X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মাতৃভাষায় পড়তে চায় হিলির ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছেলেমেয়েরা

হালিম আল রাজী, হিলি
২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০০আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:০৫

দিনাজপুর জেলার হাকিমপুর, বিরামপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাট উপজেলায় বিপুল সংখ্যক ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর বসবাস। এসব জনগোষ্ঠীর ছেলেমেয়েরা অনেকটা শিক্ষামুখী হলেও বিদ্যালয়গুলোতে শাদৃ ও ওরাও ভাষার পাঠ্যপুস্তক ও শিক্ষক না থাকায় তাদের মাতৃভাষা আজ বিলুপ্তির পথে।

দিনাজপুরের ওই চার উপজেলায় প্রায় ১ লাখ ২০ হাজার ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর বসবাস। তাদের মধ্যে সাঁওতাল, ওড়াও, মাহাতো, মাহালি, মুচি সম্প্রদায়ের জনগোষ্ঠী সবচেয়ে বেশি। এসব ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর শিশুরা বিদ্যালয়ে গেলেও নিজস্ব ভাষায় পড়ালেখার সুযোগ থেকে বঞ্চিত তারা। বিদ্যালয়গুলোতে নেই তাদের নিজ ভাষার পাঠ্যপুস্তক ও শিক্ষক। বাধ্য হয়ে বাংলা-ইংরেজি ভাষার বই দিয়ে পড়ালেখা চালিয়ে যাচ্ছে। মাতৃভাষায় পড়তে চায় হিলির ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছেলেমেয়েরা

ছাতনী চৌমুহনী আদর্শ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী প্রিমা এক্কা বাংলা ট্রিবিউনকে বলেন, মাতৃভাষায় বই না থাকায় আমরা আদিবাসী শিক্ষার্থীরা বিদ্যালয়গুলোতে কষ্ট করে লেখাপড়া করছি। নিজস্ব ভাষায় যদি বই থাকতো, শিক্ষক থাকতো, তাহলে সহজে পড়তে পারতাম। এতে করে আমাদের ভাষাটার প্রচলন থাকতো, হারিয়ে যেতো না।

একই বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী জয়মনি ধানোয়া বাংলা ট্রিবিউনকে বলেন, বাড়িতে নিজস্ব ভাষাতেই আমরা কথা বলি। আমাদের গির্জায় সমবেত প্রার্থনার সময় এই ভাষা ব্যবহার করতে পারি। আমাদের বাসায় এক, স্কুলে আরেক ভাষা। আমাদের ভাষায় বই না থাকায় পড়ালেখায় কষ্ট হচ্ছে।

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী প্রিন্স লুইস টপ্প বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের মাতৃভাষার বই যদি স্কুলে পড়ানো হতো তাহলে ভালোভাবে শুনে-বুঝে পড়ালেখা করতে পারতাম।

অভিভাবক লুইজা টপ্প বাংলা ট্রিবিউনকে বলেন, স্কুল-কলেজে নিজস্ব ভাষার বই না থাকার কারণে আমাদের মায়ের ভাষা বিলুপ্ত হয়ে যাচ্ছে।

হিলির ছাতনী চৌমুহনী আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল মালেক বাংলা ট্রিবিউনকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ক কোনও পরিপত্র না থাকায় আমাদের বিদ্যালয়ে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর কোনও শিক্ষক নেই, সরকারিভাবে তাদের ভাষায় লেখা কোনও বইও আসেনি। আর বই বা শিক্ষক না থাকলে ছেলেমেয়েরা তাদের নিজস্ব ভাষা শিখবে কোথা থেকে। পরবর্তীতে সরকারিভাবে এ সংক্রান্ত কোনও নির্দেশনা যদি আসে তাহলে তাদের ভাষায় পাঠদানের বিষয়টি দেখা হবে।

হাকিমপুর উপজেলা অ্যাকাডেমিক কর্মকর্তা সাখাওয়াত হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, এই উপজেলায় ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর অনেক শিক্ষার্থীই বিভিন্ন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করছে। তাদের উপস্থিতিও বেশ ভালো, সেই সাথে পড়ালেখায় বেশ ভালো করছে তারা। তবে তাদের নিজস্ব ভাষায় কোনও বই এখন পর্যন্ত আমাদের কাছে এসে পৌঁছায়নি। আমরা বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করবো। যদি তাদের জন্য নিজ মাতৃভাষার বই আসে, সেগুলো তাদের মাঝে সরবরাহ করা হবে। মাতৃভাষায় পড়তে চায় হিলির ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছেলেমেয়েরা

হাকিমপুর আদিবাসী সমিতির সভাপতি রুপলাল তির্কী বাংলা ট্রিবিউনকে বলেন, এই উপজেলায় উরাও, সাঁওতাল, মাহালি, মাহাতোসহ বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের মানুষজন বসবাস করে। আমাদের আদিবাসীদের একটি নিজস্ব ভাষা রয়েছে। কিন্তু কালের বিবর্তনে এই ভাষা আজ বিলুপ্তির পথে। স্কুল-কলেজে আমাদের ছেলেমেয়েরা লেখাপড়া করলেও নিজ মাতৃভাষায় কোনও বই নেই, এমনকি কোনও শিক্ষক নেই। ফলে নতুন প্রজন্মের ছেলেমেয়েরা নিজস্ব মাতৃভাষা ভুলতে বসেছে বা অনেকেই জানে না। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে আদিবাসীদের নিজস্ব মাতৃভাষায় পাঠ্যপুস্তক প্রণয়ন ও শিক্ষক নিয়োগ দিয়ে ভাষাটি টিকিয়ে রাখার দাবি আমাদের অনেক দিনের। শুধুমাত্র নিজ ভাষায় পাঠ্যপুস্তক না থাকায় আমাদের ভাষাগুলো বিলুপ্ত হয়ে যাচ্ছে।

হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ বাংলা ট্রিবিউনকে বলেন, সারাদেশে যে পরিমাণ ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী রয়েছে তার বেশিরভাগ এই দিনাজপুর অঞ্চলে। এর মধ্যে আমাদের হাকিমপুর উপজেলায় ১০ হাজারের ওপরে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর মানুষ বসবাস করে। প্রত্যেকটি জাতির একটি নিজস্ব মাতৃভাষা রয়েছে। কিন্তু ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর শিক্ষার্থীরা স্কুলে গেলেও তাদের নিজস্ব ভাষায় পাঠ্যপুস্তক নেই। ইতোমধ্যেই বিষয়টি আমাদের কাছে আবেদন আকারে এসেছে। তাদের ভাষাতে যেন বই দিতে পারি সে বিষয়ে আলোচনা চলছে। বিষয়টি আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করছি। কর্তৃপক্ষ আগ্রহী হলে তাদের ভাষায় বই দেওয়াসহ সার্বিক সহযোগিতা করা হবে।

/এমএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি