পদ্মা সেতুতে বসলো ২১তম স্প্যান, দৃশ্যমান ৩১৫০ মিটার

Send
শরীয়তপুর ও মুন্সীগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ১৫:৪৮, জানুয়ারি ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:২৮, জানুয়ারি ১৪, ২০২০

পদ্মা সেতুপদ্মা সেতুর ২১তম স্প্যান বসানো হয়েছে। শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩২ ও ৩৩ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর ফলে সেতুর ৩ হাজার ১৫০ মিটার দৃশ্যমান হয়েছে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) বেলা ৩টার দিকে সেতুর ৩২ ও ৩৩ নম্বর পিলারে ২১তম স্প্যান ৬-বি বসানো হয় বলে নিশ্চিত করেছেন পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর।

এই প্রকৌশলী জানান, ‘দুপুর ৩টা ৩ মিনিটের সময় ৬-বি স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়। এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি পিলারের কাছে নেওয়া হয়। ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে করে মুন্সীগঞ্জের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে সেতুর কাছে নেওয়া হয় স্প্যানটি। ২০তম স্প্যান বসানোর ১৪ দিন পর ২১তম স্প্যান বসানো হলো।’পদ্মা সেতু

সেতুর প্রকৌশল সূত্রে জানা গেছে, এ বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২১টি স্প্যান স্থায়ীভাবে বসে গেছে। আরও দুটি স্প্যান চীন থেকে বাংলাদেশের পথে রওনা হয়েছে। ৬টি স্প্যান তৈরির কাজ চীনে চলমান আছে। মার্চের মধ্যে সব স্প্যান দেশে চলে আসবে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

/এফএস/এমএমজে/

লাইভ

টপ