X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

ছবি পরিবারের ছবি: চিত্রগ্রাহক স্বামী, শিশুপুত্র সহশিল্পী!

সুধাময় সরকার
১২ জুন ২০২০, ২০:৪৫আপডেট : ১৩ জুন ২০২০, ০১:৩৮

ফারজানা ছবি ও অনির্বাণ সরকার (পুরনো ছবি) করোনাকাল অনেক জীবন কেড়ে নিয়েছে, ছড়িয়েছে মৃত্যুর ভয়। শিখিয়েছেও অনেক। যে শিক্ষা মানব জাতিকে আরও প্রতিকূল পরিবেশে টিকে থাকতে সাহায্য করবে নতুন পৃথিবীতে।

ছোট ছোট এমন অসংখ্য নজির মিলছে বিশ্বজুড়ে। তারই অংশ হিসেবে এবার হাজির হচ্ছেন অভিনেত্রী ফারজানা ছবি। শিক্ষক স্বামী তন্ময় সরকারকে চিত্রগ্রাহক বানিয়ে ক্যামেরার সামনে দাঁড়ালেন ফারজানা ছবি। যেখানে সহশিল্পী হিসেবে রেখেছেন তারই শিশুপুত্র অনির্বাণকে! এভাবে নিজেদের ঘরে বসেই তৈরি করলেন একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। নাম ‘এক চিলতে রোদ্দুর’। অবশ্য দূরে বসে পুরো কাজটির চিত্রনাট্য ও নির্দেশনা দিয়েছেন অসীম গোমেজ। তার সূত্র মেনেই নিজেদের ঘরে বসে কাজটি শেষ করেছে ছবি পরিবার।
ছবি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা আমার জন্য অসাধারণ এক অভিজ্ঞতা। প্রথম কারণ, কাজটির জন্য সরাসরি সঙ্গে পেয়েছি আমার জীবনের দুই প্রধান মানুষকে। একজন আমার স্বামী, অন্যজন সন্তান। বলতে পারেন আমি যে কাজটি করছি দুই দশক ধরে এবার সেটির সঙ্গে যুক্ত হলেন স্বামী-সন্তানও। আর পরের কারণ হলো, চলচ্চিত্রটির বিষয় হচ্ছে চলমান করোনাকাল নিয়ে। বাঁচি আর মরি, মহামারিকে ঘিরে আমার একটি চলচ্চিত্র তো হলো। এরজন্য কৃতজ্ঞতা জানাই অসীম গোমেজকে। কারণ, ছবিটি বানানোর জন্য ছবি পরিবারকে তিনি বিশ্বাস করেছেন।’
৪০ মিনিট দৈর্ঘ্যের এই ছবির গল্প প্রসঙ্গে নির্মাতা অসীম গোমেজ এভাবে ব্যাখ্যা দেন, ‘দুর্গম এক অন্ধকার সময়ের পথিক আমরা। জীবনকে দেখার আলো প্রতিমুহূর্তে স্তিমিত হয়ে আসছে। চারদিকে কালো মেঘের প্রবল এক অদম্য শক্তির ঘনঘটা। অপেক্ষা কেবল একটুখানি রোদ্দুরের। মূলত এই অপেক্ষার গল্পটাই তুলে আনার চেষ্টা করেছি।’
মাত্রই শুটিং শেষ হয়ে সম্পাদনার টেবিলে ওঠা এই ছোট সিনেমার দুটি অংশ। একটি অংশে রয়েছে একজন করোনা আক্রান্ত রোগীর আইসোলেশনে থাকা অবস্থায় তার জীবনের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ ভাবনার একটি বিশ্লেষণ। আরেকটি অংশে রয়েছে তার পরিবারের দৃষ্টিকোণ থেকে দুঃসময় ও রূঢ় বাস্তবতার একটি সামগ্রিক চিত্র। যেখানে একই ঘরে এক ছাদের নিচে থেকেও আপনজনের সঙ্গে গড়ে ওঠা আইসোলেশনের দেয়ালের গল্প বলা হয়েছে।
মা ও ছেলের একটি দৃশ্যধারণ করছেন তন্ময় সরকার এই সিনেমায় প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন ফারজানা ছবি, এ কে আজাদ সেতু ও শিশুশিল্পী অনির্বাণ সরকার। অভিনেতা এ কে আজাদ সেতু তার নিজ বাসা থেকে এই শুটিংয়ে অংশ নিয়েছেন।
ফারজানা ছবি বলেন, ‘করোনার এই মহামারিতে আমরা প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কুড়িয়ে বেড়াচ্ছি। পারিবারিক ও সামাজিক জীবনে এর ভয়াবহতা সাধারণ মানুষের কাছে স্পষ্টভাবে তুলে ধরা এখন জরুরি। সেই নিরিখে আমি মনে করি সময়োপযোগী এই কাজটি অভিনয়শিল্পী হিসেবে আমার দায়িত্বের একটি অংশ। পুরো কাজটি আমরা বাসায় থেকে সব ধরনের সাবধানতা অবলম্বন করে করেছি।’
‘এক চিলতে রোদ্দুর’-এ থাকছে একটি গানও। সেটিতেও খালি গলায় কণ্ঠ দিয়েছেন ফারজানা ছবি!
ছবিটির চিত্রনাট্যকার ও পরিচালক অসীম গোমেজ জানালেন, অনেক সীমাবদ্ধতার মাঝেও আন্তর্জাতিক মানের একটি নিরীক্ষামূলক কাজ করার চেষ্টা ছিল তাদের। ছবিটি নিয়ে নির্মাতার প্রধান লক্ষ্য আন্তর্জাতিক বিভিন্ন নামকরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়া। তবে চলতি মাসের শেষ নাগাদ দেশের কোনও একটি ভিডিও স্ট্রিমিং সাইটেও উন্মুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে ছবি পরিবারের বিশেষ ছবিটি।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
থ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
এ সপ্তাহের ছবিথ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’