X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘হারিয়ে যাওয়া’ সোহেল রানাকে ঘরে ফেরালো ফেসবুক

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
২৪ জুন ২০২০, ২৩:০৩আপডেট : ২৪ জুন ২০২০, ২৩:১৭

ব্রাহ্মণবাড়িয়ায় এভাবে পচা আম খাওয়ার সময় তারেক আজিজের চোখে পড়েন সোহেল রানা। (ছবি: তারেক আজিজের সৌজন্যে)।

দীর্ঘ ৯ বছর পর পরিবারে ফিরে গেলেন নাটোর জেলার সিংড়া উপজেলার শতকুঁড়ি গ্রামের সোহেল রানা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কল্যাণে তাঁর এ ফিরে পাওয়া। ব্রাহ্মণবাড়িয়ায় পচা আম কুড়িয়ে খাওয়ার দৃশ্য ফেসবুকে ছড়িয়ে পড়লে বদলে যায় সোহেলের জীবন।

তাকে ফিরে পেয়ে বৃদ্ধ বাবা-মা, ছোট্ট সন্তান থেকে শুরু করে পরিবারের সবাই খুব খুশি। ভিডিওতে সোহেলকে দেখে সবার চোখ ছলছল করে উঠে। এরপর যখন মোবাইল ফোনের ভিডিও কলে তার সঙ্গে তাদের কথা হয় তখন তো অনেকেই বাকরুদ্ধ।

গত ১৩ জুন বিকেলে ব্রাহ্মণবাড়িয়া শহরের প্রাণকেন্দ্র সদ্য ভেঙে ফেলা সুপার মার্কেটের খালি জায়গায় স্তূপ করে ফেলে রাখা পচা আম খাচ্ছিলেন মাঝ বয়সী সোহেল রানা।

এই দৃশ্য দৃষ্টিগোচর হয় তরুণ ব্যবসায়ী ও সেবামূলক সংগঠন জাগো ফাউন্ডেশন এর অঙ্গ সংগঠন ভলান্টিয়ার ফর বাংলাদেশ, ব্রাহ্মণবাড়িয়া জেলার স্বেচ্ছাসেবক তারেক আজিজের। তরুণ ব্যবসায়ী তারেক আজিজের বাড়ি জেলার সরাইল উপজেলায়। তিনি পরিবার নিয়ে ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার মধ্যপাড়া বর্ডার বাজারের একটি বাড়িতে ভাড়া থাকেন। ওই ব্যক্তির পচা আম খাওয়ার দৃশ্য দেখে তারেক আজিজ সেখানে গিয়ে তাকে এক কেজি আম কিনে দেন।

সোহেল রানাকে আবার খুুঁজে পেয়ে বাসায় নিয়ে এসে তাকে স্বাভাবিক জীবনে ফেরানোর চেষ্টা করেন তারিক আজিজ। (ছবি: তারেক আজিজের সৌজন্যে)

এর পর থেকে তারেক আজিজ প্রতিদিনই তাকে খুঁজে বেড়ান। পরে ১৮ জুন রাতে পৌর এলাকার কাউতলীতে আবারও মাঝ বয়সী ওই ব্যক্তিকে দেখতে পান তারেক আজিজ। তখন তার সঙ্গে কথা বলে জানতে পারেন ওই ব্যক্তির বাড়ি নাটোর জেলায়। পরে তারেক আজিজ তাকে তার নিজ বাসায় নিয়ে যান।

এর পরই শুরু হয় তারেক আজিজের প্রচেষ্টা। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ বিষয়ে ভিডিও দেওয়ার পাশাপাশি লেখালেখি শুরু করেন। নাটোরে কর্মরত সংশ্লিষ্টদের মোবাইল ফোন নম্বর নিয়ে যোগাযোগ করে স্থানীয়ভাবে সংবাদ প্রকাশের অনুরোধ করেন। অনেকের কাছে ভিডিওটি পাঠান। তারেক আজিজ জানান, স্থানীয় এক যুবক ওই ব্যক্তিকে চিনতে পেরে তার পরিবারের লোকজনের সঙ্গে যোগাযোগ করেন। তখনই জানা যায়, ওই ব্যক্তি ৯ বছর ধরে নিখোঁজ। পরিবারের সদস্যরা ভিডিও কলে তাকে দেখে সোহেল হিসেবে তাকে শনাক্ত করেন এবং তার পরিচয় নিশ্চিত করেন। তখন আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। তবে সোহেল সবাইকে চিনতে পারছিল না। গত ২১ জুন রাতে সোহেলের পরিবারের লোকজন এসে তাকে নিয়ে যায়। রাতে থাকার কথা বললেও তারা এতটা আপ্লুত ছিল যে সোহেলকে কাছে পেয়েই চলে যাওয়ার তাগাদা শুরু করেন। 

পারিবারিক সূত্রে জানা যায়, সোহেল রানা নাটোর জেলার সিংড়া উপজেলার শতকুড়ি গ্রামের মজিদ শাহ্’র ছেলে। দুই ভাই, দুই বোনের মধ্যে তিনি বড়। স্ত্রী এবং তৌফিক হাসান ও সানিয়া আক্তার নামে দুই শিশু সন্তান রয়েছে তার। রিকশা চালিয়ে সংসার চালাতেন। একদিন হঠাৎ করেই তিনি নিখোঁজ হয়ে যান। এরপর ঢাকাসহ বিভিন্ন স্থানে ও আত্মীয় স্বজনের বাড়িতে খোঁজ করেও সোহেলকে পাওয়া যায়নি। যে কারণে তাকে মৃতই ধরে নিয়েছিলেন পরিবারের সদস্যরা।

সোহেলের ষষ্ঠ শ্রেণি পড়ুয়া ছেলে তৌফিক জানায়, বাবাকে পেয়ে সে খুবই খুশি। বাবা আসছে শুনে নানার বাড়ি থেকে ছুটে এসেছে সে। খুব ছোট বয়সে বাবা নিখোঁজ হয় বলে খুব একটা কিছু মনে নেই তার। তবে দেখে সে বাবাকে চিনতে পেরেছে। বাবাও তাকে চিনতে পেরেছে বলে ধারণা তার।

ফেসবুকের কল্যাণে সোহেল রানা খুঁজে পেয়ে নিতে এসেছেন তার স্বজনরা। ডানে উদ্ধারকারী তারেক আজিজ। (ছবি: তারেক আজিজের সৌজন্যে)

সোহেল রানার ভাই মো. উজ্জ্বল বলেন, ‘ভাই বেঁচে আছে আমরা সেটা চিন্তাও করতে পারিনি। স্থানীয় এক যুবক ফেসবুকে ছবি দেখে আমাদেরকে জানায়। আমরাও ছবি দেখে নিশ্চিত হই। পরে ভিডিও কলে ভাইয়ের সাথে কথা বলার চেষ্টা করি। গত রবিবার রাতে ভাইকে নিতে ব্রাহ্মণবাড়িয়া আসি। সোমবার সকালে বাড়িতে এসে পৌঁছাই। ভাই এখন খুব বেশি কথা বলছে না। তবে মনে হয় সবাইকে আস্তে আস্তে চিনতে পারছে। মানসিক কিছু সমস্যা আছে বলে মনে হচ্ছে। যে কারণে ডাক্তার দেখাবো বলে আমরা চিন্তা করছি। আমার বৃদ্ধ বাবা-মা ভাইকে পেয়ে খুব খুশি। আমরা চিন্তাও করতে পারিনি এত বছর পর ভাইকে ফিরে পাবো। ফেসবুকের কারণেই আমরা তাকে খুঁজে পেলাম। সবাই আমাদেরকে অনেক সহযোগিতা করেছে।’

এই মানসিক ভারসাম্যহীন মানুষটিকে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে পেরে খুবই খুশি তারেক আজিজ। তিনি বলেন, ‘নিখোঁজ হয়ে গিয়েছিলেন সোহেল রানা। তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে পেরে পরম তৃপ্তি পেলাম। পরিবার ফিরে পেয়েছে তাদের প্রিয় সন্তানকে। সন্তানরা পেয়েছে বাবাকে। ফিরে পাওয়া আর ফিরিয়ে দেওয়ার অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারছি না। পরিবারে আজীবন ভাল থাকুক প্রিয় সোহেল রানা ভাই।’

/টিএন/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনে পলকের হস্তক্ষেপ ঠেকাতে হাইকোর্টে রিট
বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন অপহরণের শিকার সেই প্রার্থী
অবশেষে প্রার্থিতাই প্রত্যাহার করে নিলেন প্রতিমন্ত্রী পলকের শ্যালক
সর্বশেষ খবর
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ