X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পানির ওপর উঠে আসছে পদ্মা সেতু

মনির হোসেন সাজিদ, শরীয়তপুর
১১ জুন ২০১৭, ১০:১১আপডেট : ১১ জুন ২০১৭, ২৩:২৯

পদ্মা সেতুর নির্মাণকাজ (ছবি: বাংলা ট্রিবিউন) শিগগিরই পানির ওপরে উঠে আসছে স্বপ্নের পদ্মা সেতু। দীর্ঘদিন ধরে সবার দৃষ্টির আড়ালে নদীর তলদেশে  পদ্মা সেতুর পিলার নির্মাণের কাজ চললেও আগামী ঈদের পরে পানির ওপরে জেগে উঠবে মূল কাঠামোর কিছু অংশ। আর এর মধ্য দিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের  পদ্মা সেতুর বাস্তব অবস্থা দৃশ্যমান হবে দেশবাসীর সামনে।

সরেজমিনে পদ্মা সেতু এলাকায় গিয়ে দেখা যায়, নদী ও নদীর দুই পাড় জুড়ে চলছে সুবিশাল নির্মাণযজ্ঞ। মূল পদ্মা সেতু ৬ দশমিক ১৫ কিলোমিটার হলেও শরীয়তপুর ও মাদারীপুর অংশের সংযোগ সড়কসহ নির্মাণ কাজের ছাপ রয়েছে ১৭ কিলোমিটারেরও বেশি জায়গা জুড়ে। শরীয়তপুর ও মাদারীপুর অংশের সাড়ে ১০ কিলোমিটার সংযোগ সড়কের নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর ইতোমধ্যে তা যানবাহন চলাচলের জন্য উন্মূক্ত করে দেওয়া হয়েছে। এদিকে পদ্মা নদীর বুক জুড়ে ভাসছে অসংখ্য ক্রেন ও ভারী যন্ত্রপাতি। এসব যন্ত্রপাতি দিয়ে নদীর তলদেশে পাইলিং ও পিলার নির্মাণের কাজ চলছে। সেতু সংশ্লিষ্ট প্রকৌশলী ও কর্মকর্তাসহ কয়েক হাজার শ্রমিক তীব্র তাপদাহ উপেক্ষা করে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন পদ্মা সেতু নির্মাণে। পদ্মা সেতুর নির্মাণকাজ (ছবি: বাংলা ট্রিবিউন)

সেতু বিভাগ সূত্রে জানা যায়, পদ্মা সেতুর মূল পিলার ৪২ টি। এর মধ্যে ৪০ টি নদীর মধ্যে ও ২ টি ডাঙ্গায়। এর বাইরে সংযোগ সেতুর জন্য আরও ২৪ টি পিলার নির্মাণ করা হবে। প্রতিটি পিলার নির্মাণের স্থান নম্বর দিয়ে চিহিৃত করা হয়েছে। ইতোমধ্যে পদ্মা সেতুর জাজিরা পয়েন্টের ৩৭, ৩৮ ও ৩৯ নম্বর পিলারের পাইলিংয়ের কাজ শেষ করে ক্যাপ বসানো হয়েছে। আরও ৪ টি পিলারে ক্যাপ বসানোর কাজ চলছে। এসব পিলার জাজিরা অংশে অবস্থিত। ঈদের পরে এই পিলারের ওপরে প্রতিটি তিন হাজার টন ওজনের ১৫০ মিটার দীর্ঘ ইস্পাতের স্প্যান বসানো হবে। আর এর মধ্য দিয়েই পদ্মা সেতুর মূল কাঠামো পানির ওপরে দৃশ্যমান হবে। এসব ভারী স্প্যান বর্তমানে মাওয়ায় কনস্ট্রাকশন ইয়ার্ডে রয়েছে। এগুলো জাজিরায় পিলারের কাছে নেওয়ার জন্য চার হাজার টন ক্ষমতা সম্পন্ন একটি ক্রেন আনা হয়েছে। চলছে পদ্মাসেতুর নির্মাণ যজ্ঞ (ছবি: বাংলা ট্রিবিউন)

নাম প্রকাশে অনিচ্ছুক সেতু বিভাগের এক কর্মকর্তা জানান, ঈদের আগেই পিলারের ওপর স্প্যান বসানোর চিন্তা ছিল। কিন্তু কাজ শেষ করতে সময় লাগবে। তাই ঈদের পরে জাজিরা অংশের সাতটি পিলারের ওপরে স্প্যান বসানো হবে।

পদ্মা সেতুর নির্মাণ কাজের সর্বশেষ অগ্রগতি জানার জন্য সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদেরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, সেতুর ৪২ দশমিক ৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। তবে সেতুমন্ত্রীর পিআরও’র  অনুমতি ছাড়া  এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।

/এসআই/এপিএইচ/আপ-এফএস/

আরও পড়ুন- 

জুনেই দৃশ্যমান হবে স্বপ্নের পদ্মা সেতু
অ্যাপ্রোচ সড়ক: পদ্মা সেতুর আগেই যোগাযোগে সুফল

সম্পর্কিত
সর্বশেষ খবর
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক