X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

আবারও বেড়েছে আলুর দাম

হিলি প্রতিনিধি
১৬ মার্চ ২০২৪, ২০:৫৮আপডেট : ১৭ মার্চ ২০২৪, ১৬:৪০

ভারত থেকে আলু আমদানি অব্যাহত থাকলেও সরবরাহ কমের অজুহাতে আবারও অস্থিতিশীল হয়ে উঠেছে আলুর বাজার। সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলিতে আলুর দাম বেড়েছে কেজিতে ৪ থেকে ৫ টাকা। রমজান মাসে আবারও আলুর দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। কৃষকরা আলু মজুত করে রাখায় বাজারে সরবরাহ কমায় দাম বাড়ছে বলে দাবি বিক্রেতাদের।

শনিবার (১৬ মার্চ) সরেজমিন হিলি বাজার ঘুরে দেখা গেছে, প্রত্যেকটি কাঁচা তরিতরকারি বিক্রেতার দোকানেই আলুর বেশ জোগান রয়েছে।  তারপরও সরবরাহ কমের অজুহাতে দাম ঊর্ধ্বমুখী। বর্তমানে কাটিনাল জাতের আলু বিক্রি হচ্ছে ২৮ টাকা কেজি দরে, যা এক সপ্তাহ আগে ২৪ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। এছাড়া দেশীয় গুটি জাতের আলু বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি দরে। যা এক সপ্তাহ আগে ছিল ৩০ থেকে ৩২ টাকা। এদিকে সরকারিভাবে মূল্য নির্ধারণ করে দেওয়া হলেও সেই দামে বাজারে কোনও দোকানেই পাওয়া যাচ্ছে না আলু। এতে করে ক্ষোভ জানিয়েছেন ক্রেতারা।

হিলি বাজারে আলু কিনতে আসা রুহুল আমিন বলেন, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যেভাবে বৃদ্ধি পাচ্ছে, তাতে করে আমাদের মতো নিম্ন আয়ের মানুষের যত সমস্যা তৈরি হয়েছে। যাদের টাকা-পয়সা আছে তাদের তো কোনও সমস্যা নেই, দাম বাড়লেই কী আর কমলেই কী। রমজান মাসে এমনিতেই সংসার চালানোর খরচ অনেক বেশি। তার ওপর ঊর্ধ্বমুখী দ্রব্যমূল্য আমাদের মতো মানুষদের জন্য মরার উপর খাঁড়ার ঘা অবস্থার সৃষ্টি করেছে। গরীব মানুষ একটু যে ভর্তা-ভাত খাবে সেই উপায়ও নেই। যে কাটিনাল জাতের আলু গত সপ্তাহে ২৪ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল সেই আলু আজ বিক্রি হচ্ছে ২৮ টাকা কেজি দরে। আর দেশীয় গুটি আলুতে তো হাত দেওয়ার উপায় নেই। গত সপ্তাহে যা বিক্রি হয়েছে ৩০ টাকা কেজি দরে বর্তমানে তা বেড়ে ৩৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। এই বাড়তি দামের কারণে আমাদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। আমরা চাই দাম যেন কমে। সেই সঙ্গে আমরা যেন চাহিদা মতো কিনতে পারি, সরকার সেই ব্যবস্থা গ্রহণ করুক।

বাজারে আলু কিনতে আসা সিদ্দিক হোসেন বলেন, গতকালই টিভিসহ পত্রিকার খবরে জানতে পারি সরকার আলুর দর বেঁধে দিয়েছে। কিন্তু বাজারে তো সরকার নির্ধারিত সেই দামে আলু পাওয়া যাচ্ছে না। তাই শুধু দর বেঁধে দেওয়া নয়, সেই দামে যেন পণ্য পাওয়া যায় সেটি নিশ্চিত করতে হবে সরকারকে। আলু এমন একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য যেটি ছাড়া কোনও তরকারি রান্না করা সম্ভব নয়। কিন্তু বাড়তি দামের কারণে যেখানে আমাদের চাহিদা ২ কেজি সেখানে পরিমাণ কমিয়ে ১ কেজি কিনতে হচ্ছে। দেশে এত পরিমাণ আলু উৎপাদন হচ্ছে, ভারত থেকেও নাকি আমদানি হচ্ছে, তারপরও কেন দাম বাড়ছে। এ বিষয়ে সরকারের কার্যকর ব্যবস্থা গ্রহণ করা দরকার।

হিলি বাজারের আলু বিক্রেতা মনিরুল ইসলাম বলেন, বর্তমানে আলুর ভরা মৌসুম চলছে। ভারত থেকেও আমদানি হচ্ছে। এরপরও আলুর দাম বাড়ছে। এর মূল কারণ বর্তমানে অধিকাংশ কৃষক তাদের উৎপাদিত আলু বাজারে বিক্রি না করে বাড়িতে মজুত করে রাখছে। আবার কেউ কেউ তাদের আলু কোল্ড স্টোরে রাখছে। ফলে মোকামগুলোতে আলুর সরবরাহ অনেকটা কম লক্ষ্য করা যাচ্ছে। চাহিদার তুলনায় সরবরাহ কমের কারণেই দাম বাড়ছে। এছাড়া ভারত থেকে আমদানিকৃত আলুর দাম বেশি। ভারত থেকে আলুর আমদানি বাড়লে ও দেশীয় আলুর সরবরাহ বৃদ্ধি পেলে দাম কমে আসতে পারে বলেও জানান তিনি।

হিলি স্থলবন্দরের আলু আমদানিকারক সাহাবুল ইসলাম বলেন, দেশের বাজারে আলুর সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ১ ফেব্রুয়ারি ভারত থেকে আলু আমদানির অনুমতি দেয় সরকার। সেই মোতাবেক অনুমোদনপ্রাপ্ত আমদানিকারকরা ৩ ফেব্রুয়ারি থেকে হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু করেন। ভারত থেকে আমদানিকৃত আলু বন্দরে এসে আমাদের পড়তা পড়ছে ২৭ থেকে ২৮ টাকার মতো। কিন্তু ভারত থেকে আলু আমদানির খবরে দেশীয় আলুর দাম কমে গিয়ে ২০ টাকা কেজি দরে বিক্রি হতে থাকে। লোকসান হওয়ায় ৪ দিন পর বন্দর দিয়ে আলু আমদানি বন্ধ করে দেন আমদানিকারকরা। সম্প্রতি আবারও দেশের বাজারে আলুর দাম কিছুটা বাড়তি হওয়ায় বন্দর দিয়ে আলু আমদানি শুরু করেছেন আমদানিকারকরা। কিন্তু এখনও দেশের বাজারে যে আলুর দাম রয়েছে সেই তুলনায় ভারত থেকে আলু আমদানি করে লোকশান গুনতে হচ্ছে। তাই বন্দর দিয়ে দুই একজন আমদানিকারক অল্প পরিমাণে আলু আমদানি করছেন। দেশের বাজারে আলুর দাম বাড়লে আমদানিতে পড়তা থাকলে বন্দর দিয়ে আলু আমদানি বাড়বে বলেও জানিয়েছেন তিনি। 

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, একমাস বন্ধের পর গত ৯ মার্চ আবারও বন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। এখন পর্যন্ত বন্দর দিয়ে ৩ দিনে ৭টি ট্রাকে ১৫৬ টন আলু আমদানি হয়েছে। আলু আমদানির ফলে সরকারের রাজস্ব আহরণ যেমন বাড়ছে তেমনি বন্দর কর্তৃপক্ষের দৈনন্দিন আয় বাড়ছে। সেই সঙ্গে বন্দরে কর্মরত শ্রমিকদের আয় বাড়ায় তারাও খুশি। আলু যেহেতু কাঁচা পণ্য তাই কাস্টমসের পরীক্ষণ শুল্কায়ন আউটপাশ শেষে দ্রুত যেন আমদানিকারকরা বন্দর থেকে আলু ছাড়করণ নিতে পারে এজন্য বন্দর কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, দেশে আলুর সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রণে রাখতে গত ১ ফেব্রুয়ারি আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। হিলি স্থলবন্দরের ৫০ জন আমদানিকারক প্রায় ৩৫ হাজার টন আলু আমদানির অনুমতি পেয়েছিলেন। এসব আইপির মেয়াদ ১৫ মার্চ পর্যন্ত নির্ধারিত থাকায় ওই সময় পর্যন্ত আলু আমদানি করতে পারতেন। কিন্তু দেশের বাজারে আলুর চাহিদা ও সরবরাহ স্বাভাবিক রাখতে আলু আমদানির মেয়াদ ১৫ দিন বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত নির্ধারণ করে দিয়েছে সরকার। বর্তমানে যেসব আইপি ইস্যু করা হচ্ছে সেগুলোর মেয়াদ ৩১ মার্চ দেওয়া হচ্ছে। ফলে ওই সময় পর্যন্ত আলু আমদানি করতে পারবেন আমদানিকারকরা। বর্তমানে হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি অব্যাহত রয়েছে। আমদানিকৃত এসব আলু পরীক্ষা-নীরিক্ষা করে সার্টিফিকেট দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, সরবরাহ কমের অজুহাতে দাম বেড়ে গেলে গত বছরের ৩০ অক্টোবর আলু আমদানির অনুমতি দেয় সরকার। দুই দফায় মেয়াদ বাড়িয়ে ১৫ ডিসেম্বর সময়সীমা নির্ধারণ করা হয়। এরপর থেকে আলু আমদানি বন্ধ ছিল। আবারও দেশে আলুর বাজার ঊর্ধ্বমুখী হলে ১ ফেব্রুয়ারি আলু আমদানির অনুমতি দেয় সরকার। ৩ ফেব্রুয়ারি থেকে বন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়।

/আরআইজে/
সম্পর্কিত
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
একদিনে হিলি দিয়ে ১১৯৮ টন আলু আমদানি
সর্বশেষ খবর
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জোড়া আঘাতে হায়দরাবাদকে গুটিয়ে চেন্নাইয়ের জয় রাঙালেন মোস্তাফিজ
জোড়া আঘাতে হায়দরাবাদকে গুটিয়ে চেন্নাইয়ের জয় রাঙালেন মোস্তাফিজ
দিনাজপুরে ইউপি নির্বাচনে সংঘর্ষ, পুলিশের গুলিতে চেয়ারম্যান প্রার্থীর চাচা নিহত
দিনাজপুরে ইউপি নির্বাচনে সংঘর্ষ, পুলিশের গুলিতে চেয়ারম্যান প্রার্থীর চাচা নিহত
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ