X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

শূন্যপদ পূরণ না হলে এমপিও বন্ধ হবে মাদ্রাসাপ্রধানদের

এস এম আববাস
০৭ জুলাই ২০২৩, ১২:০০আপডেট : ০৭ জুলাই ২০২৩, ১২:০০

এমপিওভুক্ত বেসরকারি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ, সুপার ও সহ-সুপারের শূন্য পদ দ্রুত পূরণ না হলে অধ্যক্ষের বেতন-ভাতা বন্ধ করবে মাদ্রাসা শিক্ষা অধিদফতর। এছাড়া এমপিওভুক্তির স্তর পরিবর্তন হলে আলিম পর্যায়ের মাদ্রাসার অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদ সমন্বয় করা না হলে এমপিও স্থগিতসহ অধ্যক্ষের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থাও নেওয়া হবে।

জানতে চাইলে মাদ্রাসা শিক্ষা অধিদফতরের উপপরিচালক (প্রশাসন) মো. জাকির হোসাইন বাংলা ট্রিবিউনকে বলেন, দীর্ঘদিন ধরে এমপিওভুক্ত মাদ্রাসাগুলোর উপাধ্যক্ষ, সুপার ও সহ-সুপার পদ শূন্য থাকায় শিক্ষার্থীদের পাঠদান মনিটরিং ঠিকমতো করা সম্ভব হয় না। তাছাড়া প্রশাসনিক কাজের সমস্যা তৈরি হয়। কিন্তু অধ্যক্ষরা এ বিষয়ে গুরুত্ব দিয়ে শূন্য পদ পূরণে উদ্যোগ নিচ্ছেন না। ফলে শিক্ষার গুণগত মান বজায় রাখতে কঠোর ব্যবস্থা নেওয়া সিদ্ধান্ত হয়েছে। দেশের এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানপ্রধানদের এসব শূন্য পদ পূরণে ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী তিন মাসের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে সংশ্লিষ্ট মাদ্রাসাপ্রধানদের এমপিও স্থগিত করাসহ অন্যান্য প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। 

মাদ্রাসা শিক্ষা অধিদফতর জানায়, এমপিওভুক্ত কামিল, ফাজিল, আলিম ও দাখিল স্তরের অনেক মাদ্রাসায় উপাধ্যক্ষ, সুপার ও সহ-সুপার পদ শূন্য রয়েছে দীর্ঘদিন ধরে। প্রশাসনিক এসব গুরুত্বপূর্ণ পদ শূন্য থাকা সত্ত্বেও পদ পূরণে কোনও উদ্যোগ নিচ্ছেন না প্রতিষ্ঠানপ্রধানরা। পদগুলো দীর্ঘদিন শূন্য থাকার ফলে শিক্ষার্থীদের পাঠদান ও মনিটরিং, আর্থিক ও প্রশাসনিক ব্যবস্থাপনাসহ সার্বিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। মাদ্রাসাগুলোয় শিক্ষার সুষ্ঠু ও সুন্দর পরিবেশ এবং শিক্ষার গুণগতমান বজায় রাখার লক্ষ্যে এ ধরনের শূন্য পদ দ্রুত পূরণ হওয়া অত্যাবশ্যক। এছাড়া কিছু মাদ্রাসার এমপিওভুক্তির স্তর পরিবর্তন হলেও অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদ সমন্বয় কথা হচ্ছে না।

মাদ্রাসা শিক্ষা অধিদফতরের গত ৪ জুলাই দেওয়া নির্দেশনায় বলা হয়, যে সব মাদ্রাসায় অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার ও সহ-সুপারের পদ শূন্য রয়েছে সে সব মাদ্রাসায় আগামী তিন মাসের মধ্যে শূন্য পদগুলো পূরণের ব্যবস্থা নিতে হবে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) ও সর্বশেষ পরিমার্জন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। এছাড়া এমপিওভুক্তির স্তর পরিবর্তন হওয়ার কারণে আলিম পর্যায়ের মাদ্রাসার অধ্যক্ষ বা উপাধ্যক্ষ পদ সমন্বয় করার জন্য নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় আরও বলা হয়, এসব নির্দেশনা পালনে যেসব মাদ্রাসা ব্যর্থ হবে সেসব মাদ্রাসার অন্যান্য পদে নিয়োগের জন্য মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন পাদোন্নতি, উচ্চতর গ্রেড ইত্যাদি দেওয়া হবে না। ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা সুপারের এমপিও সাময়িক বন্ধসহ সব ধরনের আর্থিক এবং প্রশাসনিক কার্যক্রম গ্রহণ করা হবে।

অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদ সমন্বয়ের বিষয়ে জানতে চাইলে মাদ্রাসা শিক্ষা অধিদফতরের উপপরিচালক (প্রশাসন) মো. জাকির হোসাইন বলেন, দাখিল স্তরের মাদ্রাসার স্তর পরিবর্তন হয়ে আলিম পর্যায়ের মাদ্রাসায়ে উন্নীত হলে সুপার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পান উপাধ্যক্ষের পদ করা হয় না।  তাদের সহ-সুপার হিসেবে রাখা হয়। প্রতিষ্ঠানপ্রধানরা এই কাজ করে থাকেন।  এই পদ সমন্বয় করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

/এমএস/
সম্পর্কিত
এক মাদ্রাসার সবাই ফেল!
প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফল হস্তান্তর
সব শিক্ষা প্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ
সর্বশেষ খবর
বাঘের পর এবার কুমিরের মুখ থেকে বেঁচে ফিরলেন আব্দুল কুদ্দুস
বাঘের পর এবার কুমিরের মুখ থেকে বেঁচে ফিরলেন আব্দুল কুদ্দুস
নিগারদের সঙ্গে ডোনাল্ড লুর ‘ক্রিকেট আড্ডা’
নিগারদের সঙ্গে ডোনাল্ড লুর ‘ক্রিকেট আড্ডা’
আকাশ কালি দাসকে ‘পাখিবন্ধু’ পদক দিলো অ্যাপস
আকাশ কালি দাসকে ‘পাখিবন্ধু’ পদক দিলো অ্যাপস
আশঙ্কাজনক অবস্থা স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর
আশঙ্কাজনক অবস্থা স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা