X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

ভাইকে দাফন করে বোনের মরদেহের অপেক্ষায় স্বজনেরা

মাগুরা প্রতিনিধি
১৭ আগস্ট ২০২০, ২৩:৪৪আপডেট : ১৮ আগস্ট ২০২০, ০৩:২৫

 


কিছু বোঝার আগেই দুই সন্তানকে হারিয়ে বারে বারে মূর্চ্ছা যাচ্ছেন আরজু মোল্যা। মাগুরায় খাদ্যে বিষক্রিয়ায় ভাইবোনের মৃত্যু হলেও কোমল পানীয় পান করে তারা মারা গেছে কিনা সে বিষয়ে নিশ্চিত নয় পুলিশ। তবে কীভাবে বিষক্রিয়া হলো সে সম্পর্কে কেউ কিছু বলতে পারছেন না। তাদের বাড়ি থেকে একটি কোমল পানীয়ের বোতল উদ্ধার করা হলেও সেটির গায়ের তারিখ মেয়াদোত্তীর্ণ ছিল না।


এদিকে ছোট ভাই শিমুলের ময়না তদন্ত শেষে সোমবার তাকে দাফন করে বোন আরিফিনের মরদেহের অপেক্ষায় ছিল স্বজনসহ পুরোগ্রাম। একই ঘটনায় দুই সন্তানকে হারানো আরজু মোল্যা ও শ্যামলী বেগমকে সান্ত্বনা দেওয়ার ভাষা হারিয়ে ফেলেছে গ্রামবাসী।

পারিবারিক সূত্রে জানা গেছে, বিনোদপুরের মোল্যা পাড়া গ্রামের বাসিন্দা আরজু মোল্যা (৪০) পেশায় কৃষক এবং তার স্ত্রী শ্যামলী বেগম গৃহিণী। তাদের বড় মেয়ে আরিফিন বিনোদপুর ডিগ্রি কলেজ থেকে এবছরের এইচএসসি পরীক্ষার্থী ছিল। ছেলে শিমুল বিনোদপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল।
আরজু মোল্লা জানান, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে স্কুলের অনুষ্ঠান শেষে বিনোদপুর প্রধান সড়কের পাশে আহম্মদ বিশ্বাস ওরফে মাধো নামের এক মুদি দোকানদারের দোকান থেকে ক্লেমন ব্র্যান্ডের ২৫০ মিলিলিটারের একটি পেট (পিইটি) বোতল কিনে বাড়িতে নিয়ে আসে তার ছেলে। ছেলেকে তার মা কোমল পানীয়টি পান করতে দেখলেও মেয়েকে পান করতে দেখেননি বলে জানান। রাত পৌনে আটটার দিকে বাবা-মা দুই ছেলে-মেয়ে ও দাদি মিলে মিষ্টিকুমড়া ও ডিমের ঝোল দিয়ে ভাত খায়। দাদি আনোয়ারা বেগম অসুস্থ থাকায় তার খাবার ঘরে পৌঁছে দেওয়া হয়। খাবার খেয়ে ছেলে বাবা-মায়ের কাছে আর মেয়ে দাদির কাছে ঘুমিয়ে পড়ে।

হুট করে দুই সন্তান হারানো মাকে সান্ত্বনা দেওয়ার ভাষা নাই গ্রামবাসীর।
তিনি বলেন, রাত আনুমানিক সাড়ে এগারোটার দিকে ছেলের পেটে তীব্র ব্যথা শুরু হয়। মুখ দিয়ে ফেনা জাতীয় তরল পদার্থ বের হতে থাকে। বিনোদপুরে গ্রাম্য ডাক্তার রবীন্দ্রনাথের কাছে তারা প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে নিয়ে আসে। এর মধ্যে মেয়েরও একই উপসর্গ দেখা দেয়। ছেলের অবস্থার অবনতি হলে ১৬ আগস্ট ভোরে মাগুরা সদর হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। এর মধ্যে বাড়িতে মেয়ের অবস্থা অবনতি হলে অ্যামবুলেন্সে মাগুরা থেকে ফরিদপুর নেওয়ার পর একইদিন বিকেলে তার মৃত্যু হয়।
মহম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারক বিশ্বাস বলেন, তাদের বাড়ি থেকে একটা কোমল পানীয়র খালি বোতল জব্দ করেছি। তবে সে পানীয় মেয়াদোত্তীর্ণ নয়। চলতি বছরের নভেম্বর মাস পর্যন্ত মেয়াদ আছে। আবার যে দোকান থেকে পানীয়টি কেনা হয়েছে বলে পরিবার জানিয়েছে সে দোকানে ঐ ব্র্যান্ডের কোনও পানীয় পাওয়া যায়নি।
তবে দোকানদার আহম্মদ বিশ্বাস দাবি করেছেন, পুলিশের উদ্ধার করা ব্রান্ডের পানীয় তিনি বিক্রি করেন না। উদ্ধার হওয়া কোম্পানি বাদে পুলিশ তার দোকানে তিনটি ব্রান্ডের ১০/১২টি বোতল দেখতে পেয়েছেন।
মাগুরা সদর হাসপাতাল সূত্র জানিয়েছে, যেভাবেই হোক তাদের পাকস্থলীতে খাবারের সাথে উচ্চমাত্রার ’পয়জন’ গেছে।

বন্ধ রাখা এই দোকান থেকেই কোমল পানীয় কেনার কথা আরজু মোল্যা বললেও দোকানদার করেছে অস্বীকার।
আরেকটি সূত্র জানিয়েছে, গরম ভাত রান্নার পর অনেকক্ষণ থাকলে তাতে ব্যাকটেরিয়ার সৃষ্টি হতে থাকে। কয়েক ঘণ্টা পর খাওয়ার সময় সঠিকভাবে গরম করে না খেলে এসব ব্যাকটেরিয়া থেকে বিষক্রিয়ার সৃষ্টি হতে পারে। আবার হাত ভালোভাবে পরিষ্কার না থাকলেও এমনটা ঘটতে পারে। খাবারের অন্য তরকারিতেও একইভাবে বিষাক্ত কিছু পড়তে পারে। বা খাবারের যে কোনও কিছুতে বিষ মেশানো হতে পারে। আবার যে কোমল পানীয় তারা খেয়েছে সেটিও যে কোনওভাবে নষ্ট বা বিষক্রিয়া উৎপাদী হতে পারে। আবার রাতের খাবারের আগেও সৌরভ ও আরিফিন অন্য কিছু খেয়ে বা পান করে থাকতে পারে যা পরিবারের অন্য সদস্যরা হয়তো খেয়াল করেননি। ফলে ভিসেরা প্রতিবেদন ছাড়া এ বিষয়ে নিশ্চিতভাবে কিছুই বলা সম্ভব নয়।
এদিকে গ্রামবাসীর সাথে কথা বলে জানা গেছে, মেয়ে আরিফিনের কয়েক বছর আগে মাগুরার পারনান্দুয়ালি এলাকার তৌহিদ মন্ডলের ছেলে রাজুর সাথে বিয়ে হয়েছিলো। ৫/৬ মাস পর তাদের সংসার ভেঙে যায়।
মাগুরার সহকারী পুলিশ সুপার আবীর সিদ্দিকী শুভ্র বলেন, মেয়েটি কোমল পানীয় পান করেছিল কিনা তা কেউ বলতে পারেনি। তবে যে বোতলটি উদ্ধার করা হয়েছে তা মেয়াদোত্তীর্ণ নয়। তাদের পরিবার থেকেও কোনও ধরনের অভিযোগ আসেনি। আমরা তদন্ত করছি এর সাথে অন্য কোনও ঘটনা সম্পর্কিত কিনা। ভিসেরা প্রতিবেদন পাওয়া গেলে অনেক কিছুই পরিষ্কার হবে।
এদিকে আরজু মোল্লার বাড়িতে চলছে শোকের মাতম। চোখের জল ধরে রাখতে পারেননি অনেকে। বারবার মূর্চ্ছা যাচ্ছেন বাবা-মা, দাদি ও স্বজনেরা। শিশুপুত্র শিমুলের লাশ ময়না তদন্ত শেষে রবিবার সন্ধ্যায় বিনোদপুর ঈদগাহ-গোরস্থানে জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে। আরিফিনের লাশ ময়না তদন্তের জন্য মাগুরায় পাঠিয়েছে পুলিশ।

 

/টিএন/
সম্পর্কিত
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
বাস-অটোরিকশার সংঘর্ষে মাগুরায় নিহত ৩
‘কিংস পার্টিতে’ সাকিবের যোগদানের বিষয়টি জানেন না মহাসচিব
সর্বশেষ খবর
জোরে সালাম শুনেই ঘাড় ফিরিয়ে উত্তর দেন খালেদা জিয়া
জোরে সালাম শুনেই ঘাড় ফিরিয়ে উত্তর দেন খালেদা জিয়া
বজ্রাঘাতে প্রাণ গেলো ১০ জনের
বজ্রাঘাতে প্রাণ গেলো ১০ জনের
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
বাবাকে খাবার পৌঁছে দিতে গিয়ে নিখোঁজ শিশুর লাশ মিললো নদীতে
বাবাকে খাবার পৌঁছে দিতে গিয়ে নিখোঁজ শিশুর লাশ মিললো নদীতে
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম