ফেরির নাগাল পেতেই ৩ দিন!

Send
মানিকগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ১৭:৩১, সেপ্টেম্বর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২৫, সেপ্টেম্বর ২২, ২০২০

পাটুরিয়া-দৌলতদিয়া রুটে পার হওয়ার অপেক্ষায় পণ্যবাহী ট্রাকের সারিনাব্য সংকটের কারণে শিমুলিয়া ও কাঁঠালবাড়ী রুটে ফেরি চলাচল মারাত্মক ব্যাহত হচ্ছে। এ কারণে ওই রুটের অনেক যানবাহন পাটুরিয়া-দৌলতদিয়া রুটে চলে আসছে। তবে পাটুরিয়া সেক্টরে ফেরি সংকটের কারণে ঘাট এলাকায় বাড়ছে গাড়ির চাপ। আটকা পড়া যানবাহনের মধ্যে অধিকাংশই পণ্যবাহী ট্রাক। যেগুলোকে ফেরির নাগাল পেতে দুই থেকে তিন দিন অপেক্ষা করতে হচ্ছে। ফেরি সংকটের মধ্যে যাত্রীবাহী বাস অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্রে জানা গেছে, নাব্য সংকটের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে ফেরি চলাচল মারাত্মক বিঘ্ন ঘটছে। এতে এই নৌপথের অনেক যাত্রী ও যানবাহন বাধ্য হয়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে চলে আসছে। এ কারণে পাটুরিয়ায় যানবাহনে চাপ বেড়েছে। এর মধ্যে পণ্যবাহী বিভিন্ন গাড়ির (ট্রাক, পিকআপভ্যান, কাভার্ডভ্যান) চাপ সবচেয়ে বেশি।

বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (বাণিজ্য) খন্দকার মুহাম্মদ তানভীর আহমেদ জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৯টি ফেরির মধ্যে যান্ত্রিক ত্রুটির কারণে তিনটি ফেরি নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানো হয়েছে। এছাড়া আরও তিনটি ফেরি পাটুরিয়ায় ভাসমান কারখানায় মেরামতে রয়েছে। বর্তমানে এখানে ১২টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

পার হওয়ার অপেক্ষায় পণ্যবাহী ট্রাকের সারিতানভীর আহমেদ বলেন, এই নৌপথে ফেরির সংখ্যা কমে গেছে। তবে মঙ্গলবার বিকালের মধ্যে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথ থেকে একটি ফেরি পাটুরিয়ায় আসছে।

এদিকে বরংগাইল হাইওয়ে ফাঁড়ির ইনচার্জ বাসুদেব সিনহা জানান, পাটুরিয়ায় ফেরি সংকট এবং শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে ফেরি চলাচলে সমস্যা হওয়ায় পাটুরিয়া প্রান্তে আটকা পড়েছে পাঁচ শতাধিক পণ্যবাহী ট্রাক। এতে ভোগান্তিতে পড়েছেন ট্রাকের চালক ও সহযোগীরা।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বেলা ১২টার দিকে পাটুরিয়া ট্রাক টার্মিনালে তিন শতাধিক এবং ঘাট থেকে প্রায় ছয় কিলোমিটার আগে উথলী সংযোগ মোড় এলাকায় দুই শতাধিক পণ্যবাহী ট্রাক আটকা পড়ে রয়েছে বলে তথ্য পাওয়া গেছে। এসব ট্রাক ঢাকা-আরিচা মহাসড়কের একপাশে সারিবদ্ধভাবে আটকে রাখা হয়েছে। দীর্ঘ সময় ঘাট এলাকায় আটকে থেকে পরিবহন শ্রমিকেরা দুর্ভোগের শিকার হচ্ছেন। একই সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিভিন্ন স্থানে পণ্য পরিবহন মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

পার হওয়ার অপেক্ষায় পণ্যবাহী ট্রাকের সারিচট্টগ্রাম থেকে সয়াবিন তেল নিয়ে ঝিকরগাছা যাচ্ছিলেন ট্রাকচালক খোরশেদ আলী (৫২)। তিনি জানান, উথলী সংযোগ মোড়ে রবিবার (২০ সেপ্টেম্বর) থেকে আটকে থাকার পর সোমবার দুপুরে পাটুরিয়া ট্রাক টার্মিনালে পৌঁছেছেন। তবে মঙ্গলবার দুপুরেও ফেরির টিকিট পাননি।

তার সঙ্গে ছেড়ে আসা যশোরের শার্শাগামী অপর একটি ট্রাকের চালক রফিকুল ইসলাম বলেন, ‘দুই দিন ধরে ঘাটে পড়ে আছি। এভাবে বসে বসে খেয়ে পকেটের টাকা প্রায় শেষ হওয়ার পথে!’

/টিটি/এমএমজে/

লাইভ

টপ