X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ভিডিওতে লটারির ফল পরিবর্তনের সত্যতা মিলেছে

আরিফুল ইসলাম রিগান, কুড়িগ্রাম
০৬ এপ্রিল ২০২২, ২১:৫২আপডেট : ০৬ এপ্রিল ২০২২, ২১:৫২

কুড়িগ্রামের উলিপুর উপজেলায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের অধীন ‘গ্রামীণ রাস্তার ১৫ মিটার দৈর্ঘ্য পর্যন্ত সেতু-কালভার্ট নির্মাণ’ শীর্ষক প্রকল্পের দরপত্রের লটারি অনুষ্ঠানের একটি ভিডিও বাংলা ট্রিবিউনের হাতে এসেছে। ভিডিওতে দেখা গেছে, ১ নম্বর গ্রুপের দরপত্রের লটারির গুটি তুলেছেন উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল কুমার। আর উত্তোলন করা গুটির নম্বর অনুযায়ী কম্পারেটিভ স্টেটমেন্ট (সিএস) দেখে বিজয়ী ঠিকাদারের নাম ‘অর্ক ট্রেডার্স, নাজিরা কুড়িগ্রাম’ বলে ঘোষণা করেছেন পিআইও সিরাজুদ্দৌলা। 

তবে প্রকাশ্য লটারি অনুষ্ঠানে ঘোষণা দিয়েও পরবর্তী সময়ে বিজয়ী প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের অভিযোগ উঠেছে পিআইও সিরাজুদ্দৌলার বিরুদ্ধে।

অভিযোগ সূত্রে জানা গেছে, গত ১৪ ফেব্রুয়ারি উপজেলা পরিষদ হলরুমে ঠিকাদারদের উপস্থিতিতে উল্লেখিত দরপত্রের প্রকাশ্য লটারি অনুষ্ঠিত হয়। লটারিতে পাঁচটি গ্রুপে বিজয়ী ঠিকাদার নির্বাচন করা হয়। এ সময় ১ নম্বর গ্রুপের দরপত্রের লটারিতে অর্ক ট্রেডার্স নামক ঠিকাদারি প্রতিষ্ঠান বিজয়ী হয়। কিন্তু লটারির পর অর্ক ট্রেডার্সের মালিক আবু বক্কার সিদ্দিক পিআইও সিরাজুদ্দৌলার সঙ্গে দেখা করে কাজের প্রক্রিয়া অগ্রগামী করতে গেলে তিনি টালবাহানা শুরু করেন। ঠিকাদারকে দুই লাখ নিয়ে কাজটি ছেড়ে দেওয়ার প্রস্তাব করেন সিরাজুদ্দৌলা। এমন প্রস্তাবে রাজি না হওয়ায় পিআইও কাজ বাতিলের হুমকি দেন এবং পরবর্তী সময়ে বিজয়ী ঠিকাদারের নাম পরিবর্তন করে নিজ কার্যালয়ের কার্য-সহকারী আনিছুর রহমান মুকুলের ছোট ভাইয়ের প্রতিষ্ঠান মা এন্টারপ্রাইজকে বিজয়ী দেখিয়ে ফল পরিবর্তন করেন। এ নিয়ে ভুক্তভোগী ঠিকাদার ইউএনও বরাবর দুই দফায় লিখিত অভিযোগ দিলেও কোনও সুরাহা মেলেনি।

এদিকে, লটারি অনুষ্ঠানের ভিডিও চিত্র বিশ্লেষণ করে অভিযোগকারী ঠিকাদার ও অর্ক ট্রেডার্সের মালিক আবু বক্কার সিদ্দিকের অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এতে দেখা যায়, ১ নম্বর গ্রুপ্রের দরপত্রের লটারির গুটি তুলেছেন উলিপুর ইউএনও বিপুল কুমার। এ সময় ইউএনও গুটি তুলে ক্রমিক ঘোষণা দেন ১৬৯। তখন পাশে থাকা পিআইও সিরাজুদ্দৌলা সিএস দেখে বিজয়ী প্রতিষ্ঠানের নাম ‘অর্ক ট্রেডার্স, নাজিরা কুড়িগ্রাম’ ঘোষণা করেন। পিআইওকে সিএস কপিতে কলম দিয়ে চিহ্নিত করতেও দেখা যায়। লটারি অনুষ্ঠানে উলিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউএনও, উলিপুর পৌর মেয়র, উপজেলা ভাইস চেয়ারম্যান, পিআইও এবং দরপত্র মূল্যায়ন কমিটির সদস্যসহ সংশ্লিষ্ট ঠিকাদাররা উপস্থিত ছিলেন। 

তবে ইউএনও কর্তৃক গঠিত দরপত্র মূল্যায়ন কমিটির আহ্বায়ক ও উপজেলা প্রকৌশলী সাদেকুল আলমকে ভিডিওতে দেখা যায়নি। তিনি লটারি শেষে হলরুমে প্রবেশ করেছেন বলে অনুসন্ধানে জানা গেছে।

ভিডিওতে দেখা গেছে, লটারির সময় উপস্থিত দরপত্র কমিটির সদস্যদের পাশে দাঁড়িয়ে ছিলেন ঠিকাদার নুরুল আমিন সরকার। লটারির ফল নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সেদিন ১ নম্বর গ্রুপের কাজটি পায় মেসার্স অর্ক ট্রেডার্স। আমিসহ উপস্থিত সবার সামনে পিআইও সিএস কপি দেখে অর্ক ট্রেডার্সের নাম ঘোষণা করেছেন এবং সিএস কপিতে মার্কিং করেছেন। এরপরও ফল পরিবর্তন করা প্রতারণা ও জালিয়াতির শামিল।’ একই কথা বলেছেন উপস্থিত ঠিকাদার মাহমুদুল হক ও আব্দুল হাকিমসহ অনেকেই।

আরও পড়ুন: লটারির প্রকাশিত ফল ‘বদলে দিলেন’ পিআইও

লটারির ফল পরিবর্তন নিয়ে জানতে চাইলে দরপত্র মূল্যায়ন কমিটির আহ্বায়ক ও উপজেলা প্রকৌশলী সাদেকুল আলম বলেন, ‘আমি লটারি অনুষ্ঠানের সময় উপস্থিত ছিলাম না। লটারি শেষে হলরুমে গেছি। সেদিন সিএস কপি কিংবা ফল সিটেও স্বাক্ষর করিনি। এক মাস পর আমার কাছ থেকে স্বাক্ষর নেওয়া হয়েছে।’ এ ব্যাপারে ইউএনওকে প্রশ্ন করার পরামর্শ দেন উপজেলা প্রকৌশলী।

ভিডিও এবং ফল পরিবর্তনের বিষয়ে জানতে অভিযুক্ত পিআইও সিরাজুদ্দৌলাকে একাধিকবার ফোন দিলেও রিসিভ করেননি। তাকে এসএমএস দিয়ে এ বিষয়ে কথা বলতে চাইলেও ফোন রিসিভ করেননি। তবে এর আগে তিনি ঠিকাদারের অভিযোগকে ‘সঠিক নয়’ বলে দাবি করেছেন।

ভুক্তভোগী ঠিকাদার আবু বক্কার বলেন, ‘এটা পরিষ্কার জালিয়াতি এবং প্রতারণা। ইউএনওকে লিখিত অভিযোগ দিয়েও কোনও সমাধান মিলছে না। পিআইও নিজেকে বাঁচাতে জালিয়াতি করে কাগজপত্র ঠিক করেছেন বলে জানতে পেরেছি। আমি এ নিয়ে আইনগত ব্যবস্থা নেবো।’

ঠিকাদারের অভিযোগ এবং ভিডিও ফুটেজের বিষয়ে জানতে চাইলে ইউএনও বিপুল কুমার বলেন, ‘আমরা তদন্তে লোক পাঠিয়েছি।’

কাকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে এমন প্রশ্নের জবাবে ইউএনও বলেন, ‘এটি গোপনীয় বিষয়, প্রতিবেদন আসুক। তারপর বলবো।’

তদন্ত কমিটি হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে ইউএনও বলেন, ‘কমিটি না, আমাদের সিনিয়র অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে তদন্তের জন্য।’ তবে কাকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে তা স্পষ্ট করেননি ইউএনও।

 

/এএম/
সম্পর্কিত
জয়পুরহাটে স্বাস্থ্য কমপ্লেক্সে ও চট্টগ্রামে কাস্টমসে দুদকের অভিযান
‘দুর্নীতিবাজ’ সেই মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে তদন্ত হচ্ছে
চাঁদপুর ও ময়মনসিংহে দুদকের অভিযান
সর্বশেষ খবর
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন