বাঁশ বেয়ে নদী পার!

Send
হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোনা
প্রকাশিত : ১৭:৫৫, জানুয়ারি ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:০১, জানুয়ারি ০৪, ২০২০

 

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার খাড়নৈ ইউনিয়নের মঙ্গলেশ্বরী নদীর ওপর ব্রিজ নির্মিত না হওয়ায় ১২ গ্রামের মানুষের দুর্ভোগ এখন চরমে। জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করছে এসব অঞ্চলের মানুষ। ভারতের মেঘালয় পাহাড় থেকে নেমে এসেছে এই মঙ্গেলেশ্বরী নদী। বাড়িঘর, হাট-বাজার, কর্মস্থল বা শিশুদের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে প্রত্যেককে একটি বাঁশ বেয়ে নদীটি পার হতে হয়!

দুর্ভোগের বর্ণনা দিতে গিয়ে খারনৈ গ্রামের জরিনা খাতুন জানান, ব্রিজ না থাকায় বড় হাড়িতে গর্ভবতী মাকে বসিয়ে সেই হাড়িতে রশি বেঁধে নদী পার করতে হয়েছে!

বৈঠাখালি ও বিশ্বনাথপুর গ্রামের বাসিন্দা আবু সাহেদ (৮৫), ইউসুফ আলী (৮০), আব্দুল হামিদ (৭৮), লোকমান হেকিম (৬০), রফিকুল ইসলাম (৪৮), আমেনা খাতুন (৬০) ও সেনোরা বানুর (৫৬) সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তারা জানান, যুগের পর যুগ পার হলেও গ্রামবাসীকে এই দুর্ভোগ থেকে মুক্তি দিতে আজও  ফিরে তাকায়নি কোনও জনপ্রতিনিধি! খারনৈ ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান আ’লীগ নেতা মো. আবু বক্কর সিদ্দিক জানান, সংসদ সদস্য ও উপজেলার সমন্বয় সভায় বারবার জানানো হয়েছে। কিন্তু, কোনোক্রমে কোথাও কোনও সুদৃষ্টি ফেরানো সম্ভব হয়নি। অথচ ৫০ মিটারের ছোট্ট এই একটি ব্রিজ নির্মাণ হলে অনেক সহজতর হতো গ্রামবাসীর যোগাযোগ ব্যবস্থা।

খারনৈ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান ওবায়দুল হক জানান, উপজেলা পরিষদসহ সব সমন্বয় সভায় বারবার বলেও সুফল পাওয়া যাচ্ছে না। গ্রামবাসীর এই দুর্ভোগে তিনি নিজেও লজ্জিত।  

কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন জানান, এলাকাটি পরিদর্শন করা হবে। পরে প্রয়োজন সাপেক্ষে সংসদ সদস্যের সঙ্গে পরামর্শক্রমে ব্রিজ করে দেওয়া হবে। 

আরও পড়ুন: 

‘বাঁশের সাঁকো মুক্ত’ হচ্ছে বাংলাদেশ
দেশে একটিও বাঁশের সাঁকো থাকবে না: পরিকল্পনামন্ত্রী

 

/এনআই/

লাইভ

টপ