X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

জন্মের পর পরই উধাও সন্তান, বিক্রির অভিযোগ

পঞ্চগড় প্রতিনিধি
১৮ এপ্রিল ২০২২, ১১:২১আপডেট : ১৮ এপ্রিল ২০২২, ১১:২১

জন্মের পরপরই এক কিশোরী মায়ের নবজাতক ছেলে সন্তান পাঁচ দিন ধরে নিখোঁজ রয়েছে। কেউ বলছেন চিকিৎসার জন্য অন্যত্র নিয়ে যাওয়া হয়েছে। আবার কেউ কেউ বলছেন নবজাতক সন্তানকে বিক্রি করা হয়েছে। কিন্তু আসল ঘটনা কি তা স্পষ্ট নয়। পাঁচদিন ধরে ওই কিশোরী মা সন্তানকে ছাড়াই ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছেন। জেলার বোদা উপজেলার নিরাময় নার্সিং হোম অ্যান্ড ডায়াগনোস্টিক সেন্টারে এ ঘটনা ঘটেছে। 

পুলিশ, ক্লিনিক কর্তৃপক্ষ ও স্থানীয়রা জানান, ১৩ এপ্রিল দুপুরে সপ্তম শ্রেণির ওই ছাত্রীকে ক্লিনিকে ভর্তি করা হয়। বয়সের ভুল তথ্য, ভুয়া নাম ঠিকানা ব্যবহার করে ওই কিশোরীর অস্ত্রোপচার করানো হয়েছে বলে অভিযোগ রয়েছে। স্বামীর নাম ব্যবহার করলেও গত পাঁচ দিনেও ওই কিশোরীর স্বামী ক্লিনিকে আসেননি। খোঁজ নিয়ে বাবা মাকেও ক্লিনিকে খুঁজে পাওয়া যায়নি। মনোয়ারা নামে এক কথিত খালা ওই কিশোরীকে ক্লিনিকে ভর্তি করান। অবসরপ্রাপ্ত চিকিৎসক ডা. আনোয়ার আলী ও ডা. উত্তম কুমার পান্ডে অস্ত্রোপচার করেন। অস্ত্রোপচারে ওই কিশোরী ছেলে সন্তান জন্ম দেন। 

তবে কিশোরীর কথিত খালা শিশুটিকে চিকিৎসার কথা বলে ঠাকুরগাঁওয়ে নিয়ে যান বলে জানা গেছে। এরপর থেকে ওই শিশুটিকে আর দেখা যায়নি। অভিযোগ উঠেছে ওই নারী শিশুটিকে ৪০ হাজার টাকার বিনিময়ে নীলফামারীতে বিক্রি করে দিয়েছেন। অবৈধ গর্ভপাত ঘটানো ও শিশু বিক্রি চক্রের সদস্যরা ক্লিনিক মালিককে ম্যানেজ করে এমন ঘটনা ঘটিয়েছে বলে দাবি স্থানীয়দের।

নবজাতক উধাও হওয়ার বিষয়টি জানাজানি হলে বোদা থানা পুলিশের একটি দল রবিবার মধ্যরাতে ক্লিনিকে গিয়ে প্রতিষ্ঠানটির মালিক ও ওই কিশোরীর মাকে জিজ্ঞাসাবাদ করেন। তবে কী তথ্য পাওয়া গেছে তা জানাতে চাননি বোদা থানার উপ-পরিদর্শক আব্দুল কুদ্দুস।
 
জানা যায়, ওই কিশোরীর বাবা-মা জামালপুরের মাদারগঞ্জ এলাকায় থাকেন। সেখান থেকে ভুয়া নাম ঠিকানা ব্যবহার করে কেন সার্বক্ষণিক চিকিৎসক নেই এমন একটি ক্লিনিকে কিশোরীর অস্ত্রোপচার করানো হয়েছে এমন নানা প্রশ্ন উঠেছে।

বোদা থানার ওসি আবু সাঈদ চৌধুরীকে বিষয়টি অবহিত করা হয়। নবজাতক উধাও হয়ে যাওয়াসহ প্রকৃত ঘটনা জানতে স্থানীয় সাংবাদিকরা ক্লিনিকে হাজির হন। ওই কিশোরী ও তার অভিভাবকদের সঙ্গে কথা বলতে গেলে ক্লিনিকের মালিক উজ্জল সরকার সাংবাদিকদের বাধা দেন। ঘটনাস্থলে পুলিশ এলে পরে সাংবাদিকরা ওই কিশোরীর সঙ্গে কথা বলেন।

ওই কিশোরী স্বামীর নাম স্মরণ বলে জানালেও ক্লিনিকের কাগজপত্রে তার স্বামীর নাম মো. আমিরুল ইসলাম উল্লেখ করা হয়েছে। এছাড়া বাবা মা জামালপুরে মাদারগঞ্জ এলাকায় থাকলেও তার বাড়ির ঠিকানা লিখা রয়েছে তিতো পাড়া। ক্লিনিকের কাগজপত্রে স্বাক্ষী হয়েছেন মনোয়ারা নামে এক নারী। পাঁচদিন ধরে নবজাতক সন্তান উধাও অথচ এ বিষয়ে কারও কোনও ভ্রুক্ষেপ নেই বলে জানা গেছে।
 
ক্লিনিকে চিকিৎসাধীন ওই কিশোরী সাংবাদিকদের জানান, তার অজান্তেই ক্লিনিকে ভর্তির সময় স্বামী ও  ঠিকানা ভুল লিখে দেওয়া হয়েছিল। কান্না জড়িত কণ্ঠে ওই কিশোরী জানান ক্লিনিকে তার পাশে কেউ নেই। চারদিন ধরে সন্তানকে দেখতে পাননি। দূরসম্পর্কের মনোয়ারা খালা তার সন্তানকে নিয়ে যেতে পারেন তবে ওই কিশোরী তার ছেলেকে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন।
 
ক্লিনিকের মালিক উজ্জ্বল সরকার বলেন, নবজাতককে চিকিৎসার জন্য ঠাকুরগাঁওয়ে নিয়ে যান ওই কিশোরীর খালা। পরে শুনেছি যে তিনি নবজাতকটিকে বিক্রি করে দিয়েছেন। আমরা শিশুটিকে উদ্ধারের জন্য আপ্রাণ চেষ্টা করছি। নবজাতক শিশুটি নীলফামারী রয়েছে। ক্লিনিকের এক কর্মচারী অ্যাম্বুলেন্স নিয়ে নীলফামারী গেছেন। শিশুটিকে দ্রুত খুঁজে পাওয়া যাবে এমন আশা প্রকাশ করেন তিনি। 

কেন অবৈধভাবে অস্ত্রোপচার করালেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কিশোরীর নিকটাত্মীয়রা তাকে ভর্তি করেছে। সেখানে তারা যে বয়স ও ঠিকানা দিয়েছিল তাই উল্লেখ করা হয়েছে। রোগীর গাইনি সমস্যা থাকায় দ্রুত সিজার অপারেশন করা হয়েছে। প্রকৃতপক্ষে ঘটনা কি তা আমার জানার প্রয়োজন নেই। 

বোদা থানার ওসি বলেন, ক্লিনিক থেকে শিশু উধাও হওয়ার খবর পেয়েছি। সাংবাদিকরাও বিষয়টি আমাকে জানিয়েছেন। ক্লিনিকে পুলিশ পাঠানো হয়েছে। ক্লিনিক মালিক ও কিশোরীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। নবজাতক উদ্ধারসহ প্রকৃত কারণ না জানা পর্যন্ত কিশোরীকে ছাড়পত্র না দিতে ক্লিনিক মালিককে বলে দেওয়া হয়েছে।  

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন