X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তনে অনলাইনে টিসির আবেদন শুরু

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ মার্চ ২০২২, ১৮:৫৯আপডেট : ২৪ মার্চ ২০২২, ১৮:৫৯

২০২২ সালে দশম শ্রেণিতে অধ্যয়নরত নিয়মিত এবং অনিয়মিত শিক্ষার্থীর বিদ্যালয় পরিবর্তন/ছাড়পত্র গ্রহণের জন্য অনলাইনে আবেদন নেওয়া শুরু করেছে ঢাকা শিক্ষা বোর্ড। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। যেসব শিক্ষার্থী পাবলিক পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেনি, কেবল তারাই আবেদন করতে পারবে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) ঢাকা শিক্ষা বোর্ড এ সংক্রান্ত নির্দেশনা জারি করে (https://dhakaeducationboard.gov.bd/data/20220324160142216228.pdf)।

অনলাইনে টিসি আবেদনের পদ্ধতি

প্রথমে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ গিয়ে ই-টিসি (e-TC) বাটনে ক্লিক করে টিসি আবেদন ফরম পূরণ করে Submit your Application বাটনে ক্লিক করতে হবে। আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থীর মোবাইল নম্বরে একটি গোপনীয় সিকিউরিটি কোডসহ  এসএমএ পাবে এবং এই সিকিউরিটি কোড দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে।

শিক্ষার্থী অনলাইনে আবেদন সাবমিট করার পর যে সোনালী সেবা স্লিপ পাবে, সেটি প্রিন্ট নেবে এবং পরবর্তীতে সোনালী ব্যাংকের যে কোনও অনলাইন শাখা থেকে সোনালী সেবার স্লিপের মাধ্যমে টিসি ফি ৭০০ টাকা  জমা দেবে। শিক্ষার্থী সঠিকভাবে আবেদন সাবমিট করলে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ প্রথম শিক্ষা প্রতিষ্ঠান একটি এসএমএস পাবে। তখন ওই শিক্ষা প্রতিষ্ঠান বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ওইএমএস-এর মাধ্যমে লগইন করে ট্রান্সফার সার্টিফিকেট অপশনে ক্লিক করলে টিসি আবেদন দেখতে পারবে। এরপর ওই প্রতিষ্ঠান আবেদনটি ফরওয়ার্ড অথবা রিজেক্ট করবে।

প্রথম বিদ্যালয়/কলেজ আবেদনটি ফরওয়ার্ড করার পর টিসির জন্য আবেদনকৃত বিদ্যালয়/কলেজ অর্থাৎ দ্বিতীয় বিদ্যালয়/কলেজ একইভাবে ওইএমএম-এর মাধ্যমে লগইন করে করে ট্রান্সফার সার্টিফিকেট অপশনে ক্লিক করলে আবেদন দেখতে পারবে। এরপর ওই প্রতিষ্ঠান আবেদনটি ফরওয়ার্ড বা রিজেক্ট করবে।

টিসির জন্য আবেদনকৃত বিদ্যালয়/কলেজ অর্থাৎ দ্বিতীয় বিদ্যালয়/কলেজ টিসি আবেদন ফরওয়ার্ড করলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে, তখন সে সোনালী সেবার মাধ্যমে টিসি ফি জমা দেবে। সোনালী সেবার স্লিপ বোর্ডে জমা দেওয়ার প্রয়োজন নেই। এটি শিক্ষার্থী সংরক্ষণ করবে।

শিক্ষার্থী তার আবেদন কোথায় কোনও অবস্থায় আছে জানার জন্য ঢাকা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ই-টিসি বাটনে ক্লিক করে ট্রান্সফার সার্টিফিকেট স্ট্যাটাস এ গিয়ে তার আবেদনের অবস্থান জানতে পারবে। টিসি’র জন্য আবেদনকৃত বিদ্যালয়/কলেজ কর্তৃক আবেদন ফরওয়ার্ড এবং শিক্ষার্থী কর্তৃক ফি জমা দেওয়ার পর বোর্ড কর্তৃক টিসি আবেদন অনুমোদন বিবেচনা করা হবে। টিসি আবেদন অনুমোদন হলে শিক্ষার্থী একটি এসএমএ পাবে। তখন বোর্ডের ওয়েবসাইট থেকে এটি প্রিন্ট নিয়ে বদলিকৃত প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে।

বোর্ড পরিবর্তন ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ছাড়পত্রের আবেদন

বোর্ড পরিবর্তন ও অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ছাড়পত্র দেওয়ার কার্যক্রমও চলবে। তবে বোর্ড পরিবর্তন ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ছাড়পত্রের আবেদন অনলাইনে সম্পন্ন হবে না। ম্যানুয়াল পদ্ধতিতে সম্পন্ন হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যে কোনও বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানে যেতে হলে ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে টিসি ফরম ডাউনলোড করে সঠিকভাবে পূরণ করে উভয় বিদ্যালয়/কলেজ প্রধানের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বোর্ডে জমা দিয়ে একটি টিএন নম্বর সংগ্রহ করতে হবে। অন্য যে কোনও শিক্ষা বোর্ড থেকে আগত শিক্ষার্থীর একইভাবে ফরম পূরণ করে টিসির মাধ্যমে ভর্তিচ্ছু বিদ্যালয়/কলেজ প্রধানের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বোর্ডের টিসির আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বোর্ডে জমা করে একটি টিএন নম্বর সংগ্রহ করতে হবে। বোর্ড কর্তৃক টিসি আবেদন অনুমোদনের পর অনুমোদনের কপি বোর্ডের ওয়েব সাইট প্রকাশ করা হবে (www.dhakaeducationboard.gov.bd)। শিক্ষার্থী বোর্ডের ওয়েব সাইটে গিয়ে স্কুল অর্ডার বাটনে ক্লিক করলে  ট্রান্সফার সার্টিফিকেট টিএ অফিস আদেশ দেখতে পারবে এবং টিএন অনুযায়ী প্রিন্ট দিয়ে বিদ্যালয়/কলেজে ভর্তি হতে পারবে।

 

/এসএমএস/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ