মঙ্গলবারের উপনির্বাচন ঘিরে বগুড়ায় ব্যাপক প্রস্তুতি

Send
বগুড়া প্রতিনিধি
প্রকাশিত : ২০:১৩, জুলাই ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১৩, জুলাই ১৩, ২০২০

BT-Newকরোনার প্রাদুর্ভাব ও বন্যা মাথায় নিয়ে মঙ্গলবার (১৪ জুলাই) বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণে প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। সোমবার সকালে কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসারদের ব্যালট বাক্স, হ্যান্ড গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে ব্যালট পেপার পৌঁছানো হবে।

এ উপনির্বাচনে প্রার্থীরা হলেন– আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য আবদুল মান্নানের স্ত্রী সাহাদারা মান্নান শিল্পী (নৌকা), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙ্গল), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ), বাংলাদেশ প্রগতিশীল গণতান্ত্রিক দলের মো. রনি (বাঘ) ও স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ (ট্রাক)।

কেন্দ্রীয় সিদ্ধান্তে বিএনপি মনোনীত প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ) উপনির্বাচন বর্জন করেছেন। তারপরও ব্যালটে তার নাম ও প্রতীক থাকবে।

সোমবার সকালে সারিয়াকান্দি উপজেলা পরিষদ চত্বরে পুলিশ ও আনসার বাহিনীদের উদ্দেশে ব্রিফ করেন, গাবতলী সার্কেলের এএসপি সাবিনা ইয়াসমিন। উপস্থিত ছিলেন– থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আল আমিন। এ সময় সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন গ্রহণের জন্য দিকনির্দেশনা দেওয়া হয়।

এ উপজেলায় ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়াও ৫৯৭ জন পুলিশ, আট প্লাটুন বিজিবি ও ৭৭০ জন আসার সদস্য দায়িত্ব পালন করবেন। উপজেলা নির্বাচন অফিস জানায়, ৭০টি কেন্দ্রে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া জানান, নির্বাচনে নিরাপত্তার কোনও ঘাটতি নেই। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণের জন্য সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

অপরদিকে সোনাতলা উপজেলা নির্বাহী শফিকুর আলম জানান, তার উপজেলায় ৫৩টি কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে দুই প্লাটুন বিজিবি, প্রায় ৫০০ পুলিশ, ৬৩৬ জন আনসার দায়িত্ব পালন করবেন। এছাড়াও র‌্যাব-পুলিশসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা স্টাইকিং ফোর্স, মোবাইল টিম হিসেবে নানাস্তরে নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন।

বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনে গত ২০১৮ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবদুল মান্নান পরপর তিন দফায়  সংসদ সদস্য নির্বাচিত হন। গত ১৮ জানুয়ারি তার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করা হয়। নির্বাচন কমিশন গত ২৯ মার্চ নির্বাচনের দিন ঘোষণা করে। করোনা প্রাদুর্ভাবের কারণে গত ২১ মার্চ নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। এদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও নির্বাচনি এলাকার সারিয়াকান্দি উপজেলায় বন্যা থাকার পরও সাংবিধানিক কারণে ১৪ জুলাই নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। তবে বিএনপি নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে।

বগুড়া-১ আসনের দুটি উপজেলায় মোট ভোটার তিন লাখ ৩০ হাজার ৯১৮ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৬২ হাজার ৩৩২ জন এবং নারী এক লাখ ৬৮ হাজার ৫৮৬ জন। সারিয়াকান্দিতে ভোটার এক লাখ ৭৭ হাজার ৩৫২ জন এবং সোনাতলায় এক লাখ ৫৩ হাজার ৫৬৬ জন।

রিটার্নিং অফিসার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ্ জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন গ্রহণে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ১২৩ কেন্দ্রের ৭১০ কক্ষে ভোট গ্রহণ করা হবে। ৯৬ কেন্দ্র গুরুত্বপূর্ণ ও ২৭ কেন্দ্র সাধারণ। ভোট গ্রহণের সঙ্গে সংশ্লিষ্ট দুই হাজার ২৫৩ জনের জন্য গ্লাভস, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং হ্যান্ডওয়াশ স্প্রে সরবরাহ করা হয়েছে। এছাড়া প্রতি কেন্দ্রে অতিরিক্ত এক বাক্স মাস্ক থাকবে।

/এমএএ/

লাইভ

টপ