X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বগুড়ার ৪ ইউপির নিজস্ব ভবন নেই, দোকান-বাড়িতে কার্যক্রম

নাজমুল হুদা নাসিম, বগুড়া
৩০ জানুয়ারি ২০২৩, ০৮:০০আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ১৪:১০

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার চার ইউনিয়ন পরিষদের নিজস্ব কোনও ভবন নেই। ভাড়া বাসা বা দোকানে অনেক চলছে এসব ইউনিয়নের কার্যক্রম। জনপ্রতিনিধিদের বসার স্থান না থাকায় ইউনিয়নগুলোর এক লাখ ৩৩ হাজার বাসিন্দা প্রয়োজনীয় কাজের জন্য তাদের দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছে। এতে নাগরিক সেবা বঞ্চিতদের দুর্ভোগ বেড়েই চলেছে। এ প্রসঙ্গে উপজেলা প্রশাসন জানায়, খাস জমি পেলে ভবনগুলো নির্মাণে উদ্যোগ নেওয়া হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, পূর্ব বগুড়ার সারিয়াকান্দি উপজেলার চালুয়াবাড়ি, কর্ণিবাড়ি, বোহাইল ও চন্দনবাইশা ইউনিয়ন পরিষদের কোনও নিজস্ব ভবন নেই। ফলে নাগরিকরা স্বাস্থ্য, ডিজিটাল, প্রাণী ও কৃষি সেবাসহ প্রয়োজনীয় কাজ থেকে বঞ্চিত। এসব সেবা পেতে তাদের জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছে।

এর মধ্যে চালুয়াবাড়ি ইউনিয়নের ৪০ গ্রামের জনসংখ্যা ২৫ হাজারের বেশি। স্বাধীনতা পরবর্তী গত ৫২ বছরে জনগণ ইউপি ভবন পাননি। বর্তমানে পরিষদের কার্যক্রম চলছে শিমুলতাইড় গ্রামে ছোট একটি কুড়ো ঘরে। স্থান সঙ্কুলান না হওয়ায় নাগরিকদের নানা দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এই ইউনিয়নের মানিকদাইড় গ্রামের ইউপি সদস্য জাহিদুল ইসলাম জানান, অস্থায়ী কার্যালয় প্রায় চার কিলোমিটার দূরে। প্রতিদিন নৌকায় যমুনা নদী পেরিয়ে পরিষদে যাওয়া খুব কষ্টকর। ফলে সঠিকভাবে নাগরিক সেবা দিতে পারছেন না।

একই ইউনিয়নের চেয়ারম্যান তাজুল ইসলাম বাদশা বলেন, চেয়ারম্যান নির্বাচিত হয়েছি। কিন্তু সেবাদানের জন্য ভবন পেলাম না।

কর্ণিবাড়ি ইউনিয়নের ৫০ গ্রামের জনসংখ্যা প্রায় ৩৬ হাজার। পরিষদের নিজস্ব ভবন না থাকায় মথুরাপাড়া বাজারের একটি টিনশেড ঘরে কার্যক্রম চলে।

ইউনিয়নের শোনপঁচা গ্রামের বাসিন্দা আরিফুল ইসলাম জানান, জরুরি কোনও প্রয়োজনে পরিষদে যেতে রিজার্ভ নৌকা ভাড়া অন্তত ৮০০ টাকা পড়ে। পরিষদের নিজস্ব ভবন না থাকায় শুধু চরাঞ্চলের নাগরিকদের নয়; তাদেরও দুর্ভোগ পোহাতে হয়।

ওই ইউনিয়নের ১নং ওয়ার্ডের সদস্য ওসমান আকন্দ জানান, নিজস্ব ভবন না থাকায় তারা সঠিকমতো সভা করতে পারেন না। নাগরিকদের কাঙ্ক্ষিত সেবা দিতে ব্যর্থ হন।

একই ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন দিপন বলেন, জরাজীর্ণ টিনশেড ঘরে পরিষদের কার্যক্রম পরিচালনা করছেন। স্থান সঙ্কুলান না হওয়া সচিবকে বসতে দেওয়া সম্ভব হয় না। গ্রাম আদালতের কার্যক্রমও পরিচালনা করা যায় না। মূল্যবান কাগজপত্র ও আসবাবপত্র অরক্ষিত। সরকারি বরাদ্দের চাল রাখার ব্যবস্থা নেই। অনেক সময় যানবাহনের ওপর থেকেই চাল বিতরণ করতে হয়। নাগরিকরা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত।

বোহাইল ইউনিয়নের ৬০ গ্রামের প্রায় ৪৫ হাজার বাসিন্দা। নিজস্ব ভবন না থাকায় ধারাবর্ষা বাজারের ফুলুর মোড়ে ভাড়া দোকানে পরিষদের কার্যক্রম চালাতে হয়। সেবা নিতে আসা জনগণকে দুর্ভোগের শিকার হতে হচ্ছে।

ইউনিয়নের এক সদস্য জানান, ভবন না থাকায় তারা সদস্যরা একসঙ্গে বসতে পারেন না। বাধ্য হয়ে তাদের নিজ বাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠানে কার্যক্রম চালাতে হচ্ছে।

ওই ইউনিয়নের চেয়ারম্যান আসাদুজ্জামান জানান, ইউপি ভবন না থাকায় তাদের সব কর্মকাণ্ড পরিচালনায় সমস্যা হচ্ছে। নাগরিকদের দুর্ভোগ দিন দিন বেড়েই চলেছে।

এদিকে ২০১৪ সালের নদী ভাঙনে ডাকবাংলো মোড়ে অবস্থিত চন্দনবাইশা ইউনিয়ন ভবন যমুনা নদীগর্ভে বিলীন হয়। এরপর পার্শ্ববর্তী কামালপুর ইউনিয়নের কড়িতলা বাজারের একটি ভাড়া দোকানঘরে কার্যক্রম চলছে। ৩০ গ্রামে নিয়ে গঠিত ইউনিয়নের বাসিন্দা ২৮ হাজারের বেশি।

ইউনিয়নটির চেয়ারম্যান মাহমুদুন্নবী হিরো বলেন, নিজস্ব ভবন না থাকায় সঠিকভাবে নাগরিক সুবিধা দিতে পারছেন না।

এ প্রসঙ্গে বগুড়ার জেলা প্রশাসক সাইফুল ইসলাম বলেন, সারিয়াকান্দি উপজেলার চারটি ইউনিয়নে নিজস্ব ভবন না থাকার বিষয়টি আমার জানা নেই। খাস জমি পেলে বা ব্যক্তি মালিকানাধীন জমি অধিগ্রহণ করে ওইসব ইউনিয়নবাসীর সুবিধাজনক স্থানে ভবনগুলো নির্মাণের উদ্যোগ নেওয়া হবে।

/এফআর/
সম্পর্কিত
সারিয়াকান্দি, সোনাতলা, আদমদীঘি ও শিবগঞ্জ উপজেলা নির্বাচনপ্রার্থী হলেন এমপির বাবা-ছেলে-ভাই-শ্যালক, বললেন ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা আমাদের জন্য নয়’
মুক্তিপণ আদায়ের পরও স্কুলছাত্রকে হত্যা, ভাই গ্রেফতার
কলেজছাত্রকে কুপিয়ে হত্যা, আধিপত্য বিস্তারে খুন ধারণা পুলিশের
সর্বশেষ খবর
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত