালদের অভিযোগ, সেই লুটপাট চলে পরদিন  ৭ নভেম্বর দুপুর পর্যন্ত। এখন তাদের চাষ করা একশ’ একর জমিতে যে পাকা ধান রয়েছে, তাও কাঁটাতারের বেড়া দিয়ে পুলিশ পাহারা দিচ্ছে। এই ধান কাটতে না পারায় নতুন চালের ভাত ও পিঠা তৈরি করে এবার ‘লবান’ অনুষ্ঠান  করতে পারছেন না সাঁওতালরা।

মাদারপুর সাঁওতাল পল্লির মিস্ত্রী মুরমু বলেন,‘চার একর জমিতে ধান আবাদ করেছি। দুটা ঘর ছিল খামার এলাকায়। ঘর পোড়াই দিছে। এহন জমির ধানও কাটতে পারছি না। তারা (খামার কর্তৃপক্ষ) জমির চারপাশে তার কাঁটা লাগাইছে। ঘর বাড়ি তো গেছে, জমির ধানও নষ্ট হয়ে যাবে। ’

একই গ্রামের বার্না মুরমু বলেন, ‘প্রত্যেক বছর আমরা নতুন ধান কেটে নতুন চাউলের ভাত, পিঠা তৈরি করে  ‘লবান’ অনুষ্ঠান করি। গির্জায় প্রার্থনা হয়। হিন্দুরা পূজা করে। এবার তো সেই অনুষ্ঠান হবে না। ঘরে নতুন চাউল নাই।  গ্রামে মানুষ মারা যাওয়ার শোক আছে। ঘরছাড়া মানুষ খাবার কষ্টে আছে।’

সাহেবগঞ্জ ইক্ষু খামার ভূমি উদ্ধার কমিটির সদস্য  ভুপেন মারডি জানান, ‘ফার্মের জমিতে প্রায় এক হাজার তিনশো পরিবার একশ’ একর জমিতে আমন ধান, তিনশো চল্লিশ একর জমিতে মাস কালাই, কুর্তি কালাই, তিনশো একর জমিতে সরিষা, চল্লিশ একর জমিতে বীজ সংরক্ষণের পাট চাষ করেছিল। উচ্ছেদের দিন ধান ছাড়া সব ফসলই লুট হয়ে গেছে। এছাড়া, জমি চাষের জন্য ১৬টি শ্যালো মেশিন এবং ৯টি পাওয়ার টিলার লুট করে নিয়ে গেছে তারা। এসবের অনেকগুলো ভাড়ায় আনা হয়েছিল।’ এখন মালিকদের এসব কোথা থেকে এনে দেবে, গরীব সাঁওতালদের সে চিন্তায়  ঘুম নেই। সব মিলিয়ে তাদের কোটি টাকার ওপরে ক্ষতি  হয়েছে বলে জানান ভুপেন মারডি।

রংপুর চিনিকলের উপ মহাব্যবস্থাপক আলমগীর হোসেন জানান, ‘এসব জমির ধান কে কাটবে সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

প্রসঙ্গত, গত রবিবার (৬ নভেম্বর) গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের দফায় দফায় সংঘর্ষে পুলিশসহ উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হন। আহতদের মধ্যে তীরবিদ্ধ হয়েছেন ৯ জন পুলিশ সদস্য এবং গুলিবিদ্ধ হন চার জন সাঁওতাল। এদের মধ্যে তিন জন সাঁওতাল নিহত হন। পরবর্তীতে পুলিশ-র‌্যাব ওই দিন সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত  অভিযান চালিয়ে মিলের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদ করে। এসময় তাদের ঘরবাড়িতে আগুন দেয় ও লুটপাট চালায় দুর্বৃত্তরা।

এ ঘটনায় গোবিন্দগঞ্জ থানার উপ-পরিদর্শক কল্যান চক্রবর্তী বাদী হয়ে রবিবার রাতে ৩৮ জনের নাম উল্লেখ করে সাড়ে তিনশো জনকে আসামি দেখিয়ে মামলা দায়ের করেন। এপর্যন্ত পুলিশ চার জনকে গ্রেফতার করেছে। কিন্তু গুলি করে হত্যার ঘটনায় এখনও কোনও মামলা হয়নি।

স্কুলে ফিরতে শুরু করেছে সাঁওতাল পল্লির শিশু-কিশোররা

প্রশাসন, সাঁওতাল নেতৃবৃন্দ ও স্কুল কর্তৃপক্ষের সহযোগিতায় বুধবার সাঁওতাল পল্লির ৩৬ জন শিশু-কিশোর সাহেবগঞ্জ ইক্ষু ফার্ম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়েছিল। প্রশাসনের পক্ষ থেকে ৩৫ জনকেই প্রয়োজনীয় বই, খাতা ও শিক্ষা উপকরণ দেওয়া হয়।

সাঁওতাল শিশু-কিশোররা স্কুলে যাওয়া শুরু করেছে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল বাকী সরকার জানান, তার স্কুলে সাঁওতাল পরিবারগুলোর ৬০ জন শিক্ষার্থী লেখাপড়া করে। তিনি নিজেই  আজ (বুধবার) ৩৬ জন শিক্ষার্থীকে স্কুলে নিয়ে গেছেন এবং বাড়িতে পৌঁছে দিয়েছেন। আগামী কাল (বৃহস্পতিবার) বাকি ২৪ জন শিক্ষার্থীও বিদ্যালয়ে আসবে বলে ওইসব পরিবারের সঙ্গে কথা হয়েছে।’

এপিএইচ/

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
খিলগাঁও তালতলা মার্কেটে ক্যাশলেস লেনদেন চালু
খিলগাঁও তালতলা মার্কেটে ক্যাশলেস লেনদেন চালু
ছদ্মবেশে অভিযান চালিয়ে সাড়ে ১২ লাখ ইয়াবা উদ্ধার, নদীতে ঝাঁপিয়ে পালালো পাচারকারীরা
ছদ্মবেশে অভিযান চালিয়ে সাড়ে ১২ লাখ ইয়াবা উদ্ধার, নদীতে ঝাঁপিয়ে পালালো পাচারকারীরা
তীব্র গরমে কাজ করার সময় মাথা ঘুরে পড়ে দিনমজুরের মৃত্যু
তীব্র গরমে কাজ করার সময় মাথা ঘুরে পড়ে দিনমজুরের মৃত্যু
বাংলাদেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে: মন্ত্রিপরিষদ সচিব
বাংলাদেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে: মন্ত্রিপরিষদ সচিব
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড