X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

করোনায় মৃত্যুর তথ্য নিশ্চিতের পর এলাকা লকডাউন

নারায়ণগঞ্জ প্রতিনিধি
০৩ এপ্রিল ২০২০, ০৯:৫৯আপডেট : ০৩ এপ্রিল ২০২০, ০৯:৫৯

নারায়ণগঞ্জ নারায়ণগঞ্জের বন্দরে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এক নারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়ার পর রসুলবাগ এলাকার একাংশ লকডাউন করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার রাত ১০টার দিকে জেলা সিভিল সার্জনের নেতৃত্বে উপজেলা প্রশাসন বন্দর উপজেলার রসুলবাগের একাংশ এলাকা লকডাউন করেন। বিষয়টি নিশ্চিত করেন বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার। তিনি জানান, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই একাংশ লকডাউনে থাকবে।

জেলা সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজের নেতৃত্বে লকডাউনকালে বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার, নারায়ণগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহিদুল ইসলাম, বন্দর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল কাদের, র‌্যাব-১১ এর সহকারী পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলামসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, গত রবিবার (২৯ মার্চ) রসুলবাগ এলাকা থেকে শ্বাসকষ্ট ও জ্বর নিয়ে ৫০ বছর বয়সী এক নারীকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান স্বজনেরা। পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ওই নারীকে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেন তার স্বজনদের। স্বজনেরা ওই দিন ওই নারীকে কুর্মিটোলা হাসপাতালে না নিয়ে নারায়ণগঞ্জের বাড়িতে ফেরত নিয়ে আসেন। পরদিন ৩০ মার্চ ওই নারী আবার অসুস্থ হয়ে পড়লে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। কুর্মিটোলা হাসপাতালে ওই নারীর নমুনা সংগ্রহ করে আইইডিসিআর এ পাঠায়। স্বজনেরা লাশ বন্দরের বাড়িতে নিয়ে আসে। এর আগে ওই নারী স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। তারা স্বাভাবিক মৃত্যু হয়েছে মনে করে দুই ছেলে এবং মেয়ের জামাইসহ স্বজনেরা ওই নারীকে বন্দর উপজেলার স্থানীয় কবরস্থানে লাশ দাফন করেন। বৃহস্পতিবার (২ এপ্রিল) দুপুরে আইইডিসিআর এ পরীক্ষায় ওই নারীর করোনা ভাইরাস পজেটিভ আসলে জেলা স্বাস্থ্য বিভাগ ওই এলাকা লকডাউন করার সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ জানান, দুপুরে আইইডিসিআর এ পরীক্ষায় ওই নারীর মৃত্যু করোনা ভাইরাস পজেটিভ হওয়ায় জেলা স্বাস্থ্য বিভাগের পরামর্শে ওই এলাকা লকডাউন করেছে উপজেলা প্রশাসন।

বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার জানান, মৃত নারীর বাড়িসহ আশেপাশের একাংশ পরিবারকে লকডাউনের আওতায় আনা হয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৩ নম্বর ওয়ার্ডের রসুলবাগ এলাকায় প্রবেশের তিনটি পথ রয়েছে। দুটি পথ সরু হওয়ায় টিন দিয়ে আটকে দেওয়া হয়েছে। একটি সড়ক বড় হওয়ার ওই রাস্তার প্রবেশ পথে পাঁচজন পুলিশ নিয়মিত টহল দেওয়ার জন্য মোতায়েন করা হয়েছে। যে দুটি সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে সেই দুটি সড়কও দুজন করে পুলিশ নিয়মিত ডিউটি করবেন। এছাড়া স্থানীয় পাঁচজন সেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। পুলিশের পাশাপাশি তারাও দায়িত্ব পালন করবেন যাতে ওই এলাকার ১০০ পরিবারের কোনও সদস্য বাড়ি থেকে বের হয়ে অন্য কোথাও যেতে না পারেন।

তিনি বলেন, লকডাউনে থাকা পরিবারের সদস্যদের কাছে ইউএনও, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও ওসিসহ সবার মোবাইল নম্বর দিয়ে দেওয়া হয়েছে। যাতে অন্য কারও মধ্যে করোনা রোগের উপসর্গ দেখা দিলে জানাতে পারেন। এছাড়া  তাদের চাল ডালসহ কোনও সামগ্রী প্রয়োজন হলে কল দিয়ে জানালে প্রশাসনের পক্ষ থেকে সরবরাহ করা হবে।

 

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমারের বিমান হামলায় উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব
মিয়ানমারের বিমান হামলায় উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার