রাজশাহীতে সিআইডির ফরেনসিক ল্যাব

Send
রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত : ১৭:০৭, জানুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০৮, জানুয়ারি ২৪, ২০২০

রাজশাহীপুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) রাজশাহীতে চালু করছে ফরেনসিক ল্যাব। এতে রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলার মামলার গুরুত্বপূর্ণ আলামত ঢাকায় পাঠাতে হবে না।

রাজশাহী সিআইডির ফরেনসিক শাখার অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) আব্দুর রহিম বলেন, ‘ফরেনসিক ল্যাবের সব ধরনের কাজ সম্পন্ন হয়ে গেছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়। আগামী ৩ ফেব্রুয়রি আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ফরেনসিক ল্যাবটির উদ্বোধন করার পর থেকে আনুষ্ঠানিকভাবে সব ধরনের কার্যক্রম পরিচালনা করা যাবে। রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোর সব পরীক্ষা এখানে করা হবে। কাউকে আর ঢাকায় যাওয়ার প্রয়োজন হবে না। এতে সময় বাঁচবে এবং তদন্ত কাজও দ্রুত এগিয়ে নেওয়া সম্ভব হবে।

সিআইডি সূত্র জানায়, ক্লুলেস বিভিন্ন চাঞ্চল্যকর মামলার রহস্য উদঘাটন ও বিভিন্ন আলামত, ডিএনএ ও সাইবার টেস্টের মতো গুরুত্বপূর্ণ আলামত পরীক্ষার জন্য সিআইডির ফরেনসিক ল্যাব বর্তমানে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। দেশের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া বিভিন্ন অপরাধের ঘটনা রহস্য উদঘাটনে ঢাকার ফরেনসিক ল্যাবে যোগাযোগ করতে হয় সংশ্লিষ্টদের। এতে সময় বেশি প্রয়োজন হয়। পরীক্ষার রিপোর্ট দিতেও দেরি হয়। ফলে মামলার তদন্ত কাজ আটকে থাকে। এ জন্য বিভাগীয় পর্যায়ে ফরেনসিক ল্যাব বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে রাজশাহী পুলিশ লাইন্সে একটি ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে।

 

/এনআই/

লাইভ

টপ