খুব শিগগির শতভাগ সিসিটিভি ক্যামেরার আওতায় আসছে চট্টগ্রাম বন্দর

Send
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
প্রকাশিত : ০০:৪০, সেপ্টেম্বর ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৪৩, সেপ্টেম্বর ২৮, ২০২০

চট্টগ্রাম বন্দর (ছবি- সংগৃহীত)

আগামী কয়েক মাসের মধ্যে চট্টগ্রাম বন্দরের শতভাগ জায়গা সিসিটিভি ক্যামেরার আওতায় চলে আসবে বলে জানিয়েছেন বন্দরের পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল আহমেদ জুনাইদ আলম খান। তিনি বলেন, আগামী কয়েক মাসের মধ্যে চট্টগ্রাম বন্দরের এনসিটি, সিসিটি, জিসিবিসহ জেটি ও ইয়ার্ডের শতভাগ ক্লোজসার্কিট ক্যামেরার (সিসিটিভি) আওতায় আসছে। ইতিমধ্যে নতুন-পুরনো মিলে ৫১৩টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। এর সঙ্গে কয়েক মাসের মধ্যে আরও তিন শতাধিক ক্যামেরা যুক্ত হবে। তখন পুরো বন্দর এরিয়া সিসিটিভি’র আওতায় চলে আসবে।

রবিবার (২৭ সেপ্টেম্বর) চট্টগ্রাম বন্দরের ৪ নম্বর গেট এলাকায় স্থাপিত ‘চিটাগাং পোর্ট সিসিটিভি কমান্ড অ্যান্ড কনট্রোল সেন্টার’ উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। এর আগে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ ‘চিটাগাং পোর্ট সিসিটিভি কমান্ড অ্যান্ড কনট্রোল সেন্টার’ উদ্বোধন করেন। এই সেন্টার থেকেই বন্দরে স্থাপিত সব সিসিটিভি ক্যামেরা মনিটরিং করা হবে।

বন্দর সচিব ওমর ফারুক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আইএসপিএস কমপ্লায়েন্সের জন্য আমাদের পুরো বন্দরকে সিসিটিভির আওতায় নিয়ে আসতে হবে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ডিজিটালাইজেশনে সব সময় আন্তরিক। দেশি-বিদেশি জাহাজ নিরাপদে আনা-নেওয়ার জন্য বন্দর চ্যানেলে শক্তিশালী ক্যামেরা নিয়ন্ত্রিত ভিটিএমআইএস সিস্টেম চালুর পাশাপাশি কনটেইনার টার্মিনাল ও ইয়ার্ডে সিটিএমএস সিস্টেম চালু করা হয়েছে। খুব শিগগির বন্দরের শতভাগ এলাকা সিসিটিভির আওতায় নিয়ে আসা হবে।

তিনি আরও বলেন, বন্দরের গুরুত্বপূর্ণ স্থানগুলো আগেও সিসিটিভি ক্যামেরার আওতায় ছিল, সম্প্রতি ক্যামেরার সংখ্যা বাড়ানো হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে আরও তিন শতাধিক ক্যামেরা স্থাপন করা হবে। তখন বন্দরের শতভাগ এলাকা সিসিটিভির আওতায় চলে আসবে। এতে কনটেইনার, ইয়ার্ড, শেড, জাহাজ থেকে পণ্য চুরির অপচেষ্টা বন্ধ হবে। পাশাপাশি বন্দরে দুর্ঘটনার ঝুঁকি হ্রাস পাবে, বন্দরের সামগ্রিক সুরক্ষা ও নিরাপত্তা বেড়ে যাবে।

/টিএন/

লাইভ

টপ
X