তিনটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদফতর

Send
চাঁদপুর প্রতিনিধি
প্রকাশিত : ০৬:৪১, জানুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:২২, জানুয়ারি ২১, ২০২০

চাঁদপুরে তিনটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদফতর। একইসঙ্গে প্রতিটিকে ৬ লাখ করে মোট ১৮ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। সোমবার (২০ জানুয়ারি) বেলা ১১টায় জেলার হাজীগঞ্জ উপজেলার আলিগঞ্জ ও বিল বাড়িয়া এলাকায় পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজীদ আহমেদ এ অভিযান চালান।

গুঁড়িয়ে দেওয়া ইটভাটাগুলো হলো−শাহজাহান বেপারীর মালিকানাধীন মেসার্স কামাল ব্রিকস, আব্দুল মান্নান খান বাচ্চুর রণি ব্রিকস ও বশির উদ্দিন মজুমদারের এমবিএম ব্রিকস।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজীদ আহমেদ বলেন, ‘ইতোমধ্যে আমরা ঢাকার আশপাশের জেলাগুলোতে অভিযান চালিয়েছি। এ অভিযানের অংশ হিসেবে আমরা চাঁদপুরে এসেছি। অবৈধ ইটভাটার তালিকা অনুযায়ী আমরা অভিযান চালিয়েছি। তিনটি ইটভাটাই পৌরসভার মধ্যে পড়েছে। পরিবেশ আইনে পৌর এলাকায় ইটভাটা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। ২০১২ সালে তাদের লাইসেন্স বাতিল করা হয়। এছাড়া তারা যে স্থান থেকে মাটি কাটছে তার কোনও অনুমোদনপত্রও নেই। অবৈধভাবে ইটভাটা চালানোর দায়ে তিনটি প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা করে ১৮ লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে।’

চাঁদপুর পরিবেশ অধিদফতরের উপপরিচালক এএইচএম রাসেদ বলেন, ‘চাঁদপুরের ৪০টির মতো অবৈধ ইটভাটা রয়েছে। ২০১২ সালে তাদের লাইসেন্স বাতিল হয়েছে। কিন্তু, হাইকোর্টে রিটের মাধ্যমে তারা এতদিন কার্যক্রম চালিয়ে আসছিল। জেলা প্রশাসকের মাধ্যমে তাদের ইটভাটা বন্ধের নির্দেশনা দেওয়ার পরও তারা বন্ধ করেনি।’

মেসার্স কামাল ব্রিকসের স্বত্বাধিকারী শাহজাহান বেপারী ও কামাল বেপারী জানান, আগে থেকে কোনোরকম নির্দেশনা না দিয়ে অভিযান চালানো হয়েছে। 

/এনআই/এমএমজে/

লাইভ

টপ