X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১
বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ভিসির ভাতিজা ‘যোগ্যতায়’ সেকশন অফিসার থেকে সহকারী অধ্যাপক!

বশেমুরপ্রবি প্রতিনিধি
২৫ সেপ্টেম্বর ২০১৯, ২৩:১০আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০২

সহকারী অধাপক হিসেবে নিয়োগ আদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসির উদ্দিনের বিরুদ্ধে এবার নিজের ভাইয়ের ছেলেকে নিয়মবহির্ভূতভাবে নিয়োগ ও পদোন্নতি দেওয়ার অভিযোগ উঠেছে। তার নাম খোন্দকার মাহমুদ পারভেজ। ২০১৬ সালে প্রথমে তাকে বিশ্ববিদ্যালয়টির সেকশন অফিসার পদে নিয়োগ দেওয়া হয়। এরপর যোগ্যতা না থাকা সত্ত্বেও পরের বছর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রভাষক পদে নিয়োগ পান তিনি। এর এক বছর পার না হতেই কোনও গবেষণাপত্র ছাড়াই সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হয়েছে তাকে। বর্তমানে ওই বিভাগের চেয়ারম্যান তিনি। বিশ্ববিদ্যালয়ে নিয়োগের বিভিন্ন নথি থেকে এসব তথ্য পাওয়া গেছে।

নথিপত্রগুলো মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাত থেকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়।

সেকশন অফিসার পদে আবেদনপত্র নথিতে দেখা যায়, উপাচার্যের ভাইয়ের ছেলে খোন্দকার মাহমুদ পারভেজ ২০১৬ সালের ১১ মে বিশ্ববিদ্যালয়টির সেকশন অফিসার পদে আবেদন করেন। তার স্নাতক ও স্নাতকোত্তরে ফল ছিল দ্বিতীয় শ্রেণি (৫০ শতাংশ ও ৪৮ শতাংশ)। সেই সময় তিনি সেকশন অফিসার পদে নিয়োগ পান। ওই পদে বছরখানেক চাকরি করার পর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে প্রভাষক হিসেবে ২০১৭ সালের জুন-জুলাই মাসে নিয়োগ দেওয়া হয় তাকে।

এর এক বছরের মধ্যেই ২০১৮ সালের ২২ জুলাই কর্তৃপক্ষ সহকারী অধ্যাপক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়। একই বছর ২৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়টির রিজেন্ট বোর্ডের ২৫তম সভায় খোন্দকার মাহমুদ পারভেজকে সহকারী অধ্যাপক হিসেবে নিয়োগ দেওয়া হয়। এরপর তাকে বিভাগটির চেয়ারম্যানের দায়িত্বও দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পারভেজের ছবি ও তথ্য নেই তবে বিশ্ববিদ্যালয় আইনে উল্লেখ আছে, যদি প্রার্থীর গবেষণাপত্র না থাকে তাহলে প্রভাষক থেকে সহকারী অধ্যাপক হতে হলে অন্তত তিন বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া, দুই বছরে যদি কেউ প্রভাষক থেকে সহকারী অধ্যাপক হতে চান, তাহলে তার অন্তত একটি প্রকাশনা থাকতে হবে। পারভেজের এর কোনোটিই নেই বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেখা যায়, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অন্য তিন শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা দেওয়া থাকলেও পারভেজের এ সংক্রান্ত কোনও তথ্য দেওয়া নেই।

সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া সহকারী অধ্যাপক হতে হলে এই বিশ্ববিদ্যালয়ে কী যোগ্যতা চাওয়া হয় জানতে চাইলে ওই বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রভাষক জান্নাতুল ফেরদৌস বলেন, ‘আমার জানামতে দুই বছরের অভিজ্ঞতা এবং দুটি গবেষণাপত্র প্রকাশিত থাকা লাগে।’ তার বিভাগের বর্তমান চেয়ারম্যান পারভেজ কীভাবে এক বছরের মধ্যে প্রভাষক থেকে সহকারী অধ্যাপক হলেন জানতে চাইলে তিনি বলেন, ‘হয়তো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে গবেষণাপত্র প্রকাশের কোনও তথ্য থাকতে পারে। তবে, এ ব্যাপারে আমার জানা নেই।’

এ বিষয়ে রেজিস্ট্রার প্রফেসর ড. নুরুদ্দিন বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া নথিপত্র সম্পর্কে আমার জানা নেই। তাই এ ব্যাপারে কিছু বলতে পারছি না।’ পারভেজ এক বছরের মধ্যে কীভাবে সহকারী অধ্যাপক হলেন জানতে চাইলে তিনি বলেন, ‘এ ব্যাপারে নিয়োগ বোর্ড জানে।’ পারভেজের কোনও গবেষণাপত্র কর্তৃপক্ষের কাছে আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘অফিসের কাগজপত্র দেখে পরে বলতে হবে। এখন তো অফিস বন্ধ।’

এ বিষয়ে বক্তব্য জানতে খোন্দকার মাহমুদ পারভেজকে ফোন করা হলে তিনি কোনও মন্তব্য করতে রাজি হননি।

 

 

 

 

/এমএএ/টিএন/এমওএফ/
সম্পর্কিত
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান চলবে
নির্দেশনা না মেনে বিদ্যালয় খোলা রাখলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী
সর্বশেষ খবর
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
রোমাকে হারিয়ে ফাইনালে এক পা লেভারকুসেনের
ইউরোপা লিগরোমাকে হারিয়ে ফাইনালে এক পা লেভারকুসেনের
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী