X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

রাজশাহী মেডিক্যালে করোনায় আরও ১৬ মৃত্যু

রাজশাহী প্রতিনিধি
২৩ জুন ২০২১, ১২:৫১আপডেট : ২৩ জুন ২০২১, ১২:৫১

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২২ জুন) সকাল ৮টা থেকে বুধবার (২৩ জুন) সকাল ৮টা পর্যন্ত সময়ের মধ্যে তাদের মৃত্যু হয়। মৃতদের মধ্যে আট জনের বয়স ৬১ বছরের উপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন এবং ৩১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন রয়েছেন।

এর আগের, ২৪ ঘণ্টাতেও ১৩ জনের মৃত্যু হয়েছিল। আর সর্বশেষ গত ৪ জুন ১৬ জনের মৃত্যু হয়েছিল। ১১ জুন থেকে মৃত্যুর সংখ্যা ১০ থেকে ১৩ জনের মধ্যে ছিল। শুধু ১২ জুন চার জনের মৃত্যু হয়।

রাজশাহীতে কাঁচাবাজার-ফার্মেসি ব্যতীত বন্ধ সব

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মৃত ১৬ জনের মধ্যে আট জনেরই বাড়ি রাজশাহী। অন্য আট জনের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের তিন, নাটোর ও নওগাঁর দুই জন করে এবং ঝিনাইদহের একজন রোগী ছিলেন। এদের মধ্যে রাজশাহীর পাঁচ জন এবং চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও নাটোরের একজন করে রোগী করোনা পজিটিভ ছিলেন।

এছাড়া করোনার উপসর্গ নিয়ে রাজশাহীর তিন জন, চাঁপাইনবাবগঞ্জের দুই জন, নাটোর ও ঝিনাইদহের একজন করে রোগী মারা গেছেন। এছাড়া নওগাঁর একজনের করোনা নেগেটিভ এলেও তিনি উপসর্গ নিয়ে মারা গেছেন। এ নিয়ে চলতি মাসে রামেক হাসপাতালের করোনা ইউনিটে মোট ২৪৫ জনের মৃত্যু হলো।

মৃত ২৪৫ জনের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার পর মারা গেছেন ১২৫ জন। বাকিরা মারা গেছেন উপসর্গ নিয়ে। এদের নমুনা পরীক্ষার পর দুই-একজন ছাড়া সবারই করোনা পজিটিভ এসেছে।

রামেক হাসপাতালের পরিচালক শামীম ইয়াজদানী আরও জানান, হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সুবিধাসহ ৪৮ বেডের আরও একটি ওয়ার্ড মঙ্গলবার চালু করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬০ জন। এর মধ্যে রাজশাহীর ৪৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ছয়, নাটোরের দুই, নওগাঁর পাঁচ, পাবনার দুই ও ঝিনাইদহের একজন রয়েছেন।

বুধবার সকাল ৮টা পর্যন্ত এ হাসপাতালে ভর্তি আছেন ৪১০ জন। বাকিদের মেঝে ও বারান্দায় অতিরিক্ত বেড তৈরি করে রাখার ব্যবস্থা করা হয়েছে। আগের দিন মঙ্গলবার ভর্তি ছিলেন ৩৯৩ জন। হাসপাতালে করোনা ডেডিকেটেড শয্যার সংখ্যা বাড়িয়ে ৩৫৭টি করা হয়েছে। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪২ জন।

তিনি আরও জানান, করোনা ইউনিটে চিকিৎসাধীন ৪১০ জন রোগীর মধ্যে রাজশাহীর ২৭৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬০ জন, নাটোরের ২৬ জন, নওগাঁর ৩৪ জন, পাবনার ৯ জন, কুষ্টিয়ার তিন জন এবং চুয়াডাঙ্গার দুই জন রয়েছেন। আইউসিইউতে ভর্তি আছেন ২০ জন।

রাজশাহীতে ৯ সাংবাদিক করোনায় আক্রান্ত 

এদিকে, রামেক হাসপাতালের করোনা ইউনিটে মৃত্যু বাড়লেও রাজশাহীতে টানা চারদিন ধরে কমেছে করোনার সংক্রমণ। মঙ্গলবার রাতে প্রকাশিত দুটি ল্যাবে রাজশাহীর ৪৫৭ নমুনা পরীক্ষা করে ১৫১ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। যা আগের দিনের চেয়ে দশমিক ৪৬ শতাংশ কমে করোনা শনাক্তের হার ৩৩ দশমিক ০৫ শতাংশ হয়েছে।

এর আগের দিন সোমবার ছিল ৩৩ দশমিক ৫১ শতাংশ। এছাড়াও গত রবিবার রাজশাহীতে করোনা শনাক্তের হার ছিল ৪৩ দশমিক ১৯ শতাংশ এবং শনিবার ৪৬ দশমিক ৯৯ শতাংশ।

শামীম ইয়াজদানী জানান, মঙ্গলবার রাজশাহী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল ল্যাবে ৫৫৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজিটিভ এসেছে ১৭৬ জনের। রাজশাহী ছাড়াও চাঁপাইনবাবগঞ্জে ৬৭ জনের নমুনা পরীক্ষা করে ২৫ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। শনাক্তের হার ২৫ দশমিক ৭৮ শতাংশ। এছাড়াও বিদেশগামী দুই জনের নমুনা পরীক্ষা করে নেগেটিভ এসেছে।

অন্যদিকে বুধবার জেলার সিভিল সার্জন অফিসের তথ্যমতে, মঙ্গলবার (২৩ জুন) রাজশাহীতে এক হাজার ৮৯৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে ৩৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৮.৫৫ শতাংশ। এ দিন (মঙ্গলবার) সিটি করপোরেশন এলাকায় এক হাজার ৬০৬টি নমুনা পরীক্ষার মধ্যে ২৮২ জনের করোনা শনাক্ত হয়েছে।

জেলার ৯টি উপজেলা ও সিইএস অফিসসহ ২৯২টি নমুনা পরীক্ষায় ৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। বাঘা উপজেলায় নমুনা দেওয়া ৩১ জনের মধ্যে পাঁচ জনের করোনা শনাক্ত হয়েছে। চারঘাটে ৬০ জনের মধ্যে ১২, পুঠিয়ায় ৫৫ জনের মধ্যে ১১, দুর্গাপুরে ৩২ জনের মধ্যে ১৯, বাগমারায় ৩৫ জনের মধ্যে দুই জন, মোহনপুরে ২১ জনের মধ্যে ছয়, তানোরে ১৯ জনের মধ্যে সাত, পবায় ২০ জনের মধ্যে একজন, গোদাগাড়ীতে ১৭ জনের মধ্যে সাত জনের করোনা শনাক্ত হয়।

রাজশাহীতে করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় গত ১১ জুন থেকে সিটি করপোরেশন এলাকায় প্রথমে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়। পরে তা আরেক সপ্তাহ বাড়ি ২৪ জুন রাত ১২টা পর্যন্ত করা হয়।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভিত্তিপ্রস্তরের ১৪ বছর পর চট্টগ্রাম নগর ভবন নির্মাণকাজের উদ্বোধন
ভিত্তিপ্রস্তরের ১৪ বছর পর চট্টগ্রাম নগর ভবন নির্মাণকাজের উদ্বোধন
লোকসভা নির্বাচন: তৃতীয় ধাপের ভোটে হেভিওয়েট প্রার্থী যারা
লোকসভা নির্বাচন: তৃতীয় ধাপের ভোটে হেভিওয়েট প্রার্থী যারা
পুরান ঢাকার অলিগলিতে গ্যাসের গন্ধ
পুরান ঢাকার অলিগলিতে গ্যাসের গন্ধ
ফিলিস্তিনের প্রতি সংহতি জানাতে গিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ
ফিলিস্তিনের প্রতি সংহতি জানাতে গিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র