নীলফামারী, শেরপুর ও মানিকগঞ্জ পৌরসভার প্রস্তাবিত বাজেট ঘোষণা

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ২২:০০, জুন ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০৯, জুন ৩০, ২০২০

জাতীয় বাজেট ঘোষণার পর স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো একের পর এক নিজেদের প্রস্তাবিত বাজেট ঘোষণা করছে। এর ধারাবাহিকতায় মঙ্গলবার (৩০ জুন) ও এর আগের দিনে তিনটি পৌরসভার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন স্ব স্ব পৌরসভার মেয়ররা। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ:

নীলফামারী পৌরসভার প্রস্তাবিত বাজেট ঘোষণা করছেন পৌরমেয়র দেওয়ান কামাল আহমেদ

নীলফামারী পৌরসভার প্রায় ৬৮ কোটি টাকার বাজেট ঘোষণা

নীলফামারী প্রতিনিধি জানান, নীলফামারী পৌরসভার  প্রস্তাবিত বাজেট (২০২০-২০২১) ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (৩০ জুন) দুপুরে পৌরসভার সম্মেলন কক্ষে ৬৭ কোটি ৮৭ লাখ তিন হাজার ৩৫ টাকার উম্মুক্ত বাজেট ঘোষণা করেন মেয়র দেওয়ান কামাল আহমেদ। এটি তাঁর মেয়াদে ৩২তম বাজেট।

এবারে রাজস্ব আয় ধরা হয়েছে ৬ কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ৩৫ টাকা। রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ৬ কোটি ৭১ লাখ ৯২ হাজার টাকা। রাজস্ব খাতে উদ্বৃত্ত রাখা হয়েছে ৬ লাখ ৬১ হাজার ৩৫ টাকা। অপর দিকে উন্নয়ন খাতে আয় ও ব্যয় ধরা হয়েছে ৬১ কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা।

নীলফামারী পৌরসভার আয়তন ২৯ দশমিক ৭৫ কিলোমিটার। যার জনসংখ্যা প্রায় ১ লাখ ২৫ হাজার। উম্মুক্ত বাজেট ঘোষণার ওই অনুষ্ঠানে উপস্থিত নাগরিকবৃন্দ সরাসরি এবং অন্যান্য নাগরিকরা মুঠোফোনে মেয়র ও কাউন্সিলরগণকে তাদের এলাকার বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে প্রশ্ন করেন। পৌর মেয়রসহ কাউন্সিলররা এসব প্রশ্নের উত্তরসহ উত্থাপিত সমস্যা সমাধানের আশ্বাস দেন।

এ ছাড়াও আগামী ২০২০-২১ অর্থ বছরে পৌরসভার বর্ধিত এলাকাসহ বিভিন্ন ওয়ার্ডে ১২ কিলোমিটার রাস্তা পাকা, ৫ কিলোমিটার ড্রেন, ৫০০ সোলার স্ট্রিট লাইট, বামন ডাঙ্গা খালের উন্নয়নসহ শিশুদের জন্য একটি পৌর শিশু পার্ক ও আন্ডার গ্রাউন্ড পার্কিংসহ পৌর সুপার মার্কেটের দ্বিতীয় তলা নির্মাণ করা হবে।

এ সময় চলতি করোনা পরিস্থিতি মোকাবেলায় জনসচেতনতা সৃষ্টি ও সুরক্ষা সামগ্রী বিতরণসহ পৌরসভার বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরেন পৌর মেয়র। পাশাপাশি ডেঙ্গু মোকাবিলায় পৌরসভার বিভিন্ন কার্যক্রমের কথাও জানান।

এসময় শহরকে পরিচ্ছন্ন রাখতে পৌরবাসীর সহযোগিতা কামনা করেন তিনি।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী তারিক রেজা, সচিব মশিউর রহমান, সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি তাহমিনুল হক ববী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলররা।

শেরপুর পৌরসভার প্রস্তাবিত বাজেট ঘোষণা করছেন পৌরমেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন

শেরপুর পৌরসভার ৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা

শেরপুর প্রতিনিধি জানান, নতুন কোনও করারোপ ছাড়াই শেরপুর পৌরসভার ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে । সোমবার (২৯ জুন) দুপুরে শহরের পৌর অডিটরিয়ামে স্থানীয় সাংবাদিক এবং নাগরিক ও সুশীল সমাজসহ টিএলসিসি সদস্যবৃন্দের (টাউন লেবেল কো-অর্ডিনেশন কমিটি) উপস্থিতিতে ৬৫ কোটি ৮৭ লাখ ১৫ হাজার টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন।

শেরপুর পৌরসভার প্রস্তাবিত বাজেটে রাজস্ব খাতে ১১ কোটি ৮৯ লাখ ৭৭ হাজার ৩৮৩ টাকা আয় এবং ১১ কোটি ৪৫ লাখ ২৬ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া উন্নয়ন খাতে সরকারি মঞ্জুরি, তৃতীয় নগর পরিচালন অবকাঠামো উন্নতিকরণ প্রকল্প, বিএমডিএফ, জলবায়ু প্রকল্প ও মূলধনসহ ৫৩ কোটি ৯৭ লাখ ৩৮ হাজার ৫৬৬ টাকা পাওয়ার আশা করা হয়েছে। বাজেটে উন্নয়ণখাতে ৪৭ কোটি ২৪ লাখ ৭০ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। প্রস্তাবিত বাজেটে উদ্বৃত্ত ধরা হয়েছে ৭ কোটি ১৭ লাখ ১৯ হাজার ৯৪৯ টাকা।

বাজেটের ওপর মুক্ত আলোচনায় অংশ নেন প্যানেল মেয়র আতিউর রহমান মিতুল, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফখরুল মজিদ খোকন, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, সমাজকর্মী রাজিয়া সামাদ ডালিয়া, প্রেসক্লাব সভাপতি শরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দিন প্রমুখ ।

এসময় পৌর মেয়র নাগরিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং বাজেট বাস্তবায়নে পৌর নাগরিকদের পরামর্শ ও সার্বিক সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্র্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সংবাদকর্মী, পৌর পরিষদের কাউন্সিলরবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মানিকগঞ্জ পৌরসভার প্রস্তাবিত বাজেট পেশ করছেন পৌরমেয়র গাজী কামরুল হুদা সেলিম

মানিকগঞ্জ পৌরসভার প্রায় ১৩৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, মানিকগঞ্জ পৌরসভার ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার দুপুরে পৌরসভার হল রুম মিলনায়তনে পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম এই বাজেট ঘোষণা করেন।

এসময় পৌরসভার সচিব মো.বজলুর রহমান, কাউন্সিলর রতন মজুমদার, কাউন্সিলর সুভার সরকার, সাবিহা হাবিবসহ ইলেকট্রনিক ও প্রিন্টমিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

পৌরসভার সার্বিক বিষয়ে বিবেচনা ২০২০-২১ অর্থ বছরের জন্য ১৩৩ কোটি ৭৫ লাখ ৭৬ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়। এবারের বাজেটে করোনা পরিস্থিতি মোকাবিলায় ৩০ লাখ টাকার বরাদ্দ রাখা হয়েছে।

/টিএন/

লাইভ

টপ
X