শাবিতে করোনা শনাক্তে পিসিআর ল্যাবের উদ্বোধন

Send
শাবি প্রতিনিধি
প্রকাশিত : ২১:৫৪, মে ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০২, মে ১৮, ২০২০

করোনা শনাক্তে শাবিতে পিসিআর ল্যাবের কার্যক্রম শুরুদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর পরিপ্রেক্ষিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়েছে। সোমবার (১৮ মে) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাবের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। মঙ্গলবার (১৯ মে) থেকে ল্যাবটির কার্যক্রম শুরু হবে।

ভিডিও কনফারেন্সে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সঞ্চালনায় বক্তব্য রাখেন স্বাস্থ্য সচিব মো. আসাদুল ইসলাম এবং বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন প্রমুখ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি ও ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, জিইবি বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুল হক প্রধান, স্বাস্থ্য অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের পরিচালক সুলতানা রাজিয়া, ওসমানী মেডিক্যাল কলেজের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ইউনুস, শাবির স্কুল অব মেডিক্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ডা. মইনুল হক, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. জহির বিন আলম, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন, সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মিত্র প্রমুখ উপস্থিত ছিলেন।

করোনা শনাক্তে শাবিতে পিসিআর ল্যাবের কার্যক্রম শুরুবিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের অধীনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবন ‘ই’-এর ২২৫ নম্বর কক্ষে এ নমুনা পরীক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ল্যাবে প্রতিদিন ২০০ টির অধিক নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। এছাড়া ল্যাবের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে দ্বিগুণ বায়োসেফটি কেবিনেট ব্যবহার করা হয়েছে। যা দেশের অন্যান্য ল্যাবগুলোতে মাত্র একটি ব্যবহার করা হয়।

সার্বিক বিষয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান বলেন, মঙ্গলবার (১৯ মে) থেকে এই ল্যাবে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর জন্য ইতোমধ্যে বিশ্ববদ্যিালয়ের পিসিআর ল্যাবের প্রয়োজনীয় সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। ল্যাব পরিচালনার জন্য শিক্ষকদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। গত এক সপ্তাহ থেকে আমাদের শিক্ষকরা এটি পরিচালনার জন্য প্রশিক্ষণ নিচ্ছেন। নমুনা পরীক্ষার জন্য ২২-২৩ জনের একটি টিম গঠন করা হয়েছে।

করোনা শনাক্তে শাবিতে পিসিআর ল্যাবের কার্যক্রম শুরুউল্লেখ্য, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত ৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়কে করোনা শনাক্ত করার জন্য পিসিআর ল্যাব চালুর অনুমোদন দেওয়া হয়। এর আলোকে এ ল্যাব চালু করা হয়েছে।

এছাড়া সিলেটে শুধুমাত্র একটি ল্যাবে ও ঢাকায় নমুনা পাঠাতে নমুনা পরীক্ষায় মাধ্যমে শনাক্তকরণের বিড়ম্বনা পোহাতে হয়। এ সংকট দূর করতে বিশ্ববিদ্যালয়ের এ ল্যাব চালু করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

/টিটি/

লাইভ

টপ