X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

করোনায় মারা যাননি শিবগঞ্জের ব্যবসায়ী মাসুদ

বগুড়া প্রতিনিধি
৩০ মার্চ ২০২০, ১৭:১২আপডেট : ৩০ মার্চ ২০২০, ১৭:৩৯




 বগুড়ার শিবগঞ্জে শ্বাসকষ্টে মারা যাওয়া ব্যবসায়ী মাসুদ রানা করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন না। শনিবার (২৮ মার্চ) বিকালে তার থেকে সংগ্রহ করা নমুনা ঢাকায় পাঠানো হয়েছিল। সোমবার (৩০ মার্চ) দুপুরে সিভিল সার্জন ডা. গওসুল আজিম চৌধুরী তার করোনার রিপোর্ট নেগেটিভ এসেছে বলে জানান।

অন্যদিকে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবির জানান, ময়দানহাট্টা ইউনিয়নের দাড়িদহ গ্রামের ১০টি বাড়ি থেকে লকডাউন ও মৃতের পরিবারের হোম কোয়ারেন্টিন প্রত্যাহার করা হয়েছে।

এদিকে স্বাভাবিক মৃত্যুর খবরে মাসুদের প্রতিবেশীদের মধ্যে স্বস্তি দেখা দিলেও করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে সহযোগিতা না পেয়ে বিনা চিকিৎসায় মাসুদের মৃত্যু, তার স্ত্রী-মেয়েকে দীর্ঘ সাড়ে ১৬ ঘণ্টা লাশ নিয়ে বসে থাকা, লাশ দাফনে বাধার ঘটনায় স্বজনদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

তারা বলেন, চিকিৎসা ব্যবস্থা উন্নত হলে মৃত ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা তাৎক্ষণিক পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যেতো। এটা নিশ্চিত হওয়া গেলে মাসুদ বিনা চিকৎসায় মারা যেতেন না, তাদের এত হয়রানিরও শিকার হতে হতো না।

খোঁজ নিয়ে জানা যায়, মাসুদ রানা বগুড়ার কাহালু উপজেলার মুরইল দক্ষিণপাড়ার কোরবান আলীর ছেলে। তিনি গাজীপুরের কাশিমবাজারে ক্ষুদ্র ব্যবসায় জড়িত ছিলেন। তার স্ত্রী মাজেদা বেগম বেসরকারি সংস্থা টিএমএসএস শিবগঞ্জের দাড়িদহ শাখার অফিস সহকারী। তিনি একমাত্র মেয়ে তৃতীয় শ্রেণির ছাত্রী মাসুমা তাবাসসুম মুনকে নিয়ে দাড়িদহ গ্রামের জিল্লুর রহমানের বাড়িতে ভাড়া থাকতেন।

মাজেদা বেগম জানান, তার স্বামী মাসুদ রানা গত মঙ্গলবার অসুস্থ অবস্থায় বাড়িতে আসেন। পরদিন থেকে সর্দি, জ্বর ও কাশি শুরু হয়। স্থানীয় চিকিৎসকের কাছ থেকে ওষুধ এনে তাকে খাওয়ানো হয়। ২৭ মার্চ শুক্রবার রাতে তার শ্বাসকষ্ট বেড়ে যায়। এ সময় তিনি প্রতিবেশীদের ডাকলে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে কেউ এগিয়ে আসেননি। বিভিন্ন হাসপাতালে অ্যাম্বুলেন্সের জন্য ফোন করেও কোনও সাড়া পাননি। এ অবস্থায় রাত সাড়ে ১১টার দিকে মাসুদ বিনা চিকিৎসায় মারা যান। এরপর থেকে প্রতিবেশীরা মাসুদ ও তার পরিবারকে এড়িয়ে চলতে শুরু করে। এ অবস্থায় ২৮ মার্চ শনিবার বিকাল ৫টা পর্যন্ত প্রায় সাড়ে ১৬ ঘণ্টা মাসুদের স্ত্রী ও মেয়ে তার লাশ নিয়ে বসে ছিলেন। বিকাল সাড়ে ৩টার পর স্বাস্থ্য বিভাগ থেকে মৃত মাসুদের নমুনা সংগ্রহ করা হয়। স্বাস্থ্য বিভাগ মৃত মাসুদের পরিবারকে হোম কোয়ারেন্টিন ও শিবগঞ্জ উপজেলা প্রশাসন আশপাশের ১০টি বাড়ি লকডাউন ঘোষণা করে। এ অবস্থায় মাসুদের লাশ তার গ্রামের বাড়ি কাহালুতে নেওয়াও সম্ভব হয়নি। শিবগঞ্জের দাড়িদহ গ্রামে দাফনের চেষ্টা করা হলেও গ্রামবাসীরা তাতে বাধা দেন।

মৃত মাসুদের স্ত্রী মাজেদা বেগম ও তার শিশুকন্যা মুন বলেন, তিনি (মাসুদ) করোনাভাইরাসে মারা যাননি। শ্বাসকষ্টে তার মৃত্যু হয়েছে।

পরে উপজেলা ও পুলিশ প্রশাসনের সহযোগিতায় ২৮ এপ্রিল রাত পৌণে ৮টার দিকে পার্সোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) পরিহিত চার ব্যক্তি প্রায় তিন কিলোমিটার দূরে সোবহানপুর বড় পুকুরিয়া পীরপল কবরস্থানে মাসুদের লাশ দাফন করেন।

বগুড়ার সিভিল সার্জন ডা. গওসুল আজিম চৌধুরী সোমবার বেলা সোয়া ১টার দিকে জানান, ঢাকার আইইডিসিআর মৃত মাসুদ রানার নমুনা পরীক্ষা-নিরীক্ষার পর করোনার বিষয়ে নেগেটিভ রিপোর্ট দিয়েছে। অর্থাৎ ওই ব্যক্তি করোনাভাইরাসে মারা যাননি। তবে তিনি কী রোগে মারা গেছেন, সে বিষয়ে সিভিল সার্জন কিছু জানাতে পারেননি।

এ বিষয়ে ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন জানান, যেহেতু মাসুদ রানার উচ্চ রক্তচাপ ছিল; তাই তিনি হার্ট অ্যাটাকে মারা যেতে পারেন।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবির জানান, মাসুদ রানার পরিবারের হোম কোয়ারেন্টিন ও আশপাশের ১০ বাড়ির লকডাউন প্রত্যাহার করা হয়েছে। তিনি আরও জানান, মাসুদের স্ত্রী ও সন্তানের চাহিদামতো খাবার সরবরাহ করা হচ্ছে।

এদিকে মাসুদ রানার করোনাভাইরাসে মৃত্যু হয়নি এমন খবরে তার স্ত্রী মাজেদা বেগম শুকরিয়া আদায় করেছেন। তিনি সবার কাছে মৃত স্বামীর জন্য দোয়া চেয়েছেন। এদিকে মাসুদের স্বাভাবিক মৃত্যুর খবর শুনে প্রতিবেশীদের মধ্যেও স্বস্তি দেখা দিয়েছি।


আরও পড়ুন:
সর্দি-জ্বরে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির লাশ বিশেষ ব্যবস্থায় দাফন

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা