X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

করোনা ও উপসর্গে ৬ জেলায় ১১ জনের মৃত্যু

বাংলা ট্রিবিউন ডেস্ক
২১ জুলাই ২০২০, ২৩:৫৮আপডেট : ২২ জুলাই ২০২০, ০০:১০

২৫০ শয্যা জেনারেল হাসপাতাল, ভোলা করোনাভাইরাসে দেশে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এই ভাইরাস ও করোনা উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় দেশের ৬ জেলায় ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ:
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, ২০ জুলাই (সোমবার) বিকেল সাড়ে ৪টা করোনা উপসর্গ নিয়ে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে তাপস বণিক (৪২) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি মানিকগঞ্জ পৌর এলাকার পূর্বদাশড়া কালীখোলা এলাকার গনেশ বণিকের ছেলে। তিনি স্বর্ণের দোকানে কাজ করতেন।
হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আরশ্বাদ উল্লাহ জানান, ১৮ জুলাই তিনি করোনা পরীক্ষার করার নমুনা দেন। সোমবার শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে আসেন। হাসপাতালের আইসোলেশনে ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
ফরিদপুর প্রতিনিধি জানান, সোমবার (২০ জুলাই) সকাল ১০টার দিকে ফরিদপুরের করোনা ডেডিকেটেড হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ৬০ বছর বয়সী এক বৃদ্ধা। ফরিদপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুম রেজা জানান স্বাস্থ্যবিধি মেনে সেদিন বিকেলেই ওই বৃদ্ধের দাফন সম্পন্ন হয়।
কুমিল্লা প্রতিনিধি জানান, জেলায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির জাতীয় নির্বাহী কমিটির কুমিল্লা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও ঢাকা কলেজের সাবেক জিএস আবদুল আউয়াল খাঁন (৫৬)। সোমবার (২১ জুলাই) দুপুর সোয়া ২টায় রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার ছোট ভাই আবদুল নবিন খাঁন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে আরও দুই নারীর মৃত্যু হয়েছে। কুমেক হাসপাতালের পরিচালক ডা.মজিবুর রহমান মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন। মারা যাওয়া দুই নারী হলেন, কুমিল্লার মনোহরগঞ্জের রুহুল আমীনের স্ত্রী পেয়ারা বেগম (৬৫) ও কুমিল্লা মুরাদনগরের আবদুল মজিদের স্ত্রী নুর জাহান (৬০)।
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, জেলায় নতুন করে আরও ৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত ১৭৮৫ জন। নতুন করে সুস্থ হয়েছেন ১১ জন। এ নিয়ে সর্বমোট সুস্থ হয়েছেন ৭৭৯ জন। আজ সোমবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন কার্যালয়ে দায়িত্বরত চিকিৎসক ডা. সানজিদা আক্তার।
চট্টগ্রাম প্রতিনিধি জানান, বাংলাদেশর কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা কমরেড মো. শাহ আলম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার (২১ জুলাই) নমুনা পরীক্ষার প্রতিবেদনে তিনি করোনা পজিটিভি হয়েছেন।
তার আগের ২৪ ঘণ্টায় কুমেক হাসপাতালে করোনা ও উপসর্গে দুই নারীসহ আরও তিনজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে শিল্পী (৪৬) নামে এক নারী করোনা আক্রান্ত হয়ে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কুমিল্লা নগরীর টমছম ব্রীজ এলাকার বিলকিস বেগম (৬৫) এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলার খোরশেদ আলম (৬৫)। সোমবার (২১ জুলাই) সকালে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী সার্জন ডা. মোয়াজ্জেম এসব তথ্য জানান।
করোনায় আক্রান্ত ঝিনাইদহ পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু ভোলা প্রতিনিধি জানান, ভোলায় নতুন করে আরও ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ভোলা সদর উপজেলায় ৮ জন, বোরহানউদ্দিন উপজেলায় ১ জন, তজুমদ্দিন উপজেলায় ৩ জন ও মনপুরা উপজেলায় ৩ জন রয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত ৪৭১ জন। সুস্থ হয়েছেন ৩১৮ জন ও মারা গেছেন ৫ জন। মঙ্গলবার (২১ জুলাই) ভোলা সিভিল সার্জন দপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করে।
সাতক্ষীরা প্রতিনিধি জানিয়েছেন, তার আগের ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে দুই জনের মৃত্যু হয়েছে। উপসর্গ নিয়ে মারা গেছেন কালিগঞ্জ উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের সুলতানপুর গ্রামের সামছুর রহমান (৭৫) এবং করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন যশোর জেলার ঝিকরগাছা উপজেলার কৃষ্ণনগর গ্রামের মাহফুজা ছিদ্দিকা (৬৫)।
মেহেরপুর প্রতিনিধি জানিয়েছেন, তার আগের ২৪ ঘণ্টায় মেহেরপুর শহরের বামন পাড়ায় ইউসুফ আলী (৬৫) নামের আরও একজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।
এদিকে আগের ২৪ ঘণ্টায় মেহেরপুরের গাংনীতে আরও ৪ জন করোনায় আত্রান্ত হয়েছেন। রবিবার রাতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রিয়াজুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে আগের ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু। সোমবার (২০ জুলাই) সকালে ঝিনাইদহ সিভিল সার্জন কার্যালয়ের করোনা সেলের মুখপাত্র ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থ এ তথ্য নিশ্চিত করেছেন।
করোনার শুরু থেকে ঝিনাইদহে ফ্রন্ট লাইনে থেকে কাজ করে যাচ্ছিলেন মিন্টু। ব্যক্তিগত, পৌরসভার পক্ষ থেকে মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে খাবার ও ত্রাণ সামগ্রী পৌঁছে দিচ্ছিলেন। এছাড়াও করোনায় আক্রান্ত রোগীদের বাড়িতে নিয়মিত খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছেন তিনি।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, করোনা আক্রান্ত হয়ে আগের ২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় আরও দুইজনের মৃত্যু হয়েছে। তারা হলেন কুষ্টিয়া বিএরবি গ্রুপের কিয়াম মেটালের অ্যাকাউন্টস ডেপুটি ম্যানেজার মতিয়ার রহমান (৪৭) এবং শহরের আড়ুয়া পাড়া এলাকার ডিস ব্যবসায়ী ফেরদৌস (৫০)।
চুয়াডাঙ্গায় প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গায় নতুন করে এক শিশুসহ ৪৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৪৬ জনে। এরমধ্যে সুস্থ হয়েছেন ২৩৮ জন ও মারা গেছেন ৬ জন। মঙ্গলবার (২১ জুলাই) সকালে চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা.এএসএম মারুফ হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।
কুমিল্লায় করোনায় মারা যান বিএনপি নেতা আবদুল আউয়াল খাঁন। বগুড়া প্রতিনিধি জানান, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে এক মুক্তিযোদ্ধাসহ দু’জনের মৃত্যু হয়েছে। সোমবার (২০ জুলাই) রাতে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতাল আইসোলেশনের তারা মারা যান। তারা হলেন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত প্রকৌশলী মুক্তিযোদ্ধা শাহ্ জালাল (৭২) এবং সিএনজি রিপিয়ারিং ব্যবসায়ী তোজাম্মেল হোসেন (৫০)।
এদিক বগুড়ায় মঙ্গলবার (২১ জুলাই) দুপুর পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরও ১০ নারী ও এক শিশুসহ ৪৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। এ সময় সুস্থ হয়েছেন, ১৭ জন ও মারা গেছেন তিনজন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংক্রা চার হাজার ২২৭ জন। সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ফারজানুল ইসলাম নির্ঝর এ তথ্য দিয়েছেন।
রাজশাহী প্রতিনিধি জানিয়েছেন, রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকার (৫৪) সপরিবারে করোনায় আক্রান্ত হয়েছেন। সোমবার (২০ জুলাই) রাজশাহী মেডিক্যাল কলেজের (রামেক) ল্যাবে নমুনা পরীক্ষায় বিভাগীয় কমিশনার ছাড়াও তার স্ত্রী নাসরিন খোন্দকার (৪৫) এবং ছেলে তানজিম মাহাতাবের (১৭) করোনা শনাক্ত হয়েছে। হুমায়ুন কবীর খোন্দকার নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।
সিরাজগঞ্জে প্রতিনিধি জানিয়েছেন, সিরাজগঞ্জে পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডি) একেএম রফিকুল ইসলাম করোনায় আক্রান্ত হয়েছেন। চলমান বন্যায় পাউবোর বন্যা নিয়ন্ত্রণ-তীররক্ষা বাঁধসহ ভাঙন কবলিত স্থানে দাপিয়ে বেড়িয়েছেন তিনি। প্রশাসন, পাউবোর ও গণমাধ্যমকর্মীদের প্রতিদিনই যমুনায় পানির পরিমাপ এবং বন্যার আপডেট জানিয়েছেন তিনি।
তার আগের ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনা ও উপসর্গে তিনজনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস।
এরমধ্যে করোনায় মারা যান নগরীর শালবাগান এলাকার আফরোজা বেগম (৫০)। উপসর্গ নিয়ে মারা যান নওগাঁ জেলার পোরশা উপজেলার আবু বক্কর সিদ্দিক (৬০) ও পুঠিয়া উপজেলার এক মসজিদের ইমাম মাওলানা জাহাঙ্গীর আলম মানিক (৩০)।
নীলফামারী প্রতিনিধি জানিয়েছেন, নীলফামারী জেলায় নতুন করে ৪ জনের করোনা পজেটিভ এসেছে। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৫৯০ জনে দাঁড়ালো। সোমবার (২০ জুলাই) রাত ৮ টায় সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন এ তথ্য নিশ্চিত করেন।
জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, এ পর্যন্ত নীলফামারী জেলায় সর্বমোট করোনা আক্রান্তের সংখ্যা ৫৯০ জন। নীলফামারী সদরে ২৭২, জলঢাকায় ৮৯, সৈয়দপুরে ৮০, ডিমলায় ৬০, ডোমারে ৫১জন ও কিশোরীগঞ্জ উপজেলায় ৩৮জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ী ফিরে গেছে ৪৫৮। চিকিৎসাধীন রয়েছে ৯৩ জন। এরমধ্যে ঢাকা ও রংপুরে চিকিৎসাধীন ২৭ জন। মৃত্যু হয়েছে ২ নারীসহ ৯ জনের।

/আরআইজে/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
দুই ভাইয়ের হাতাহাতিতে প্রাণ গেলো বড় ভাইয়ের
দুই ভাইয়ের হাতাহাতিতে প্রাণ গেলো বড় ভাইয়ের
বিখ্যাত চমচমের কারিগর শংকর সাহা মারা গেছেন
বিখ্যাত চমচমের কারিগর শংকর সাহা মারা গেছেন
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট