X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে কাঁচাবাজার-ফার্মেসি ব্যতীত বন্ধ সব

রাজশাহী প্রতিনিধি
১৬ জুন ২০২১, ২০:৩২আপডেট : ১৬ জুন ২০২১, ২০:৩২
image

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের লাগাম টানতে রাজশাহী নগরীতে দেওয়া সর্বাত্মক লকডাউনের আজ (বুধবার) ষষ্ঠ দিন চলছে। লকডাউনে শহরটিতে কাঁচাবাজার, আম ও ফার্মেসি ব্যতীত অন্যসব দোকানপাট বন্ধ রয়েছে। তবে ওষুধ দোকান ও বাজারগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। অন্যদিকে প্রয়োজনে বের হলে ৮-১০ গুণ বেশি ভাড়ায় গন্তব্যে যেতে হচ্ছে।

বুধবার (১৬ জুন) সকাল থেকেই রাজশাহীতে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ফলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের দায়িত্ব পালনেও বিঘ্ন ঘটেছে। এই সুযোগে গত কয়েকদিনের তুলনায় নগরীতে বেড়েছে যানবাহনের সংখ্যা। কিছু কিছু এলাকায় মানুষের সমাগমও বেড়েছে।

সকালে নগরীর লক্ষ্মীপুর এলাকা ঘুরে দেখা গেছে, অন্যান্য এলাকার চেয়ে এই এলাকায় মানুষের সমাগম বেশি। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকা হওয়ায় রোগীর স্বজনসহ ওষুধ কোম্পানির প্রতিনিধিরা বিভিন্ন ফার্মেসি ও ডায়াগনস্টিক সেন্টারে যাতায়াত করছেন। কিছু কিছু ফার্মেসিতে গাদাগাদি করেই কর্মচারীরা অবস্থান করছেন। ফার্মেসিগুলোতে অধিকাংশ কর্মীদের মাস্ক নাক ও মুখের নিচে থাকতেই দেখা গেছে। অনেককে মাস্ক খুলেও ক্রেতাদের সঙ্গে কথা বলতে দেখা যায়। কাঁচা ও ফলের বাজারের চিত্রও একই। সেখানেও গাদাগাদি করে মালামাল কিনছেন নগরবাসী।

নগরীর ভেতরের সরু রাস্তায় অনেকেই চায়ের আড্ডাতেও মেতেছেন। ফার্মেসিগুলোর বাইরে ওষুধ কোম্পানির লোকদেরও আড্ডা জমতে দেখা গেছে। এছাড়া হাসপাতালের সামনে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বিক্রি করা হচ্ছে। অপরদিকে, কঠোর লকডাউনে নগরীর সড়কগুলো প্রায় ফাঁকা ছিলো। রাস্তায় ব্যাটারিচালিত অটোর চলাচল ছিলো না বললেই চলে। তবে অটোরিকশা ও ব্যক্তিগত গাড়ি চলাচল করতে দেখা গেছে। চেকপোস্টে থামিয়ে পুলিশ জিজ্ঞাসাবাদও করছে। এ কারণে অধিকাংশ চালক সরু রাস্তাগুলো দিয়েই চলাচল করছিলেন।

রাজশাহীতে কাঁচাবাজার-ফার্মেসি ব্যতীত বন্ধ সব

জরুরি প্রয়োজনে চলাচল করছেন এটা প্রমাণে ব্যর্থ হলে গাড়ির বাতাস ছেড়ে দেওয়াসহ পুলিশ টিউব নষ্ট করে দিচ্ছে বলেও জানান কয়েকজন অটোরিকশাচালক। এদিকে, ঝুঁকি নিয়ে গাড়ি চালানোর কারণে যাত্রীদের থেকে ভাড়া বেশি নেওয়া হচ্ছে। অটোরিকশাচালক রুবেল হোসেন জানান, নগরীর প্রত্যেকটা মোড়ে মোড়ে পুলিশ। ধরলেই বাতাস ছেড়ে দিচ্ছে। কখনও জরুরি প্রয়োজন উল্লেখ করে অনুরোধ করলে যদি তাদের বিশ্বাস হয়, তাহলে যেতে দিচ্ছে। অন্যথায় থাপ্পড়ও খেতে হচ্ছে।

নগরীর কোর্ট এলাকায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গাড়ির জন্য অপেক্ষা করছিলেন আফজাল হোসেন। তিনি জানান, মেডিক্যালে তার রোগী আছে। সেখানে দেখাশোনার জন্য আরেকটা লোক লাগবে। তাই তিনি যাচ্ছেন। কিন্তু গাড়ি তেমন চলছেন না। কিছু অটোরিকশা চলছে। কোর্ট থেকে লক্ষ্মীপুর পাঁচ টাকায় যাওয়া যায়। এরা ৫০ টাকা চাচ্ছে। বাধ্য হয়ে এ টাকা খরচ করেই তাকে যেতে হচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর সাইফুল ইসলাম জানান, করোনার সংক্রমণ রোধে প্রশাসনের লকডাউনের সিদ্ধান্ত ইতিবাচক। তবে মানুষের ব্যক্তিগত সচেতনতা সবচেয়ে বেশি প্রয়োজন। কারণ মানুষ সচেতন না হলে লকডাউনের কার্যকর ফল পাওয়া সম্ভব হবে না। এ কারণে প্রশাসন কঠোরভাবে লকডাউন বাস্তবায়ন করছে। আর কিছু ভালোর জন্য কিছু ভোগান্তি হতে পারে। তবে এই ভোগান্তিটাকে কমানোর জন্য সু-ব্যবস্থাপনা করা যেতে পারে। এক্ষেত্রে পরিবহনের সমস্যায় স্থানীয় প্রশাসন কিছু গাড়ি চালু করতে পারে। যেখানে জরুরি সেবাপ্রার্থীরা দুর্ভোগে পড়বে না।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মানুষের সচেতনতার কোনো বিকল্প নেই। তাদেরকে আরও সচেতন হতে হবে। লক্ষ্মীপুর এলাকায় করোনা রোগী কিংবা সংক্রমণ ঝুঁকি রয়েছে এসব ব্যক্তিদের চলাচল রয়েছে। সুতরাং এখানে স্বাস্থ্যবিধি নিশ্চিতে প্রশাসনকে কঠোর হতে হবে। ফার্মেসিগুলোতেও নজরদারি বাড়াতে হবে।

এ বিষয়ে রাজশাহী পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক জানান, এবার কঠোরভাবে লকডাউন বাস্তবায়ন হচ্ছে। এ লক্ষ্যে পুলিশ, র‌্যাব, আনসারসহ সবাই কাজ করছে। লকডাউন মানে লকডাউন। আর লক্ষ্মীপুর এলাকাসহ অন্যান্য জায়গাতেও স্বাস্থ্যবিধি মানার বিষয়ে মানুষকে সচেতন করা হচ্ছে। জনগণ ও ব্যবসায়ীরা এটাকে ইতিবাচক হিসেবে নিয়েছেন। এর প্রমাণ সাহেববাজরসহ অন্যান্য মার্কেটে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকান ছাড়া সব বন্ধ রয়েছে।

রাজশাহীতে কাঁচাবাজার-ফার্মেসি ব্যতীত বন্ধ সব

জেলা প্রশাসক আব্দুল জলিল জানান, আজকে রাতে লকডাউন বাড়ানো হবে কি-না, সে বিষয়ে সবার মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। দ্রুত করোনা সংক্রমণ রোগী শনাক্ত করতে নগরীর বিভিন্ন মোড়ে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা চলছে।

তিনি বলেন, দোকানপাট বন্ধ থাকলেও উঠতি বয়সের ছেলে মেয়েদের বাজারে বেশি ঘোরাফেরা করতে দেখা যাচ্ছে। তারা আসলে লকডাউন দেখতে বাজারে এসেছে। এটা ভালো নয়। লকডাউন চলাকালীন এবং করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অতি প্রয়োজন ছাড়া কাউকে বাড়ির বাইরে না আসার জন্য আহ্বান জানান তিনি।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার গোলাম রুহুল কুদ্দুস বলেন, নগরীর সবকয়টি প্রবেশমুখে চেকপোস্ট বসিয়ে শক্তভাবে অবস্থান নিয়েছে পুলিশ। বিনা কারণে কাউকেই শহরে ঢুকতে দেওয়া হচ্ছে না। নগরজুড়ে রয়েছে পুলিশি টহল।

রাজশাহী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাওসার হামিদ জানান, স্বাস্থ্যবিধি ও লকডাউন না মানায় রাজশাহীতে জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫৩ জনের কাছ থেকে ৫৩ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। জনসাধারণকে স্বাস্থ্যবিধি মানতে উৎসাহ প্রদানে মাস্ক বিতরণ করা হয়।

/এফআর/
সম্পর্কিত
সিলেটে আবারও শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
আরও ৩৯ জনের করোনা শনাক্ত
সর্বশেষ খবর
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী