X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ায় নিষিদ্ধ ‘দেসপাসিতো’

বিনোদন ডেস্ক
২০ জুলাই ২০১৭, ১৭:০২আপডেট : ২০ জুলাই ২০১৭, ১৮:৫৬
 
‘দেসপাসিতো’ মিউজিক ভিডিওর দৃশ্য বিশ্বজুড়ে সর্বকালের সবচেয়ে বেশিবার বাজানো গান ‘দেসপাসিতো’ নিষিদ্ধ করেছে মালয়েশিয়া। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির সমালোচকদের অভিযোগ, এ গানের কথা অশালীন।

তাই বুধবার (১৯ জুলাই) রেডিও টেলিভিশন মালয়েশিয়ার (আরটিএম) মাধ্যমে গানটির ওপর নিষেধাজ্ঞা জারির ঘোষণা দেন সে দেশের যোগাযোগ এবং মাল্টিমিডিয়া মন্ত্রী সালেহ সাঈদ কেরুয়াক।
‘দেসপাসিতো’র ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণে মালয়েশিয়ার রেডিও এবং টেলিভিশন চ্যানেলে এটি এখন প্রচার হচ্ছে না। তবে দেশটিতে অনলাইনে ও বেসরকারিভাবে ঠিকই বেজে চলেছে এই গান। যদিও সংবাদ সংস্থা রয়টার্সকে মালয়েশিয়ার যোগাযোগ এবং মাল্টিমিডিয়া মন্ত্রী জানান, জনসাধারণের অভিযোগের পরিপ্রেক্ষিতে ‘দেসপাসিতো’কে নিষিদ্ধ করা হয়েছে।
অশালীন কথা থাকায় গানটি নিষিদ্ধ করার আহ্বান জানায় মালয়েশিয়ান ইসলামিস্ট পার্টি আমানাহ। সংগঠনটির মুখপাত্র আতরিজা উমর রয়টার্সকে বলেছেন, ‘অর্থ না বুঝেই তরুণ-তরুণীরা যেভাবে রাস্তাঘাটে কিংবা বাসাবাড়িতে গানটি গেয়ে চলেছে, তা সত্যিই আশঙ্কার বিষয়। এজন্য এটি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছি।’
পুয়ের্তোরিকান গায়ক লুই ফনসি ও র‌্যাপার ড্যাডি ইয়াঙ্কির গাওয়া গানটি প্রকাশিত হয় গত জানুয়ারিতে। এরপর কানাডিয়ান পপতারকা জাস্টিন বিবারের অংশগ্রহণে বের হয় এর একটি রিমিক্স সংস্করণ।
বিশ্বের ৩৫টি দেশের মিউজিক টপচার্টগুলোতে এখন শীর্ষে আছে ‘দেসপাসিতো’। পৃথিবীজুড়ে অ্যাপল মিউজিক, স্পটিফাই, গুগল প্লে, আমাজন আনলিমিটেড, ডিজার, ইউটিউবসহ জনপ্রিয় প্ল্যাটফর্মগুলোতে এখন পর্যন্ত ৪৬০ কোটি বারেরও বেশি বেজেছে এটি। ফলে ‘দেসপাসিতো’ই এখন সর্বকালের সবচেয়ে সফল স্প্যানিশ ভাষার পপ গান।  মূল কারিগর লুই ফনসি (ডানে) ও ড্যাডি ইয়াঙ্কি
 
সূত্র: রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া
 
/জেএইচ/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
৮ নন্দিত শিল্পীকে নিয়ে আসিফ ইকবালের ‘ঐশ্বর্য’
৮ নন্দিত শিল্পীকে নিয়ে আসিফ ইকবালের ‘ঐশ্বর্য’
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি