X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চেকিংয়ের আগেই আনসার সদস্যকে লাথি মেরে লাগেজ নিয়ে পালিয়েছেন যাত্রী

হিলি প্রতিনিধি
২৬ মার্চ ২০২৩, ১৯:০০আপডেট : ২৬ মার্চ ২০২৩, ২০:১৫

দিনাজপুরের হিলি কাস্টমসে নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যকে ধাক্কা ও লাথি মেরে ফেলে দিয়ে ভারত থেকে আনা লাগেজ নিয়ে পালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। দিনার নামের স্থানীয় এক চোরাকারবারি ঘটনাটি ঘটিয়েছেন বলে দাবি করেছে কাস্টমস ও আনসার সদস্যরা। এই ঘটনার পর থেকে কাস্টমসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যরা নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত। ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন কাস্টমস কর্মকর্তারা।

রবিবার (২৬ মার্চ) দুপুর সোয়া ২টার দিকে হিলি কাস্টমসের সামনে ঘটনাটি ঘটে। অভিযুক্ত দিনার ইতোপূর্বেও লাগেজের মাধ্যমে অবৈধভাবে আনা তার মালামাল আটক করলে কাস্টমস কর্মকর্তার হাত কেটে নেওয়ার হুমকি দিয়েছিলেন।

হিলি কাস্টমসে দায়িত্বরত আনসার সদস্য মাসুদ রানা বাংলা ট্রিবিউনকে বলেন, ভারত থেকে যেসব পাসপোর্ট যাত্রী দেশে আসেন, তাদের মালামাল বা লাগেজ নিয়ে আসেন, সেগুলো কাস্টমসে চেক করা হয়- যাতে কেউ অবৈধ মালামাল নিয়ে ঢুকতে না পারে। আজ সেই দায়িত্ব পালন করছিলাম, এ সময় এক ব্যক্তি এসে আমাকে বলে তার একটি ব্যাগ যাবে। তখন আমি বলি, চেক হয়ে তারপর যাবে, এ ছাড়া অন্য কোনও সুযোগ নেই। এ কথাবার্তার মধ্যেই ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীর দুটি ব্যাগ চলে আসে কিন্তু সেগুলো ভেতরে না ঢুকেই বাহির দিক থেকেই নিয়ে যাচ্ছিল। এ সময় আমি ব্যাগ দুটি আটকানোর চেষ্টা করি। এ সময় আমাকে ধাক্কা ও লাথি মেরে ফেলে দিয়ে ব্যাগগুলো নিয়ে চলে যায়।

তিনি আরও বলেন, পরে স্থানীয়দের কাছ থেকে জানতে পারি তার নাম দিনার। বিষয়টি কাস্টমস কর্মকর্তাদের জানাই। এখানে আমরা কাস্টমসের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছি, কিন্তু আজ আমাদের নিজেদেরই নিরাপত্তা নেই। তাই আমরা আমাদের নিরাপত্তা চাই। সেই সঙ্গে এ ঘটনাটি যে ঘটিয়েছে তার বিচার চাই।

হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সুকান্ত বাংলা ট্রিবিউনকে বলেন, দুপুরের দিকে এক যাত্রী, যার প্রচুর মালামাল ছিল, সে কিনা কাস্টমসের ভেতরে না ঢুকেই চলে যাচ্ছিল। দায়িত্বরত আনসার সদস্য তাকে কাস্টমসে ঢুকানোর চেষ্টা করছিল। এসময় দিনার নামের স্থানীয় চোরাকারবারি তাকে ধাক্কা দিয়ে ও লাথি মেরে মালামাল নিয়ে চলে যায়। একই ব্যক্তি তিন মাস আগে আমাদের কাস্টমস কর্মকর্তাদের হাত কেটে নেওয়ার হুমকি দিয়েছিল। এ ছাড়া তার একজন সহযোগী কাস্টমসে বিশ্রী ভাষায় গালিগালাজ করেছেন, যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। বিগত বেশ কিছু দিন ধরে এই চক্রটি যেভাবে কাস্টমস ও আনসার সদস্যকে হুমকি-ধমকি দিচ্ছি, তাতে কাজ করা অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ইতোপূর্বে কাস্টমসের পক্ষ থেকে একটি জিডি করা হয়েছে। আজকের এই ঘটনায় আনসার সদস্যদের পক্ষ থেকেও জিডি করা হবে।

তিনি আরও বলেন, ভারত থেকে যখন একজন পাসপোর্ট যাত্রী দেশে প্রবেশ করেন, ঠিক রেলগেট অতিক্রম করার সঙ্গে সঙ্গে তাদের সঙ্গে থাকা ব্যাগেজগুলো কয়েকজন শ্রমিক নিয়ে নেয়। দেখা যাচ্ছে, পাসপোর্ট যাত্রী আসার আগেই দ্রুত তারা শ্রমিকের মাধ্যমে মালামালগুলো আগে নিয়ে চলে আসে। এক্ষেত্রে আমাদের সিস্টেমে কিছু ত্রুটি রয়েছে। আমাদের যে বিজিবি বা সীমান্তের শূন্যরেখায় যথেষ্ট পরিমাণ নিরাপত্তার অভাব রয়েছে।

/এফআর/এমওএফ/
সম্পর্কিত
মোবাইল দেখা নিয়ে কথা-কাটাকাটি, মা-মেয়েকে পিটিয়ে হত্যা
একদিনে হিলি দিয়ে ১১৯৮ টন আলু আমদানি
হিলিতে বিজিবির কাছ থেকে পণ্য ছিনিয়ে নেওয়ার অভিযোগে যুবক গ্রেফতার
সর্বশেষ খবর
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী