বগুড়ায় জঙ্গি আস্তানা থেকে অস্ত্র ও বিপুল পরিমাণ গোলা-বারুদ উদ্ধার

Send
বগুড়া প্রতিনিধি
প্রকাশিত : ১৩:০৬, এপ্রিল ০৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:৪৫, এপ্রিল ০৪, ২০১৬

বগুড়ায় একটি সন্দেহভাজন জঙ্গি আস্তানা থেকে বেশ কিছু অস্ত্র ও গ্রেনেডসহ বোমা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম উদ্ধার হয়েছে। ঢাকা-বগুড়া মহাসড়কের পাশে শেরপুর উপজেলার মহিপুর ইউনিয়নের জোয়ানপুর গ্রামের একটি বাড়ি থেকে সোমবার সকাল সাড়ে নয়টার দিকে এসব অস্ত্র ও সরঞ্জাম উদ্ধার করে কাউন্টার টেরোরিজম ইউনিটের একটি দল।

রবিবার রাত সাড়ে আটটার দিকে ওই বাড়িতে বোমা তৈরির সময় বিস্ফোরণে দুই ব্যক্তি নিহত হওয়ার পর থেকে পুলিশ বাড়িটি ঘিরে রেখেছে।

উদ্ধার করা অস্ত্র গুলোর মধ্যে রয়েছে ২০টি তাজা গ্রেনেড, ৭.৬৫ ক্যালিবারের চারটি বিদেশি পিস্তল, ৪০ রাউন্ড গুলি ও বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম।

এ ঘটনায় দু’জন নিহত হওয়ার খবর পেয়ে ঢাকা থেকে ১৩ সদস্যের কাউন্টার টেরোরিজম ইউনিটের একটি দল ঘটনাস্থলে যায়। সোমবার সকাল সাড়ে নয়টার দিকে তারা ওই বাড়িতে বোমা তৈরির বিপুল পরিমাণ অস্ত্র ও সরঞ্জাম উদ্ধার করে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের সিনিয়র সহকারী কমিশনার রহমত উল্লাহ চৌধুরী এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, বোমা তৈরির যে সরঞ্জাম পাওয়া গেছে তা দিয়ে তিন শতাধিক শক্তিশালী বোমা তৈরি করা সম্ভব হতো।তিনি জানান, উদ্ধার করা গ্রেনেডগুলো আরজেস গ্রেনেডের আদলে তৈরি।

এদিকে তাজা গ্রেনেডগুলো ঘটনাস্থলেই বিস্ফোরণ ঘটিয়ে নিশ্চিহ্ন করে ফেলা হয়।     

পুলিশ সূত্র নিশ্চিত হয়েছে, ওই বাড়িটির মালিক মাহবুব আলম নামের এক ব্যক্তি। তিনি ঢাকার বাইপাইলে পল্লী বিদ্যুৎ অফিসে চাকরি করেন। মিজান নামে এক ব্যক্তিকে তিনি বাড়িটি ভাড়া দিয়েছিলেন। কাঁচামাল ব্যবসায়ী পরিচয়ে ওই বাড়িতে সপরিবারে বাস করতেন মিজান নামের ওই ব্যক্তি। তবে গত ১ এপ্রিল সপরিবারে বাড়ি থেকে অন্য কোথাও চলে যান তিনি। এরপরেই এ ঘটনা ঘটে। মিজান জঙ্গি কোনও সংগঠনের সঙ্গে জড়িত বলে ধারণা করছে পুলিশ।

বগুড়ার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান জানিয়েছেন, এসব জঙ্গিদের কাজ বলে ধারণা করছি। পহেলা বৈশাখকে সামনে রেখে জঙ্গিরা এসব বোমা তৈরি করছিল। রবিবার রাতে ওই বাড়িটিতে বোমা তৈরির সময় নিহত দু’জনের পরিচয় নিশ্চিত করা গেলে এটা জঙ্গিদের কোন গ্রুপের কাজ তা নিশ্চিত করা যাবে।

এ ঘটনায় রবিবার রাত আটটার সময়ে যে দুই ব্যক্তি নিহত হন তাদের পরিচয় এখনও পাওয়া যায়নি। তাদের মরদেহ বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

/টিএন/

এ সংক্রান্ত আরও খবর:

 বগুড়ার শেরপুরে বোমা বিস্ফোরণ, নিহত ২

লাইভ

টপ