X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আ.লীগের এক নেতাকে পদ থেকে অব্যাহতির সিদ্ধান্ত

রংপুর প্রতিনিধি
১৯ নভেম্বর ২০২২, ২০:২০আপডেট : ১৯ নভেম্বর ২০২২, ২১:০৭

রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদকে সভাপতির পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেলা কমিটি। একইসঙ্গে দলীয় সভাপতির পদ থেকে কেন তাকে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হবে না, তা ১৫ দিনের মধ্যে জানাতে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জবাব সন্তোষজনক না হলে তাকে দল থেকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য কেন্দ্রে সুপারিশ পাঠানো হবে।

শনিবার (১৯ নভেম্বর) বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চার ঘণ্টাব্যাপী জেলা আওয়ামী লীগের বিশেষ সভায় সর্বসম্মতভাবে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন সভার সভাপতি জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইলিয়াছ আহমেদ। এছাড়া সভায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইলিয়াছ আহমেদ বলেন, ‘জেলা আওয়ামী লীগের বিশেষ সভায় সবার সম্মতিক্রমে মমতাজ উদ্দিন আহমেদকে সভাপতির পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তিনি কারণ দর্শানোর নোটিশের জবাব না দিলে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য কেন্দ্রে সুপারিশ করবো আমরা। পরে তার বিষয়ে কেন্দ্রীয় নেতারা সিদ্ধান্ত নেবেন।’ 

নেতাদের অভিযোগ, দলের প্রধান শেখ হাসিনা বারবার দলের কর্মকাণ্ড গতিশীল করার নির্দেশ দিলেও জেলায় এর বাস্তবায়ন হচ্ছে না। বরং জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন দীর্ঘ দেড় বছর ধরে কমিটির সাধারণ সভা আহ্বান না করে দলকে ব্যক্তিগত প্রতিষ্ঠানে পরিণত করেছেন। শুধু তাই নয়, হারাগাছ পৌরসভা নির্বাচন, ইউপি নির্বাচন ও সম্প্রতি হওয়া জেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীদের পক্ষে অংশ না নিয়ে বিদ্রোহী প্রার্থীর পক্ষে অবস্থান নিয়ে কাজ করছেন তিনিসহ অনুসারী কয়েকজন নেতা। এতে দল ক্ষতিগ্রস্ত হচ্ছে। দলের মধ্যে বিভাজন সৃষ্টি করায় জেলা আওয়ামী লীগের কার্যক্রম চরমভাবে স্থবির হয়ে পড়েছে বলে অভিযোগ করেন।

সভায় জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইলিয়াছ আহমেদ বলেন, দেড় বছর ধরে সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ সভা আহ্বান করছেন না। দলের কর্মকাণ্ডে চরম স্থবিরতা তৈরি হয়েছে। তিনি নিজেও এ বিষয়ে সভা আহ্বান করার জন্য বলেছিলেন। দুই দফা লিখিতভাবে আবেদনও করা হয়েছে। বিষয়টি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকেও জানানো হয়। ফলে দলের হাইকমান্ডের নির্দেশে শনিবার জেলা আওয়ামী লীগের সাধারণ সভা আহ্বান করা হয়েছে। সভার বিষয়টি সভাপতিকে জানানো হলেও সভায় উপস্থিত হননি।

সভা সূত্রে জানা গেছে, সভাপতির অনুপস্থিতিতে ইলিয়াছ আহমেদের সভাপতিত্বে সভা শুরু হয়। সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজুসহ ৫৩ জন নেতা উপস্থিত ছিলেন। দীর্ঘ আলোচনার পর জেলা সভাপতিকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে দলের সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের পক্ষে অবস্থান নেওয়া সহ বিভিন্ন অভিযোগে ১৫ দিনের সময় দিয়ে তাকে কারণ দর্শানোর নোটিশ দিতে সিদ্ধান্ত হয়। সেই সাথে দীর্ঘদিন ধরে রংপুরে মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের কমিটি না থাকায় সেখানে দলের ত্যাগী নেতা ও সাবেক ছাত্রলীগের নেতাসহ দলের নিবেদিত নেতাদের জীবনবৃত্তান্ত দ্রুত জমা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। আপাতত মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। সেই কমিটি সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

ইলিয়াছ আহমেদ বলেন, জেলা সভাপতি দলের সব নিয়ম নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন। দলের চেইন অব কমান্ড ভেঙে। সভায় উপস্থিত সবার মত অনুযায়ী তাকে দল থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই বিষয়ে জানতে জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমদের সঙ্গে কথা বলতে তার মোবাইল নম্বরে কল করা হলে তিনি রিসিভ করেননি।

/এফআর/
সম্পর্কিত
নিপীড়ক শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবি ভুক্তভোগীর
শৃঙ্খলা ভঙ্গের দায়ে শাবিপ্রবি ছাত্রলীগের ৮ কর্মী বহিষ্কার
চাঁদাবাজি ও ছিনতাইয়ের ঘটনায় ঢাবির ১০ শিক্ষার্থী বহিষ্কার
সর্বশেষ খবর
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ