X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

নতুন শিক্ষাক্রম সঠিকভাবে বাস্তবায়নে ‘গণসাক্ষরতা অভিযানের’ সুপারিশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ জানুয়ারি ২০২৪, ০৩:৩৩আপডেট : ২৫ জানুয়ারি ২০২৪, ০৩:৩৩

নতুন শিক্ষাক্রম সঠিকভাবে বাস্তবায়নে জনমত গঠনসহ শিক্ষাক্রম পরিমার্জন ও হালনাগাদের জন্য সরকারের কাছে সুপারিশ তুলে ধরেছে ‘গণসাক্ষরতা অভিযান’। এছাড়া শিক্ষাক্রম বাস্তবায়নে পর্যাপ্ত শিক্ষক প্রশিক্ষণসহ বিভিন্ন সুপারিশ করা করে স্মারকলিপি দেওয়া হয়েছে।  

বুধবার (২৪ জানুয়ারি) রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে ‘আন্তর্জাতিক শিক্ষা দিবস-২০২৪’ উপলক্ষে ‘টেকসই শান্তির জন্য শিক্ষা’ শীর্ষক মতবিনিময় সভায় সরকারের কাছে দেওয়া সুপারিশ তুলে ধরা হয়। অনুষ্ঠানে শিক্ষা আইন প্রণয়নে সরকারকে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়। শিক্ষাবিদরা ২০১০ সালের জাতীয় শিক্ষানীতি যুগোপযোগী করারও তাগিদ জানান সরকারের কাছে।

মতবিনিময় অনুষ্ঠানে সভা-প্রধানের বক্তব্য দেন ড. কাজী খলীকুজ্জামান আহমদ। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন এবং অনুষ্ঠানটি সঞ্চলনা সাবেক ত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী এবং অতিথি হিসেবে বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী ও নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। এছাড়া শিক্ষাবিদ, শিক্ষক, শিক্ষার্থীসহ অংশীজনরা মতবিনিময় সভায় অংশ নেন।  

মতবিনিময় সভায় সরকারের কাছে দেওয়া স্মারকলিপি উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযানের ডিপিএম সামছুন নাহার কলি।  

স্মারকলিপির সুপারিশে শিক্ষাক্রম পরিমার্জন ও হালনাগাদকরণ, শিক্ষার অধিকার, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার সুপারিশ করা হয়। ২০৩০ সালে শিক্ষায় প্রবেশগম্যতা শতভাগ করা, সাক্ষরতা, দক্ষতা উন্নয়ন ও জীবনব্যাপী শিক্ষা নিশ্চিত করার কথা তুলে ধরা হয়। শিক্ষাক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করা, শিক্ষার মানোন্নয়ন, শিক্ষক নিয়োগ, পদোন্নতি, মর্যযাদা শিক্ষকের দায়িত্ব ও কর্তব্য পালন নিশ্চিত করার সুপারিশ করা হয় সরকারের কাছে দেওয়া স্মারকলিপিতে। প্রশিক্ষকদের মানোন্নয়ন মূল্যায়ন প্রক্রিয়ায় পর্যালোচনা ও পরিমার্জন করা, আইসিটির ব্যবহার নিশ্চিত করা মিড-ডে মিলের আওতা বাড়ানোর সুপারিশও করা হয়।

শিক্ষাক্রম পরিমার্জন ও হালনাগাদকরণ সংক্রান্ত সুপারিশে বলা হয়, নতুন শিক্ষাক্রমের সঠিক বাস্তবায়নে জনমত গঠন এবং এ লক্ষ্যে সংশ্লিষ্ট সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করতে হবে। বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনগুলো এক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের নিকট গ্রহণযোগ্য ও সহজেই বোধগম্য মূল্যায়ন পদ্ধতি প্রণয়ন করতে হবে। প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত কারিকুলামের ধারাবাহিক পর্যালোচনা করে তা পরিমার্জন ও হালনাগাদ করতে হবে।

এক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে পড়তে শেখা (লার্নিং টু রিড) থেকে শুরু করে তৃতীয় ও চতুর্থ শ্রেণি থেকে শেখার জন্য পড়া (রিড টু লার্ন) এবং ধীরে ধীরে অনুসন্ধিৎসু (হায়ার অর্ডার থিংকিং এবং ক্রিয়েটিভ) হওয়ার ওপর গুরুত্ব দেওয়া হয়।

নতুন কারিকুলাম বাস্তবায়নে পর্যাপ্ত শিক্ষক প্রশিক্ষণ, প্রয়োজনীয় উপকরণ সরবরাহ এবং উপযুক্ত শ্রেণিকক্ষ প্রস্তুতকরণ এবং এ বিষয়ে শিক্ষকদের প্রস্তুতিমূলত কার্যক্রমকে জোরদার করা।

শিক্ষার মান উন্নয়ন সংক্রান্ত সুপারিশে বলা হয়, ২০৩০ সালে এসডিজি অর্জনের লক্ষ্যকে সামনে রেখে অষ্টম, দশম এবং দ্বাদশ শ্রেণিকে কেন্দ্র করে শিক্ষা পরিকল্পনা, লক্ষ্য নির্ধারণ এবং বাস্তবায়ন কৌশল নির্দিষ্ট করে বিদ্যালয়ভিত্তিক শিক্ষার মান উন্নয়নে কার্যকর উদ্যোগ নিতে হবে। মানসম্মত শিক্ষা প্রসারের জন্য জেলা ও উপজেলাভিত্তিক পরিকল্পনা প্রণয়ন, ব্যবস্থাপনা এবং বিনিয়োগের লক্ষ্যে বিকেন্দ্রীকরণের ওপর জোর দিতে হবে। প্রাথমিক শিক্ষার প্রস্তুতি হিসেবে সকল শিশুর জন্য দুই বছরের মানসম্মত প্রাক-প্রাথমিক শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে। প্রাথমিক স্তরে সুবিধাবঞ্চিত শিশুদের অন্তর্ভুক্তি নিশ্চিতকরণে বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে অংশীদারিত্ব প্রতিষ্ঠার ওপর গুরুত্ব আরোপ করতে হবে। প্রাথমিক শিক্ষায় অ্যাকাডেমিক সুপারভিশনের ওপর গুরুত্ব দেওয়া, বিভিন্ন পর্যায়ে মেনটরিং ও মনিটরিং জোরদার করা এবং স্থানীয় জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন।

/এসএমএ/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
টিভিতে আজকের খেলা (১৫ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৫ মে, ২০২৪)
আইএফআইসি ফার্স্ট কোয়ার্টার ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
আইএফআইসি ফার্স্ট কোয়ার্টার ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা