X
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪
২ বৈশাখ ১৪৩১

বিশ্ববিদ্যালয়গুলোতে শিল্প প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী জলবল তৈরির আহ্বান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪৫আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪৫

দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে শিল্প প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী দক্ষ জলবল তৈরি করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। রবিবার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বাস্তবায়নাধীন ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্পের (আইসিএসইটিইপি) উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী দেশের শিল্প ও বাণিজ্য প্রতিষ্ঠানগুলোর চাহিদার সঙ্গে সমন্বয় রেখে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় দক্ষ জনবল গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, ‘শিক্ষার্থীদের নির্ধারিত সাবেজেক্টের বাইরে সফট নলেজের ওপর দক্ষতা বাড়াতে হবে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘আইসিএসইটিইপি তিনটি বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়িত হলেও অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা যেন এ প্রকল্পের সুবিধা ভোগ করতে পারেন সে দিকে নজর দিতে হবে। আইসিটি বিষয়গুলো সদা পরিবর্তনশীল। তাই পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে পরিবর্তন আনার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংঘর্ঘের বিষয়ে গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘দেশের কতিপয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে বিরাজমান অচলাবস্থা নিরসনে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন শৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনীকে প্রচলিত আইনের আওতায় কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। অপরাধীর কোনও রাজনৈতিক পরিচয় নেই। তাই অপরাধী যে দলেরই হোক দেশের প্রচলিত আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে তার বিচার নিশ্চিত করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হওয়ায় দেশের বিশ্ববিদালয়গুলোতে সংঘটিত সংঘর্ষ কিংবা অপরাধের ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে সরাসরি ব্যবস্থা গ্রহণ সমীচীন হয় না। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সবসময় সহযোগিতা দেওয়া হয়।     

সভাপতির বক্তব্যে অধ্যাপক আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষায় বিশেষ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে আইসিএসইটিইপি প্রকল্প গুণগত পরিবর্তন নিয়ে আসবে। এ প্রকল্প তথ্য-প্রযুক্তি খাতের শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করবে এবং পেশাজীবী ও শিক্ষার্থীদের মধ্যে জ্ঞানের ব্যবধান কমাবে ও শিল্প-প্রতিষ্ঠানের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সেতুবন্ধন তৈরি করবে।

মন্ত্রী আরও বলেন, এডিবির সহায়তায় বাস্তবায়নাধীন এই ফ্লাগশিপ প্রকল্প চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা ও ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে ও যথাযথভাবে প্রকল্পের কাজ শেষ করার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রত্যাশা করেন।

ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আইসিএসইটিইপি প্রকল্পের প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মো. আমিনুল হক আকন্দ প্রকল্পের সার্বিক দিক তুলে ধরেন।

ইউজিসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ প্রোগ্রামে সভাপতিত্ব করেন ইউজিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন। অনুষ্ঠানে ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মো. আবু তাহের, অধ্যাপক ড. হাসিনা খান, শিক্ষা মন্ত্রণালয়, এশীয় উন্নয়ন ব্যাংক ও ইউজিসি’র সিনিয়র কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিএসই বা আইটি বিভাগের অধ্যাপকরা অংশ নেন।

/এসএমএ/ইউএস/
সম্পর্কিত
হিটের প্রকল্প পরিচালক হলেন অধ্যাপক আসাদুজ্জামান
বাংলাদেশের উচ্চ শিক্ষাকে কর্মমুখী করতে আগ্রহী এডিবি
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৮ জনের বিরুদ্ধে দুদকের আরও এক মামলা
সর্বশেষ খবর
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালকের মৃত্যু
রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালকের মৃত্যু
তোপের মুখে থাকা পান্ডিয়ার পাশে পোলার্ড 
তোপের মুখে থাকা পান্ডিয়ার পাশে পোলার্ড 
সর্বাধিক পঠিত
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন