X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বাড়ছে নিত্যপণ্যের দাম, চাপে ক্রেতারা

নীলফামারী প্রতিনিধি
০৪ জুলাই ২০২০, ১৭:২০আপডেট : ০৪ জুলাই ২০২০, ১৭:২৪

 সবজির দোকান নীলফামারীর বিভিন্ন বাজারে কাঁচা মরিচ, আদা, রসুন ও শুকনো মরিচের দাম বেড়েই চলেছে। থেমে নেই সবজির দামও। এসব পণ্যের লাগামহীন দামে চাপের মুখে পড়েছেন ক্রেতারা। ব্যবসায়ীরা বলছেন, বর্ষ মৌসুমে পানি উঠে আদা ও মরিচের ক্ষেত তলিয়ে যাওয়ায় এর যোগান কমে গেছে। ফলে দাম বেড়েছে। যদিও ক্রেতাদের অভিযোগ করোনা ও বন্যার অজুহাতে ব্যবসায়ীরা অধিক মুনাফা লাভের পায়তারা করছেন।  

শুক্রবার (৩ জুলাই) সকালে জেলা শহরের বিভিন্ন কাঁচা বাজার ঘুরে দেখা যায়, পাইকারি বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ ১৬০ টাকায়, আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। দুই দিন আগে (বুধবার) ওই মরিচ খুচরা বাজারে বিক্রি হয়েছিল ২০০ টাকায়। আর আদা প্রকার ভেদে ৬০ টাকা বেড়ে, খুচরা বিক্রি হচ্ছে ১৮০ টাকায়।

জেলা শহরের কিচেন মার্কেটে প্রকার ভেদে ৮০ টাকার রসুন ১০০ টাকায় বিক্রি হচ্ছে। ৩৪ টাকার পেঁয়াজ ৪০ টাকা, চিনি ৫৬ টাকার চিনি ৬০ টাকা, খেসারির ডাল কেজিতে ৮ টাকা বেড়ে ৬৫ টাকা, ছোলা বুট ৬০ টাকা থেকে বেড়ে ৬৫ টাকায় বিক্রি করতে দেখা যায়।

মাছের বাজার এদিকে, ব্রয়লার ও লেয়ারে মুরগির দামও ঊর্ধ্বমুখী।  লেয়ার মুরগী বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০০ টাকায়, ব্রয়লার ১৭০ টাকায়, সোনালী ২২০ টাকা থেকে বেড়ে ২৪০ টাকায়, দেশি মুরগি ৩৮০ টাকায়, গরুর মাংস প্রকার ভেদে ৫০০ থেকে ৫২০ এবং খাসির মাংস ৫০ টাকা বেড়ে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে ।

ওই মার্কেটের হোটেল ব্যবসায়ী রহমত আলী বলেন, 'গত মাসের চেয়ে মাছের দাম অস্বাভাবিক বেড়েছে। রুই প্রতি কেজি ২৫০ টাকা, কাতল ২৫০ টাকা, তেলাপিয়া ১৮০ টাকা, শিং মাছ ৩৫০ টাকা, সরপুঁটি ১৮০ টাকা, পাঙ্গাশ ১১০ টাকা, ইলিশ প্রতি কেজি প্রকার ভেদে ৮০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এ ছাড়াও দেশি মাগুর ৬৮০ টাকা, হাইব্রিড মাগুর ৩২০ টাকা, পাবদা ৩৬০ টাকা এবং গলদা চিংড়ি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০০ টাকায়।

ওই মার্কেটের খুচরা ব্যবসায়ী ইলিয়াজ আলী (৩২) ও তাহের মিয়া (৬০) জানান, আদা, রসুন ও কাঁচা মরিচের চাহিদার তুলনায় সরবরাহ কম, তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এ ছাড়াও বন্যার পানিতে মরিচের ক্ষেত তলিয়ে যাওয়ায় কেজিতে দাম বেড়েছে ৭০-৮০ টাকা। আপরদিকে, আদারও কেজি প্রতি দাম বেড়েছে ৬০-৭০ টাকা। তারা বলেন, 'স্থানীয়ভাবে উৎপাদিত মরিচ একেবারেই বন্ধ। বন্যার পানিতে পুরাতন আদা পচে যাওয়ায় এমনটি হয়েছে। আবার অনেকেই করোনার দোহাই দিয়ে বাড়তি টাকা হাতিয়ে নিচ্ছে। বর্ষা বেরিয়ে গেলে তখন বাজার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।'

শাকের দোকান জেলা শহরের উকিলের মোড়, মাধার মোড়, আনন্দ বাবুর পুল, বাদিয়ার মোড় ও কালিতলা বাজারে গিয়ে দেখা যায়, প্রতি কেজি আলু প্রকার ভেদে ১০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। পটল কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪০ টাকায়, ৩৫ টাকার পেয়াঁজের দাম বেড়ে বিক্রি হচ্ছে ৪০ টাকায়, শুকনো মরিচ প্রকার ভেদে ১৬০ টাকার স্থলে ২০০ টাকায়, ৮০ টাকার রসুন বিক্রি হচ্ছে ১০০ টাকায়, ২০ টাকার শসা ৩৫ টাকায়, কুচ কুমড়ো প্রতি পিচ ১০ টাকা বেড়ে ৩০ টাকায়, চিচিঙ্গা ২০ টাকা বেড়ে ৪০ টাকায়, ঝিঙে ১০ টাকা বেড়ে ৪০ টাকায়, লেবু প্রতি হালি ১০ টাকা বেড়ে ২০ টাকায়, কাঁচকলা প্রতি হালি ৫ টাকা বেড়ে ২০ টাকায়, পুঁইশাক আঁটি ২০ টাকায়, কচুর লতি ২০ টাকায় এবং লালশাকের আঁটি ১২ টাকা দরে বিক্রি হচ্ছে।

ক্রেতা মৌরী বেগম ও আলেয়া বেগম অভিযোগ করেন, 'লকডাউনের ধুয়া তুলে ব্যবসায়ীরা কিছুদিন আগে লুটেপুটে খেলো। আর এখন বন্যার কথা বলে বাজার গরম করে রেখেছে। আমাদের আয় কম। আয়ের সঙ্গে ব্যয়ের মিল রেখে বাজার ঘাট করতে হয়। এভাবে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম তরতর করে বেড়ে গেলে বাঁচার উপায় নেই। বাজারে নিয়ন্ত্রণ না থাকায় দোকানদাররা নিজের মতো করে অতিরিক্ত মুনাফা হাতিয়ে নিচ্ছে।'

জেলা মার্কেটিং কর্মকর্তা এটিএম এরশাদ আলম খান জানান, দোকানিদের মূল্য তালিকা টাঙানোর জন্য বলা হয়েছে। ক্রেতাদের অভিযোগ শিকার করে তিনি বলেন, 'দেশি আদা, রসুন ও কাঁচা মরিচের সরবরাহ কমায় বাজার একটু বেড়েছে। বন্যার পানিতে মরিচের ক্ষেত ও আদার জমি তলিয়ে যাওয়ায় এমনটি হচ্ছে। প্রতি বছর এ সময় ওইসব পণ্যের বাজার বেড়ে যায়। তবে অসাধু ব্যবসায়ীদের ধরতে আমাদের বাজার মনিটরিং অব্যাহত রয়েছে।'

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক