X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বিভক্ত প্রাথমিক বিদ্যালয়, ব্রহ্মপুত্রের ২ পাড়ে চলছে পাঠদান

আরিফুল ইসলাম রিগান, কুড়িগ্রাম
০১ জুন ২০২২, ১৬:২৪আপডেট : ০১ জুন ২০২২, ১৬:৪৫

একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় দুই ভাগে বিভক্ত। মাঝখানে বয়ে গেছে ব্রহ্মপুত্র নদ। এর এক অংশে শিক্ষার্থীদের পাঠদান করছেন প্রধান শিক্ষক একা, আরেক অংশে সব সহকারী শিক্ষক।

কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার কোদালকাটি ইউনিয়নের শংকর মাধবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়-১-এর চিত্র এটি। দীর্ঘদিন ধরে এই পরিস্থিতি চলছে। কর্তৃপক্ষ অবগত থাকলেও অচলাবস্থা নিরসনে কার্যকর কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

জানা গেছে, বিদ্যালয়ের শ্রেণিকক্ষ নদীভাঙনের হুমকিতে পড়ে। এ কারণে গত ১৩ মার্চ ব্রহ্মপুত্রের পূর্বপাড়ে শংকর মাধবপুর মৌজায় স্থানান্তরের জন্য উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে আবেদন করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রফিকুল ইসলাম। ‘পূর্বপাড়ে নিলে বিদ্যালয়ে অনেক শিক্ষার্থী পাওয়া যাবে’ বলেও আবেদনে উল্লেখ করেন। আবেদনে স্থানীয় সংসদ সদস্য, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের সুপারিশও নেন। 

কিন্তু গত ৮ এপ্রিল কারও অনুমতি ছাড়াই নিজের আবেদনের বিপরীতে গিয়ে বিদ্যালয়টি মোহনগঞ্জ ইউনিয়নের ব্রহ্মপুত্রের পশ্চিম পাড়ে তারাবর মৌজার ভেলামারীতে স্থানান্তর করেন রফিকুল ইসলাম। বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা প্রধান শিক্ষকের এমন সিদ্ধান্তকে ‘স্বেচ্ছাচারিতা’ দাবি করেছেন। স্থানান্তরিত অংশে না গিয়ে আগের স্থানেই বিদ্যালয়ের কার্যক্রম চলমান রেখেছেন তারা। এতে কার্যত দ্বিখণ্ডিত হয়ে পড়েছে বিদ্যালয়টি।

সহকারী শিক্ষকদের অভিযোগ, ব্রহ্মপুত্রের পশ্চিম পাড়ে যেখানে বিদ্যালয়টি স্থানান্তর করা হয়েছে, ওই এলাকায় প্রধান শিক্ষক রফিকুল ইসলামের বাড়ি। এছাড়া তার ভাগিনাকে বিদ্যালয়ের দফতরি কাম নৈশপ্রহরী পদে নিয়োগ দেওয়ার সুবিধার্থে তিনি নিজ এলাকায় বিদ্যালয়টি স্থানান্তরের চক্রান্ত করেছেন। কিন্তু ওই এলাকায় বসতি খুবই কম এবং বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যাও অনেক কম হবে।

ভাঙন ঝুঁকিতে বিদ্যালয় সরিয়ে নেওয়ার আবেদন করা হয়

গত ২৮ মে ব্রহ্মপুত্রের পশ্চিম পাড়ে (প্রধান শিক্ষকের অংশে) স্থানান্তরিত শংকর মাধবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ওই দিন পশ্চিম পাড়ের অংশে শিক্ষার্থী এসেছে ১৩ জন। অন্য কোনও শিক্ষক বিদ্যালয়ের ওই অংশে আসেননি। সাংবাদিক আসার খবরে ছুটে আসেন রফিকুল ইসলাম।

এদিকে একই দিন বিদ্যালয়ের আগের জায়গায় গিয়ে দেখা যায়, ওই অংশে টিনের ঘর তুলে পাঠদান চালু রেখেছেন সহকারী শিক্ষকরা। সেখানে বিভিন্ন শ্রেণির প্রায় ৬০ জন শিক্ষার্থী উপস্থিত ছিল।

সহকারী শিক্ষক কল্পনা খাতুন, নজরুল ইসলাম, গোলাপী খাতুন, মমতাজ খাতুন, আমিনুল ইসলাম ও মিজানুর রহমান জানান, গত ৯ এপ্রিল তারা বিদ্যালয়ে গিয়ে দেখেন, টিনশেড ঘর ও আসবাবপত্রসহ কিছুই নেই। পরে বিষয়টি উপজেলা শিক্ষা কর্মকর্তাকে জানালে তারা স্থানীয়দের সহায়তায় পাঠদান চালু রাখেন। সে অনুযায়ী ক্যাচমেন্ট এলাকার পূর্ব বিলপাড়ায় বিদ্যালয়টির নির্ধারিত স্থানে পাঠদান চলছে। প্রধান শিক্ষকের স্বেচ্ছাচারিতায় খোলা আকাশের নিচে কোমলমতি শিশুদের পাঠদান করাতে হচ্ছে।

তাদের অভিযোগ, অনুমতি ছাড়াই প্রধান শিক্ষক একাধিকবার বিদ্যালয়ের শ্রেণিকক্ষ ভেঙে অন্যত্র নেওয়াসহ মালামাল আত্মসাৎ করেছেন। এছাড়া বিদ্যালয়ের নামে জমি কেনার কথা বলে সহকারী শিক্ষকদের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে নিজের নামে দলিল করেছেন। অপকর্ম ঢাকতে নিজের স্ত্রীকে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বানিয়েছেন। তার স্বেচ্ছাচারিতা ও ব্যাপক অনিয়ম-দুর্নীতিতে অতিষ্ঠ হয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়েছেন সহকারী শিক্ষক ও অভিভাবকসহ এলাকাবাসী।

দুই জায়গায় পাঠদান চলার বিষয়টি স্বীকার করে প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, ‘বিদ্যালয়ের সব সহকারী শিক্ষকের বাড়ি উপজেলা শহরে। তারা এই দুর্গম এলাকায় আসতে চান না। এ কারণে বিদ্যালয় স্থানান্তরে বাধা দিচ্ছেন।’

সহকারী শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ করে তিনি বলেন, ‘শিক্ষকদের মধ্যে কেউ কেউ উপজেলা শহরে কোচিং সেন্টার খুলে নিয়েছেন। বিদ্যালয়টি চরে স্থানান্তর হলে তারা এই সুযোগ হারানোর ভয়ে এতে সায় দিচ্ছেন না।’

রাজীবপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, ‘উপজেলা শিক্ষা কমিটি ছাড়া এখানে আমার করার কিছুই নেই। শিক্ষা কমিটি আমাকে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে নিষেধ করেছেন।’

স্কুলের পাঠদান ব্যাহত হওয়ার বিষয়ে তিনি বলেন, ‘বিদ্যালয় চলবে কি চলবে না, তা ম্যানেজিং কমিটি সিদ্ধান্ত নেবেন। তারা (ম্যানেজিং কমিটি) চাইলে স্কুল বন্ধ করেও দিতে পারেন।’  

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, ‘এ বিষয়ে আমি লিখিত অভিযোগ পেয়েছি। আমার কাছেও মনে হয়েছে এটা প্রধান শিক্ষকের স্বেচ্ছাচারিতা। উপজেলা শিক্ষা কর্মকর্তাকে বিষয়টি সমাধানের নির্দেশনা দেওয়া হয়েছে। উপজেলা শিক্ষা কমিটির সঙ্গে বসে সমাধান করা হবে।’

/এসএইচ/এমওএফ/
সম্পর্কিত
পানি আনতে স্কুল ফুরায়
উচ্চ শব্দে খেলা করায় শিক্ষার্থীদের ‘ঝাড়ুপেটা’ করলেন প্রধান শিক্ষক
বদলে গেছে সাগরপাড়ের ২১১টি প্রাথমিক বিদ্যালয়
সর্বশেষ খবর
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!