X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

যে কারণে বিসিএস জট

এস এম আববাস
২৩ অক্টোবর ২০২২, ১০:০০আপডেট : ২৩ অক্টোবর ২০২২, ১০:০০

জাতীয় বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুরোধে পরীক্ষা পেছানো এবং পরীক্ষার খাতা দেখতে দেরি হওয়ার কারণে বিসিএস পরীক্ষায় জট তৈরি হয়েছে। তবে এটাকে জট বলতে চায় না সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কারণ কোভিডের সময় মানুষের চিকিৎসা সেবায় ৪২তম বিসিএসের মাধ্যমে চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। অন্যদিকে কোভিডের কারণে ৪৩তম এবং ৪৪তম বিসিএস পরীক্ষা পিছিয়ে দিতে হয়েছে।

চাকরিপ্রার্থীরা বলছেন, বিসিএসের মাধ্যমে প্রতিবছর শূন্যপদ পূরণ করতে পারছে না পিএসসি। চারটি বিসিএসের মাধ্যমে ক্যাডার ও নন-ক্যাডার মিলিয়ে অন্তত ১৬ হাজার পদ পূরণ করা সম্ভব হতো, যা  এখনও হয়নি। চার বছর পার হলেও ৪০তম বিসিএসের নিয়োগ শেষ করতে পারেনি পিএসসি। আর তিন বছর ধরে আটকে আছে ৪১তম বিসিএসের নিয়োগ প্রক্রিয়া। এছাড়া দুই বছরের মতো লেগেছে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষায় পৌঁছাতে। গত এক বছরে ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শেষ করে লিখিত পরীক্ষার সূচি প্রকাশ করেছে পিএসসি।

তবে এই জটের জন্য ইউজিসি দায়ী নয় বলে দাবি সংস্থাটির। তাদের দাবি, কোভিডের কারণে ৪১, ৪৩ এবং ৪৪তম বিসিএস পরীক্ষা পেছাতে হয়েছে।  ইউজিসির অনুরোধে দেরি করতে হয়েছে ৪৩তম বিসিএস পরীক্ষায়। আবার ৪৪তম বিসিএস পেছাতে হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শেষ করার করার কারণে।

জানা গেছে, গত ৫ বছরে ৫টি বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত স্বাস্থ্য ক্যাডারে ৪২তম (বিশেষ) বিসিএস নিয়োগ সম্পন্ন হয়েছে। ৪১, ৪৩ তম বিসিএস শেষ হয়নি। ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে। 

যেসব কারণে জট

পিএসসির পরিচালক মো. নেয়ামত উল্যাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ৪১তম বিসিএস করোনাকালে শুরু। সে কারণে আমরা প্রিলিমিনারি পরীক্ষা নিতে পারিনি। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর আমরা পরীক্ষা নেই। আবার ২০২২ সালের প্রথম দিকে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ৪১তম বিসিএস পিছিয়ে গেছে। তবে এখন প্রায় শেষ অবস্থায় এসে গেছে।  অচিরেই লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে, তারপর ভাইবা নেবো।  আশা করছি আগামী মাসে সম্পন্ন করতে পারবো।

৪৩তম বিসিএসের সার্কুলার হয়েছে করোনার মধ্যে। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় ও ইউজিসি থেকে জানানো হয়, করোনার কারণে ফ্রেশ গ্র্যাজুয়েট বেরুতে পারেনি।  করোনার কারণে বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাদের পরীক্ষা শেষ করতে না পারায় রেজিস্ট্রেশন দুই থেকে তিন বার পেছাতে হয়েছে। এতে সময় নষ্ট হয়েছে। ৪১তম বিসিএস যখন নিয়েছি তখন ৪৩তম বিসিএস নিয়েছি।  ৪৩তম বিসিএস পরীক্ষার খাতা বিতরণ ও মূল্যায়ন হচ্ছে। মাঝখানে জরুরি প্রয়োজনে ৪২তম বিসিএসের মাধ্যমে করোনার সময় চিকিৎসক নেওয়া হয়েছে। এই পরীক্ষার কারণে ৪১তম এবং ৪৩তম বিসিএস ক্ষতিগ্রস্ত হয়েছে।  এখন ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ পর্যায়ে। ফলাফল অচিরেই দেওয়া হবে। আর ৪৪বিসিএসের সূচি দেওয়া হয়েছে। আগামী সাত থেকে আট মাসের মধ্যে এই জট থাকবে না। এক বছরের একটি বিসিএস শেষ করার পরিকল্পনা নিয়েছি।  এক বছরে না হলেও ১৪/১৫ মাসের মধ্যে নেওয়া সম্ভব হবে।

পুলিশ ভেরিফিকেশনে দেরির কারণে পিএসসির সব প্রক্রিয়া শেষ করার পরও নিয়োগ পেতে দেরি হয়। সুপারিশ পাওয়া প্রার্থীদের সম্পর্কে পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাধ্যমে ভ্যারিফিকেশন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। সবগুলো গোয়েন্দা সংস্থার তথ্য যাচাই-বাছাই শেষ না হওয়া পর্যন্ত চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হয় না। আর সে কারণে পিএসসি প্রক্রিয়া শেষ করলেও নিয়োগে পেতে দেরি হচ্ছে।

পরীক্ষকদের ভুলের কারণে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হলেও গত ৯ মাস পরও প্রকাশ করতে পারেনি পিএসসি।  তবে এ বিষয়টিও গুরুত্বের সঙ্গে নিয়ে সমস্যা সমাধানের উদ্যোগ নেয়েছে পিএসসি।

৪০তম বিসিএস নন-ক্যাডার পদে সুপারিশ পায়নি এমন ৮ হাজার ১৬৬ প্রার্থী। ৪১, ৪৩ ও ৪৪ বিসিএস পরীক্ষায় নন-ক্যাডার প্রার্থীদের সমন্বয় করে নিয়োগ দেওয়া হবে।  এদিকে চাকরিপ্রার্থীরা সব শূন্যপদে নিয়োগ দাবি করে সম্প্রতি আন্দোলন করেছেন। এই জটিলতাতেও খানিকটা দেরি হচ্ছে।  তবে ৪৫তম বিসিএস পরীক্ষায় নন-ক্যাডারের পদ সংরক্ষণ করবে পিএসসি।

/এমআর/
সম্পর্কিত
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সমাজসেবা অধিদফতরে চাকরির সুযোগ, বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
সর্বশেষ খবর
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন