সারা দেশে বাস চলাচল শুরু, স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না সবখানে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৩০, জুন ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৪৬, জুন ০১, ২০২০

রংপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী একটি বাসে দুই সিটে বসেছেন একজন করে যাত্রীকরোনাভাইরাসের প্রাদুর্ভাবে উদ্ভূত পরিস্থিতিতে দুই মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর দেশব্যাপী গণপরিবহন চালু হয়েছে। সোমবার (১ জুন) সকাল থেকে বিভিন্ন জেলায় দূরপাল্লা ও অভ্যন্তরীণ রুটে বাস চলাচল শুরু হয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে কোনও কোনও জেলায় চলছে গণপরিবহন। তবে কোনও কোনও জেলায় বাসের কাউন্টারগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। সরকারি নির্দেশনা অনুযায়ী ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর কথা থাকলেও তা না মেনে অতিরিক্ত ভাড়া আদায়েরও অভিযোগ পাওয়া গেছে। আমাদের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে নিচে বিস্তারিত তুলে ধরা হলো: 

রংপুর 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে উদ্ভূত পরিস্থিতিতে দুই মাসেরও বেশি সময় পর সোমবার সকাল থেকে রংপুর-ঢাকা রুটে বাস চলাচল শুরু হয়েছে। নগরীর বাস কাউন্টারগুলোতে গিয়ে দেখা গেছে, সামাজিক দূরত্ব না মেনেই টিকিট কেনা হচ্ছে। বাসে নেই জীবাণুনাশক স্প্রে। নেই হ্যান্ড স্যানিটাইজার। তবে দুই সিটে একজন যাত্রী বহন করা হচ্ছে।

রংপুরের একটি কাউন্টার যাত্রীদের ভিড়যাত্রীদের অভিযোগ, সরকার শতকরা ৬০ ভাগ ভাড়া বৃদ্ধি করলেও বাস কাউন্টার থেকে ৮০ ভাগ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। ৫০০ টাকার টিকিট ৯০০ টাকা নেওয়া হচ্ছে।

রংপুর নগরীর কামারপাড়াস্থ ঢাকা কোচ স্ট্যান্ডে গিয়ে দেখা গেছে, কাউন্টারগুলোতে গাদাগাদি করে দাঁড়িয়ে টিকিট কিনছেন যাত্রীরা। হানিফ পরিবহন, এনা পরিবহন, এস আর ট্রাভেলস কাউন্টারে গিয়ে একই দৃশ্য দেখা যায়।

ঢাকার উদ্দেশে যাত্রা করা নগরীর আলম নগর এলাকার যাত্রী মনতাজ আলী অভিযোগ করেন, ৫০০ টাকার টিকিটের জন্য ৮০০-৯০০ টাকা আদায় করা হচ্ছে। একই অভিযোগ করেন নারী যাত্রী সালেহা বেগমও।

তবে এনা পরিবহন ও হানিফ এন্টারপ্রাইজের কাউন্টার ম্যানেজার অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ অস্বীকার করেন। সরকার নির্ধারিত ভাড়া নিচ্ছেন বলে জানান তারা।

ঝিনাইদহ

ঝিনাইদহে করোনাভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনেই শুরু হয়েছে বাস চলাচল। সোমবার সকাল থেকেই জেলা থেকে স্থানীয় ও দূরপাল্লার ৬টি রুটে বাস চলাচল করতে দেখা গেছে। ঝিনাইদহ-ঢাকা, কুষ্টিয়া, মাগুরা, খুলনাসহ দূরপাল্লার ৬টি রুট এবং স্থানীয় রুটে সীমিত সংখ্যক যাত্রী নিয়ে বাস চলছে।

শহরের কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকা, আরাপপুর ও চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে গিয়ে দেখা যায়,  নির্ধারিত ভাড়া নিয়ে প্রতি দুই সিটে একজন যাত্রী যাতায়াত করছেন। বাসে ওঠার আগে করা হচ্ছে জীবাণুনাশক স্প্রে। ৬৬ দিনের লকডাউন শেষে সীমিত আকারে গণপরিবহন চালু হওয়ায় খুশি বাসের শ্রমিকরা।

ঝিনাইদহ থেকে ছেড়ে আসা একটি বাসে দুই সিটে বসেছেন একজন করে যাত্রীবাস শ্রমিক বাবলু রহমান বলেন, 'সীমিত পরিসরে হলেও সরকার গণপরিবহন চালু করেছে। এতে আমরা খুশি। আয় বেশি না হলেও খেয়ে তো বাঁচতে পারবো।'

আরেক শ্রমিক হাসান মিয়া বলেন, 'সরকার যে নির্দেশনা দিয়েছে, তা মেনেই বাস চালানো হচ্ছে। এ ক্ষেত্রে যাত্রীদের চাপ সামলানো কঠিন হয়ে পড়ছে। সীমিত সংখ্যক যাত্রী নিয়ে বাস চলাচল করায় অনেক যাত্রীকে অপেক্ষা করতে দেখা গেছে।

নরসিংদী

দেশের অন্যান্য জেলার মতো নরসিংদীতেও আন্তজেলা এ দূরপাল্লার বাসা চলাচল শুরু হয়েছে। এ জেলায় স্বাস্থ্যবিধি মানার বিষয়ে পুলিশের তৎপরতা চোখে পড়ার মতো।

সোমবার (১ জুন) সকালে নরসিংদী আন্তজেলা বাসটার্মিনাল পরিদর্শন করেন পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার। এ সময় তিনি বাস মালিক ও শ্রমিকদের সঙ্গে মতবিনিময় সভা করেন। তিনি করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে যাত্রী পরিবহনে বিশেষ সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন। ঢাকাগামী যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন তিনি। সেখানে উপস্থিত ছিলেন নরসিংদী আন্তজেলা বাস-মালিক সমিতির সভাপতি এইচ এম জাহাঙ্গীরসহ মালিক সমিতির নেতারা।

নরসিংদীতে স্বাস্থ্য বিধি মানার বিষয়ে তৎপর পুলিশএ সময় বাসচালক ও হেলপারদের মধ্যে ১২শ' মাস্ক ও ২০০ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করে জেলা পুলিশ।

সিরাজগঞ্জ

দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর সোমবার সকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে সিরাজগঞ্জ জেলা সদর থেকে সব রুটে বাস চলাচল শুরু হয়েছে। সকালে সিরাজগঞ্জ বাসস্ট্যান্ডের বিভিন্ন কাউন্টার থেকে ছেড়ে যাচ্ছে দূরপাল্লার ও অভ্যন্তরীণ রুটের পরিবহন। কাউন্টারগুলোতে

যাত্রীদের বেশি ভিড় ছিল না। সরকারি নির্দেশনা মেনে ২২ জন যাত্রী নিয়ে গন্তব্যের দিকে যাত্রা করছে বাস। যাত্রীদের হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে দেওয়া হচ্ছে। করা হচ্ছে জীবাণুনাশক স্প্রে।

হানিফ পরিবহনের একটি কউন্টারের সামনে যাত্রীরাসিরাজগঞ্জ থেকে ঢাকাগামী বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে ৪০০ টাকা নেওয়ার কথা থাকলেও ভাড়া সাড়ে চারশ' টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেন যাত্রীরা।

নিউ ঢাকা রোডের এস আই কাউন্টার সার্ভিসের পরিচালক ও জেলা বাস মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম আতিক জানান, করোনার কারণে বাস মালিক-শ্রমিকদের পাশাপাশি যাত্রীরা দুর্ভোগে রয়েছেন। বিআরটিএ’র আগের প্রজ্ঞাপন অনুযায়ী ৩ জুন পর্যন্ত ৮০ শতাংশ বাড়িয়ে অগ্রিম টিকিট বিক্রি করা হয়েছিল। সে অনুযায়ী সিরাজগঞ্জ থেকে ঢাকার ভাড়া ৪৫০ টাকা নেওয়া হয়। কিন্তু, পরবর্তী প্রজ্ঞাপন অনুযায়ী ৬০ শতাংশ বর্ধিত ভাড়া হয় ৪০০ টাকা। সোমবার কাউন্টারে ৪০০ টাকা করেই টিকিট দেওয়া হচ্ছে। তবে অগ্রিম টিকিট যারা কেটেছিল তাদের কাছ থেকে যে ৫০ টাকা বেশি নেওয়া হয়েছে, তা আর ফেরত দেওয়া সম্ভব হয়নি। এখন থেকে ৪০০ টাকা করেই ভাড়া নেওয়া হচ্ছে।

পঞ্চগড়
করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ৬৭ দিন গণপরিবহন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে সারা দেশের মতো পঞ্চগড়েও সোমবার থেকে গণপরিবহন চালু হয়েছে। পঞ্চগড় কেন্দ্রীয় বাস টার্মিনালে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহন শুরু হয়েছে। যানবাহন চালুর প্রথম দিন যাত্রীর সংখ্যা কম লক্ষ করা গেছে।

পঞ্চগড়ে গণপরিবহন তদারকিতে পুলিশপঞ্চগড় জেলা পুলিশ জেলার কেন্দ্রীয় বাস টার্মিনালসহ প্রত্যেকটি উপজেলার বাসস্ট্যান্ডগুলোতে চেকপোস্ট বসিয়ে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী ওঠানামা তদরকি করছে। যাত্রী ও পথচারীদের মাস্ক ব্যবহারে বাধ্য করছে।

হিলি
করোনাভাইরাস সংক্রমণ রোধে দুই মাস ছয় দিন পর সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে রাজধানী ঢাকাসহ দেশের সব রুটে যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়েছে। এতে স্বস্তি ফিরেছে যাত্রীদের মাঝে। তবে বাস ভাড়া বেশি নেওয়ার অভিযোগ করেছেন অনেকেই।

হিলি থেকে ছেড়ে যাওয়া একটি যাত্রীবাহী বাসসোমবার সকাল থেকে হিলি স্থলবন্দর থেকে রাজধানী ঢাকাগামী নৈশকোচসহ হিলি-দিনাজপুর, হিলি-বগুড়া রুটে যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়েছে। সরকারি নির্দেশনা মোতাবেক দুই সিটে একজন করে যাত্রী বহন করা হচ্ছে। সঙ্গে পরিবহন মালিক সমিতির নির্দেশনা মোতাবেক যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করা হচ্ছে। যাত্রীদের মাস্ক ব্যবহারেরও নির্দেশ দেওয়া হচ্ছে।

হিলি স্থল বন্দরের হানিফ কাউন্টারের ম্যানেজার আহাদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, 'আমরা সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে প্রতিটি গাড়িতে ২০ জন করে যাত্রী বহন করছি। সরকার ঘোষিত নির্ধারিত ভাড়া আদায় করছি।'

/আইএ/এমওএফ/

লাইভ

টপ