X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বগুড়ার ছয় শিক্ষা প্রতিষ্ঠানকে অতিরিক্ত সেশন ফি ফেরত দিতে হাইকোর্টের রুল

বগুড়া প্রতিনিধি
০৪ জুলাই ২০১৯, ১৭:৪৮আপডেট : ০৪ জুলাই ২০১৯, ১৭:৪৮

হাইকোর্ট বগুড়ায় সরকারি নীতিমালা লঙ্ঘন করে শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া অতিরিক্ত সেশন ফি কেন ফেরত দেওয়া হবে না, তা জানতে চেয়ে বগুড়ার ৬ শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে বিষয়টি তদন্ত করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য বগুড়ার জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে।

বগুড়া জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি ও সমাজ সেবক আবদুল মান্নান আকন্দ ৬ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা অতিরিক্ত সেশন ফি ফেরত চেয়ে গত ৭ ফেব্রুয়ারি জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন করেন। এর সঙ্গে শিক্ষার্থীদের কাছ থেকে বাড়তি সেশন ফি আদায়ের রশিদও সংযুক্ত করা হয়েছিল। এতে ৬ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং ম্যানেজিং কমিটির সভাপতি ছাড়াও শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, বগুড়ার জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তাসহ ১৯ জনকে বিবাদী করা হয়। বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ গত ২ জুলাই করা রিট আবেদন শুনানি শেষে এই আদেশ দেন।

প্রতিষ্ঠানগুলো হল- ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ, টিএমএসএস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিটি বালিকা উচ্চ বিদ্যালয়, বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং এসওএস হারমেন মেইনার স্কুল অ্যান্ড কলেজ।

অভিযোগে জানা গেছে, বগুড়ার ওই ৬ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছে দুই হাজার টাকার বেশি সেশন ফি না নেওয়ার কথা থাকলেও কর্তৃপক্ষ সরকারি বিধিবিধান না মেনে বিভিন্ন খাত দেখিয়ে ১৪ হাজার টাকা পর্যন্ত সেশন ফি নিয়েছে। ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয় নেয় ৫ হাজার ৮৯৫ টাকা, পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ ৬ হাজার ৯০০ টাকা, টিএমএসএস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ১০ হাজার ২৭০ টাকা, সিটি বালিকা উচ্চ বিদ্যালয় ৪ হাজার ১৩০ টাকা, বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ ৮ হাজার ৯৮০ টাকা এবং এসওএস হারমেন মেইনার স্কুল অ্যান্ড কলেজ নিয়েছে ১৪ হাজার ১৮০ টাকা।

বাদী পক্ষের আইনজীবী মোশারফ হোসেন বলেন, ‘ওই ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি নীতিমালা লঙ্ঘন করে আদায় করা অতিরিক্ত সেশন ফি কেন ফেরত দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়ে তদন্ত করে দুই মাসের মধ্যে লিখিত প্রতিবেদন দাখিলের জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে।’

গত বছরের ১৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা বেসরকারি স্কুল অ্যান্ড কলেজে মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থী ভর্তি নীতিমালায় স্পষ্ট উল্লেখ রয়েছে, সেশন চার্জসহ ভর্তি ফি সবমিলিয়ে মফস্বল এলাকায় ৫০০, উপজেলা এলাকায় এক হাজার, পৌর ও জেলা সদরে দুই হাজার এবং ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় তিন হাজার টাকার বেশি নেওয়া যাবে না। ভর্তি নীতিমালা অনুসরণ না করলে স্কুলের এমপিও বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

রিট আবেদনকারী আবদুল মান্নান আকন্দ বলেন, গত জানুয়ারি মাসে ভর্তির সময় ইচ্ছেমতো সেশন ফি আদায় করা হয়। বাড়তি ফি আদায়ে ব্যবস্থা গ্রহণের জন্য ওই সময় জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করা হলেও তিনি কোনও ব্যবস্থা নেননি। বাধ্য হয়ে হাইকোর্টে রিট করা হয়।

এ প্রসঙ্গে বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আলিমুন রাজীব বলেন, ‘হাইকোর্টের আদেশ হাতে পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ বলেছেন, ‘হাইকোর্টের আদেশের কথা শুনেছি। অফিসিয়ালি কাগজপত্র পেলে সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।’

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!