করোনা মোকাবিলায় জেলায় জেলায় নানা কার্যক্রম

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৯:০০, মার্চ ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৫০, মার্চ ২৭, ২০২০

তততসৃষ্টিতে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ও সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন জেলায় প্রশাসন ও পৌর কর্তৃপক্ষের উদ্যোগে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। এসব নিয়ে বাংলা ট্রিবিউন প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন:   

নওগাঁ

করোনাভাইরাস নওগাঁয় জেলা প্রশাসনের সমন্বয়ে সেনাবাহিনী সচেতনতামূলক কাজ শুরু করেছে। জেলা প্রশাসক হারুন অর রশীদ জানান,  শুক্রবার (২৭ মার্চ) বেলা ১১টায় জেলা প্রশাসন ও সেনা সদস্যরা নওগাঁ শহরের মুক্তির মোড় ও গোস্তহাটির মোড়ে করোনা ভাইরাস প্রতিরোধে লিফলেট বিতরণ, মাইকিং ও বাজার মনিটরিং করেন। কোথাও যেন জনসমাগম না হয় বা জনগণ যাতে অযথা বাইরে বের না হয় সে বিষয়ে নজরদারি করা হচ্ছে। করোনা আতঙ্ককে কাজে লাগিয়ে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম যেন কেউ বাড়াতে না পারে, সে বিষয়টি নিশ্চিত করা হচ্ছে। শহরের বিভিন্ন রাস্তায় জীবাণুনাশক ওষুধ মিশ্রিত পানি ছিটানো হচ্ছে।
কুমিল্লা

কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড় পূবালী চত্বরে জীবাণুনাশক স্প্রে করেছে সশস্ত্র বাহিনী। এছাড়াও সশস্ত্র বাহিনীর সদস্যরা পানিতে ব্লিচিং পাউডার মিশিয়ে কীভাবে গাড়ি জীবাণুমুক্ত রাখা যায় সেই সচেতনতামূলক পদ্ধতি শিখিয়ে দেন সিএনজিচালিত অটোকরিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা এবং রিকশাচালকদের।  এ সময় গাড়ির চাকা ও সিট পরিষ্কার করাসহ জীবাণুনাশক দিয়ে চালকদের হাত ধোয়ার পদ্ধতি শেখানো হয়।

নারায়ণগঞ্জ

করোনাভাইরাস সংক্রমণরোধে সরকার ঘোষিত দশ দিনের ছুটির দ্বিতীয় দিনে নারায়ণগঞ্জের মহাসড়ক ও সড়ক বেশ ফাঁকা রয়েছে। তবে শুক্রবার নগরীর বিভিন্ন মসজিদে স্বাভাবিক দিনের মতো জুম্মার নামাজ অনুষ্ঠিত হয়েছে। তবে মসজিদগুলোতে নারীদের উপস্থিতি ছিল কম। পাড়া-মহল্লাগুলোর অলিগলিতে এখনও রয়েছে জনসমাগম। চায়ের দোকানগুলোকে দেখা গেছে স্থানীয়দের জটলা ও আড্ডা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, র‌্যাব ও সেনাবাহিনী যৌথভাবে ব্যাপক তৎপরতা চালিয়েছে। রাস্তায় পথচারীদের ও চলমান ছোট-বড় যানবাহন তল্লাশিসহ সেনাবাহিনী মাইকিং করে লোকজনকে ঘরে থাকার আহ্বান জানান ।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিক জানান, কেউ শৃঙ্খলা ভঙ্গ করলে ব্যবস্থা নেওয়া হবে।

পঞ্চগড়

পঞ্চগড় শহরে জীবানুনাশক স্প্রে ছিটানো কার্যক্রম শুরু হয়েছে। শুক্রবার (২৭ মার্চ) দুপুরে পঞ্চগড় পৌরসভার মেয়র মো. তৌহিদুল ইসলাম জেলা শহরের চৌরঙ্গী মোড়ে স্প্রে ছিটিয়ে এই কাজের উদ্বোধন করেন। জীবাণুনাশক স্প্রে পৌরসভার ৯টি ওয়ার্ডের সব জায়গাতেই ছিটানো হবে বলে পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছে। 

এদিকে হাটবাজার-রাস্তাঘাটে অযথা ঘোরাফেরা বা আড্ডা না দিতে সেনা সদস্যরা জেলা শহরের বিভিন্ন এলাকায় মাইকিং করে সচেতন করছেন।

হিলি, দিনাজপুর

দিনাজপুরের হিলিতে করোনা ভাইরাস থেকে নিরাপদ রাখতে জীবাণুনাশক স্প্রে শুরু করেছে হাকিমপুর (হিলি) পৌরসভা। শুক্রবার (২৭ মার্চ) সকালে পৌরসভা চত্বর থেকে এই কার্যক্রম শুরু করা হয়।  পরে শহরের রাস্তা-ঘাটসহ লোক সমাগম হয় এমন স্থানে জীবাণুনাশক স্প্রে করা হয়।  হাকিমপুর (হিলি) পৌর মেয়র জামিল হোসেন চলন্ত এ তথ্য নিশ্চিত করেন।

সুনামগঞ্জ

করোনাভাইরাসের বিস্তার রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সুনামগঞ্জের ১১টি উপজেলায় সেনা টহল জোরদার করা হয়েছে।  শুক্রবার বেলা ২টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে শহরে টহল শুরু করেন সেনা সদস্যরা। জরুরি প্রয়োজন ছাড়া জনগণকে ঘর থেকে বের না হওয়ার নির্দেশনা দেওয়া হয়।

 

/এমএএ/

লাইভ

টপ