X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

গুলি ক‌রে হত্যা: বিএসএফের সদস্যদের বিরুদ্ধে বাংলাদেশের থানায় মামলা

কুড়িগ্রাম প্রতিনিধি
০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০২আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০২

কুড়িগ্রামের রৌমারী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (‌বিএসএফ) গুলিতে বাংলাদেশি যুবক নিহতের ঘটনায় বাহিনী‌টির অজ্ঞাত সদস্যদের আসামি ক‌রে রৌমারী থানায় মামলা করা হ‌য়ে‌ছে। সোমবার (৪ সেপ্টেম্বর) নিহত যুবক মানিক মিয়ার (৩০) বাবা বাদী হ‌য়ে মামলা করেছেন বলে নিশ্চিত করেছেন থানার ওসি রূপ কুমার সরকার।

গত শনিবার (২ সেপ্টেম্বর) দিবাগত রা‌তে উপজেলার শৌলমারী ইউনিয়নের বেহুলারচর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক মানিক মিয়া নিহত হন। তিনি বেহুলারচর গ্রামের আব্দুল বাতেনের ছেলে।

এলাকাবাসী জানান, মানিক মিয়া তার কয়েকজন সহ‌যোগীসহ সীমান্তে গরু চোরাকারবা‌রের জন্য গিয়েছিলেন। প‌রে বিএসএফ তা‌দের লক্ষ্য ক‌রে কয়েক রাউন্ড গুলি ছো‌ড়ে। এতে তিনি গুলিবিদ্ধ হ‌য়ে মারা যান। আইনি জটিলতা এড়া‌তে মানিকের সহ‌যোগী ও পরিবারের সদস্যরা লাশ নি‌য়ে সট‌কে পড়েন। পরদিন দুপুরে পার্শ্ববর্তী বন্দ‌বের ইউনিয়নের বাঞ্চারচর গ্রামে মানিকের এক আত্মীয়ের বাড়ি থেকে গুলিবিদ্ধ লাশ উদ্ধার ক‌রে পুলিশ।

এদিকে মামলার এজাহারের বরা‌তে ওসি রূপ কুমার সরকার জানান, বাদী উল্লেখ করেছেন, তা‌দের বাড়ির এক‌টি গরু হারি‌য়ে যায়। মানিক শনিবার গভীর রা‌তে তা‌দের বাড়ি থেকে ৩০০ গজ পূর্বে সীমান্তের কাছে বাংলাদেশের অভ্যন্তরে সেই গরু খুঁজ‌তে গিয়েছিলেন। এ সময় বিএসএফ সদস্যরা তা‌কে লক্ষ্য ক‌রে গুলি করলে গুলিবিদ্ধ হ‌য়ে নিহত হন।

ওসি বলেন, অজ্ঞাত বিএসএফ‌ সদস্যদের আসামি ক‌রে নিহতের বাবা মামলা করেছেন। বিষয়‌টি নিয়ে তদন্ত চলছে।

আইনজীবীরা বলছেন, বাংলাদেশের অভ্যন্তরে সংঘটিত ঘটনার ক্ষেত্রে দেশে মামলা হ‌তে পা‌রে। তবে ঘটনা যদি অন্য রাষ্ট্রের সীমানায় সংঘটিত হয় তাহলে সংক্ষুব্ধ ব্যক্তি বৈধ কাগজপত্রের মাধ্যমে সংশ্লিষ্ট রাষ্ট্রে গি‌য়ে তা‌দের থানায় মামলা কর‌তে পারবেন। এ ক্ষেত্রে এটি তদন্ত সাপেক্ষ বিষয় যে ঘটনা কোথায় এবং কার দ্বারা সংঘটিত হ‌য়ে‌ছে।

এদিকে সীমান্তে গুলিতে বাংলাদেশি যুবক নিহতের ঘটনায় সোমবার বিকালে বি‌জি‌বি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক হ‌য়ে‌ছে। এ সময় গুলি করার কথা স্বীকার করেছে ‌বিএসএফ। তবে বৈঠকে বিএসএফ দাবি করেছে, মানিক মিয়া ও তার সহ‌যোগীরা ভারতীয় সীমান্তে অবৈধ অনুপ্রবেশ করেছিল।

রৌমারী সীমান্তের দায়িত্বে থাকা জামালপুর বিজিবি-৩৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবদুল্লাহ আল মাশরুকী বলেন, ‘পতাকা বৈঠকে বিএসএফ জানিয়েছে, তা‌দের সীমানায় সন্দেহভাজন‌দের অনুপ্রবেশের কারণে তারা গুলি ছুড়েছে। গুলির ঘটনায় আমরা প্রতিবাদ জানিয়েছি।’

/এফআর/
সম্পর্কিত
হিজবুল্লাহর সঙ্গে একটি পূর্ণাঙ্গ যুদ্ধের জন্য প্রস্তুত উত্তর ইসরায়েলের বাসিন্দারা?
বাংলাদেশে পাচারের আগে আড়াই কোটি রুপির হেরোইন জব্দ
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
সর্বশেষ খবর
লন্ড‌নের মেয়র প‌দে হ্যাটট্রিক জ‌য়ের প‌থে সা‌দিক খান
লন্ড‌নের মেয়র প‌দে হ্যাটট্রিক জ‌য়ের প‌থে সা‌দিক খান
থ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
এ সপ্তাহের ছবিথ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ
নিখিল কৃষ্ণ মজুমদারের সাক্ষাৎকার
নিখিল কৃষ্ণ মজুমদারের সাক্ষাৎকার
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা