X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিএসএফের গুলিতে নিহত স্কুলছাত্রের মরদেহ মেলেনি ৫৮ ঘণ্টাতেও

দিনাজপুর প্রতিনিধি
১০ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৩আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৫

দিনাজপুরের দাইনুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত স্কুলছাত্র মিনহাজুল ইসলাম মিনারের (১৬) মরদেহ এখনও পায়নি পরিবার। ইতোমধ্যে ঘটনার ৫৮ ঘণ্টা পেরিয়ে গেছে। ছেলের মৃত্যুর শোকে মা-বাবা শয্যাশায়ী হয়ে পড়েছেন। এত সময় পরও মরদেহ না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্বজন ও স্থানীয়রা।

গত বুধবার দিবাগত রাত ১১টায় সদর উপজেলার দাইনুর সীমান্তে বিওপি ৩১৫ নম্বর মেইন পিলারের কাছে বিএসএফ গুলিতে প্রাণ হারায় মিনার। সে সদর উপজেলার ৯ নম্বর আস্করপুর ইউনিয়নের ভিতরপাড়া এলাকার জাহাঙ্গীর হোসেনের ছেলে এবং খানপুর উচ্চবিদ্যালয়েরে নবম শ্রেণির শিক্ষার্থী। এই ঘটনায় গুলিবিদ্ধ হয়েছেন একই ইউনিয়নের খানপুর এলাকার সালমানের ছেলে সাগর (২০)। নিখোঁজ রয়েছেন একই এলাকার লতিফুল ইসলামের ছেলে এমদাদুল (২৮)।

জানা গেছে, মিনারের পরিবারের কাছ থেকে ছবিসহ যাবতীয় তথ্যাদি সংগ্রহ করেছে খানপুর সীমান্ত ফাঁড়ির বিজিবি। তাদের পক্ষ থেকে পরিবারকে জানানো হয়েছে, এসব তথ্যাদি বিএসএফের কাছে সরবরাহ করা হবে। এরপর মরদেহ হস্তান্তরের প্রক্রিয়া শুরু করা হবে।

আরও পড়ুন: বিএসএফের গুলিতে বাংলাদেশি স্কুলছাত্র নিহত

তবে এ বিষয়ে সংশ্লিষ্ট ফাঁড়ির কর্মকর্তারা সংবাদকর্মীদের সঙ্গে কথা বলেননি। যোগাযোগ করা হলে ‘বিষয়টি নিয়ে কথা বলা নিষেধ’ বলে জানিয়েছেন ফাঁড়ির দায়িত্বরত কর্মকর্তা আনিস।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) দুপুরে মিনারের বাড়িতে গিয়ে দেখা যায়, মৃত্যুর খবর পেয়ে আত্মীয়-স্বজনরা এসেছে। বাড়িতে অনেক লোকজন, কিন্তু কেমন এক ধরনের নীরবতা। ঘরের ভেতর থেকে থেমে থেমে মিনারের মা মিনারা বেগমের আর্তনাদ ভেসে আসছে। পরিবারের অন্য সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, মিনারা বেগমের অ্যাজমা রয়েছে। ছেলের মৃত্যুর খবর পেয়ে খেয়ে-না খেয়ে থাকায় অসুখ আরও বেড়েছে। আর ছেলেকে হারিয়ে বাবা জাহাঙ্গীর হোসেন পাগলপ্রায় হয়ে পড়েছেন।

স্বজনরা জানান, শুক্রবার বিকালে বিজিবির পক্ষ থেকে স্থানীয় ৯ নম্বর আস্করপুর ইউপি চেয়ারম্যানকে মিনারের ছবি ও বাবাসহ স্বজনদের নিয়ে যেতে বলা হয়। বিকাল সাড়ে ৩টার দিকে ইউপি চেয়ারম্যান আবু বকর ছিদ্দিক, ইউপির সংরক্ষিত নারী সদস্য রুমানা পারভীন, মিনারের বাবা জাহাঙ্গীর আলম, চাচাতো ভাই রুবেল হাসানসহ কয়েকজন বিজিবির খানপুর সীমান্ত ফাঁড়িতে যান। সেখানে তারা নিহতের ছবি ও শরীরের চিহ্নসহ যাবতীয় কিছু প্রদান করেন।

সেখান থেকে ফিরে ইউনিয়েনের সংরক্ষিত নারী সদস্য রুমানা পারভীন জানান, ছবিসহ যাবতীয় তথ্য ই-মেইলের মাধ্যমে বিএসএফর কাছে পাঠাবে বিজিবি। এরপর বিএসএফর পক্ষ থেকে জানানো হবে কখন কোথায় মরদেহ দেওয়া হবে।

মিনারের একমাত্র বোন জান্নাতুল পারভীন বলেন, ‘আমার ভাইকে বিএসএফ হত্যা করেছে। আমরা হত্যার বিচার চাই। আমরা দ্রুত মরদেহ চাই, যাতে ভালোভাবে কাফন-দাফন করতে পারি।’

মা মিনারা পারভীন বলেন, ‘আমার ছেলের মরদেহ এখনও ফেরত দেয়নি। আমার বুক খালি করা হয়েছে। এই গুলির অর্ডার কে দিয়েছে? এই বর্ডার দিয়ে কেন ভারতের মাল পার হয়? ওদের মাল কেন বাংলাদেশে আসে? আমার ছেলেটাকে মেরে ফেলা হলো, আমার বুক খালি করা হলো।’

বাবা জাহাঙ্গীর আলম বলেন, ‘আমার ছেলেকে হত্যা করা হয়েছে। আমি হত্যাকাণ্ডের বিচার চাই। আমি ছেলের মরদেহ ফেরত চাই।’

মিনারের চাচাতো ভাই রুবেল হাসান বলেন, ‘আমার ভাইকে বিএসএফ গুলি করে মারছে। এই হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার চাই। আমাদের জমি তো সীমান্তে, আমরা কেন সীমান্তে যেতে পারবো না?’

এর আগে স্কুলছাত্র মিনার নিহতের পর দাইনুর বিজিবি বিওপির নায়েক সুবেদার আক্তার হোসেন বলেছিলেন, ‌‘এ বিষয়ে বিএসএফের কাছে আমরা চিঠি পাঠিয়েছি। বিএসএফ চিঠির জবাব দিয়েছে। যেকোনও মুহূর্তে পতাকা বৈঠকের মাধ্যমে মরদেহ আনা হবে।’

/এসএইচ/
সম্পর্কিত
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবির মহাপরিচালক
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া