X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

লাখো ভোটের ব্যবধানে লাঙলের জয়

রংপুর প্রতিনিধি
২১ ডিসেম্বর ২০১৭, ১৭:০৪আপডেট : ২২ ডিসেম্বর ২০১৭, ০২:৪৩

জয়ের আভাসে জাতীয় পার্টির প্রার্থী মোস্তফা ও তার সমর্থকদের উল্লাস (ছবি- শাহিদুর রহমান শাহিদ)

লাখো ভোটের ব্যবধানে জিতে রংপুর সিটি করপোরেশনের (রসিক) নতুন মেয়র হতে চলেছেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রসিকে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত এই নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে তিনি ৯৮ হাজার ৮৯ ভোট বেশি পেয়েছেন। ১৯৩ কেন্দ্রের সবগুলোর ভোট গণনা শেষে রাতে মোস্তফাকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়।

শহরের কাছারিবাজার এলাকায় রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে কেন্দ্রভিত্তিক বেসরকারি এই ফল ঘোষণা করেন রিটার্নিং অফিসার সুভাষ চন্দ্র সরকার।

মোস্তাফিজার রহমান মোস্তফা লাঙল প্রতীকে লড়ে পেয়েছেন এক লাখ ৬০ হাজার ৪৮৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান মেয়র শরফ উদ্দিন ঝন্টু পেয়েছেন ৬২ হাজার ৪০০ ভোট। ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা পেয়েছেন ৩৫ হাজার ১৩৬ ভোট। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ হয়।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ফল ঘোষণা
বেসরকারিভাবে বিজয়ী ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জাপা প্রার্থী মোস্তফা বলেন, ‘রংপুরে কোনও দলীয় বিভেদ থাকবে না। দলমত নির্বিশেষে সবাইকে নিয়ে কাজ করব।’ শহরের যানজট নিরসনই প্রথম কাজ হবে বলেও জানান তিনি। ভোটের আগে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করে একটি আধুনিক সিটি করপোরেশন গড়ে তোলার আশাবাদ ব্যক্ত করেন নবনির্বাচিত মেয়র।

আওয়ামী লীগের প্রার্থী ঝন্টুর প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তার ছেলে হিমন বলেন, ‘বাবা আজ কথা বলবেন না। কাল (শুক্রবার) তিনি সবার সঙ্গে কথা বলবেন।’ অন্যদিকে, চূড়ান্ত ফল ঘোষণার আগেই তা প্রত্যাখ্যান করেন বিএনপি প্রার্থী কাওসার জামান বাবলা। বিভিন্ন কেন্দ্রে ব্যাপক কারচুপি হয়েছে দাবি করে তিনি এই ফল প্রত্যাখ্যান করেন।

বৃহস্পতিবার রাত ৯টার দিকে জেলা বিএনপির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ফল প্রত্যাখ্যানসহ নির্বাচন নিয়ে বিভিন্ন অভিযোগ করেন তিনি। বাবলা অভিযোগ করেন, ‘ভোটারদের ভয় দেখিয়ে ভোটকেন্দ্রে যাওয়া থেকে বিরত রাখা হয়েছে। জীবনের ঝুঁকির কারণে অনেক মানুষই ভোট দিতে যায়নি।’ এক প্রশ্নের জবাবে বাবলা বলেন, ‘কেন্দ্রের সঙ্গে আমার কোনও আলাপ হয়নি। আমি এখানকার অবস্থা দেখে নিজে থেকেই ফল প্রত্যাখ্যান করছি।’ তবে এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে নির্বাচন কমিশন।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের জন্য এ নির্বাচনকে অগ্নিপরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ শেষ হওয়ায় সন্তোষ প্রকাশ করেন প্রধান নির্বাচন কমিশনার নূরুল হুদা।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের জন্মস্থান রংপুর আগাগোড়াই লাঙলের ঘাঁটি হিসেবে পরিচিত হওয়ায় এমন ফল আসতে পারে বলে ধারণা করছিলেন বিশ্লেষকরা। চূড়ান্ত ফল ঘোষণার অনেক বাকি থাকলেও তাই ভোটগ্রহণ শেষ হওয়ার কিছু সময় পরই প্রকারান্তরে পরাজয় মেনে নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। ভোট গ্রহণের পরপরই এক সংবাদ সম্মেলনে এ নির্বাচনের ফল বিএনপির জন্য বার্তা বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘এই নির্বাচনে (রসিক নির্বাচন) যে ফল আসছে, তা বিএনপির জন্য একটি বার্তা।’

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির কার্যালয়ে আয়োজিত এ সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, ‘নির্বাচনে ভোটের ফলাফলে আওয়ামী লীগ পরাজিত হলেও বিজয় হবে রাজনীতির। এটা গণতন্ত্রের বিজয়। বর্তমান নির্বাচন কমিশনের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব– তা আবার রেকর্ড বুকে স্থান পেয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমরা তো সব নির্বাচনে জিতবো না। স্বচ্ছ নির্বাচনে জয়-পরাজয় যাই হোক, আমরা মেনে নেই।কুমিল্লায় (সিটি করপোরেশনের নির্বাচনে) পরাজিত হয়েছি, সেটাও মেনে নিয়েছি। জয়-পরাজয় আমরা মেনে নেই।’

আগামী বছর অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে উত্তরাঞ্চলের জেলা রংপুরের এ ভোট ঘিরে দেশজুড়ে রাজনীতিক ও বিশ্লেষকসহ সাধারণ মানুষের মধ্যেও প্রবল আগ্রহ ছিল। ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ব্যাপক প্রস্তুতিও নেওয়া হয়েছিল। কেন্দ্রগুলোয় নিরাপত্তা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়। শেষ পর্যন্ত কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই নিরবচ্ছ্ন্নিভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পরে রংপুর বেগম রোকেয়া সরকারি কলেজের ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেন্দ্রের বেসরকারি ফল জানানোর মাধ্যমে এই নির্বাচনের ফল ঘোষণা শুরু করেন রিটার্নিং অফিসার সুভাষ চন্দ্র সরকার।

রংপুর পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পর দ্বিতীয়বারের মতো মেয়র পদে নির্বাচন হলো। তবে দলীয় প্রতীকে ভোটগ্রহণ হলো এই প্রথম। এর আগে, ২০১২ সালের ২৮ জুন রংপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে নগরীর ৩৩টি ওয়ার্ডের ১৯৩টি ভোটকেন্দ্রে এক হাজার ১২২টি বুথে ভোটগ্রহণ শুরু হয়। বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষে শুরু হয় গণনা।

নির্বাচনে মোট ভোটার ছিলেন তিন লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯৬ হাজার ৩৫৬ জন এবং নারী ভোটার এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন। এই নির্বাচনে একমাত্র বেগম রোকেয়া সরকারি কলেজে ইভিএমের সাহায্যে ভোট নেওয়া হয়েছে।

নির্বাচনকে ঘিরে রংপুর নগরীতে এদিন ছিল উৎসবের আমেজ। ভোটারদের সকাল থেকেই স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে দেখা যায়। কোথাও কোনও বিশৃঙ্খলা বা সংঘাতের খবর পাওয়া যায়নি। উৎসবমুখর পরিবেশেই শান্তিপূর্ণভাবে শেষ হয় ভোট পর্ব। তবে ভোটগ্রহণের শেষ দিকে এসে ২২ ও ২৫ নম্বর ওয়ার্ডে কিছুটা উত্তেজনা দেখা দেয়।

শীতের হিমেল হাওয়া ও কুয়াশা থাকা সত্ত্বেও এদিন সকাল ৮টার মধ্যেই প্রায় প্রতিটি ভোটকেন্দ্রে নারী ও পুরুষ ভোটারদের লাইনে দাঁড়াতে দেখা যায়। ভোট দিতে গিয়ে বাধা পাওয়ার কোনও অভিযোগ বাংলা ট্রিবিউনের কাছে করেননি কেউ।

সকাল ৯টার মধ্যেই মেয়র ও কমিশনার পদপ্রার্থীরা নিজ নিজ এলাকায় ভোট দেন। তারা সবাই বলেন, নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে হচ্ছে। কোথাও কোনও অনিয়ম হয়নি। এরপরে সকালেই বিএনপির মেয়র পদপ্রার্থী কায়সার জামান বাবলা ও পরে ঢাকা থেকে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কয়েকটি কেন্দ্র থেকে তাদের পোলিং এজেন্টকে বের করে দেওয়ার অভিযোগ আনেন। তবে কেন্দ্রগুলোর নাম জানাতে পারেননি তারা। বিএনপির এই অভিযোগ নাকচ করেছে নির্বাচন কমিশন।

শহরের গুপ্তপাড়ার সালেমা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের প্রার্থী শরফ উদ্দিন আহমেদ ঝন্টু। ভোট দেওয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, ‘শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠিত হচ্ছে। জনগণ যে রায় দেবেন তা মাথা পেতে নেবো। সুষ্ঠুভাবে ভোট হলে আমি জয়ী হবো।’

ভোট দেওয়া শেষে বিএনপির মেয়র প্রার্থী কাওছার জামান বাবলা ভোটকেন্দ্রের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তবে শেষ পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠু থাকবে কিনা সে ব্যাপারে তিনি শঙ্কাও প্রকাশ করেন। বাবলা বলেন, ‘কয়েকটি ভোটকেন্দ্রে আমার পোলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে।’ তবে কেন্দ্রগুলোর নাম জানাতে পারেননি তিনি।

ভোট দেওয়া শেষে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা সাংবাদিকদের বলেন, ‘জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদী। এখনও পর্যন্ত নির্বাচনের পরিবেশ খুবই ভালো আছে। কোনও ধরনের অস্বস্তিকর পরিস্থিতির খবর পাইনি। উৎসবমুখর পরিবেশে সবাই ভোট দিচ্ছেন।’ প্রায় একই সময় গুপ্তপাড়ায় সালেমা বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট দিয়েছেন সিপিবি-বাসদের প্রার্থী আব্দুল কুদ্দুস। তিনিও ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।

রংপুরের ভোটার হিসেবে মেয়র নির্বাচনে ভোট দেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। পরে তিনি বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হচ্ছে। কোথাও কোনও অনিয়ম নেই।’

এ সময় সেখানে থাকা পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা সাংবাদিকদের বলেন,‘ভোটকেন্দ্রে অনেক মানুষ আসছে। এখানে উৎসবমুখর পরিবেশে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করছে। এখন পর্যন্ত কোথাও কোনও অনিয়মের খবর আমরা পাইনি। কেউ ফোনে আমাদের এমন কোনও খবর জানায়নি।’

ভোটের পর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, ভোটকেন্দ্রগুলো থেকে ফল আসতে শুরুর সঙ্গে সঙ্গেই উল্লসিত হয়ে উঠতে থাকেন জাতীয় পার্টির নেতাকর্মী ও সমর্থকরা। এরই মধ্যে দলীয় নেতাকর্মীদের মধ্যে মিষ্টি খাওয়ানোর ধুম পড়ে যায়। কিছু নেতাকর্মী ও সমর্থক রংপুর শহরে আনন্দ মিছিলও বের করেন।

অন্যদিকে, বাকি দুই শিবিরের নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে হতাশা নেমে আসে। সকাল থেকে দিনভর ঝন্টু ও বাবলার নেতাকর্মী, সমর্থকদের মধ্য উৎসাহ-উদ্দীপনা দেখা গেলেও সন্ধ্যার পর তা হতাশায় রূপ নেয়। ভোট গণনার শুরুতে কন্ট্রোল রুম (পুলিশ হল রুম) এলাকায় আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের দেখা গেলেও ধীরে ধীরে তা কমতে শুরু করে। তবে ব্যতিক্রম দেখা যায় জাতীয় পার্টির নেতাকর্মী, সমর্থকসহ পক্ষের ভোটারদের মধ্যে। সন্ধ্যার পর থেকে কন্ট্রোল রুমের সামনে জড়ো হতে থাকে সাধারণ ভোটারসহ কর্মী-সমর্থকরা।

আরও পড়ুন-

রংপুরের যানজট নিরসনই হবে প্রথম কাজ: মোস্তফা

রসিক নির্বাচনের ফল বিএনপি’র জন্য বার্তা: কাদের

বিএনপির অভিযোগ নাকচ সিইসি’র

এই নির্বাচন ইসির জন্য পরীক্ষা: এরশাদ

ইভিএম নিয়ে ভোটারদের অভিযোগ, অস্বীকার প্রিসাইডিং অফিসারের

/এএইচ/এমএ/টিআর/এএম/
সম্পর্কিত
সংবিধানের পঞ্চদশ সংশোধনী অবৈধভাবে ক্ষমতা দখল বন্ধ করেছে: প্রধানমন্ত্রী
ভোট শেষ, কে হচ্ছেন রংপুরের মেয়র?
জাপা প্রার্থী মোস্তফার ক্ষোভ‘ইভিএমের সমস্যার বিষয়ে রাজনৈতিক দলগুলোর অভিযোগ সত্য মনে হচ্ছে’
সর্বশেষ খবর
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে  জিজ্ঞাসাবাদ
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত, আইনি নয়: কাদের
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত, আইনি নয়: কাদের
আইপিএলের সময়ে হবে পিএসএল!
আইপিএলের সময়ে হবে পিএসএল!
বাড়ি ফেরার পথে বজ্রাঘাতে বাবুর্চির মৃত্যু, সারা রাত রাস্তায় পড়ে ছিল লাশ
বাড়ি ফেরার পথে বজ্রাঘাতে বাবুর্চির মৃত্যু, সারা রাত রাস্তায় পড়ে ছিল লাশ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি