X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

লন্ডনে শ্রেষ্ঠ নির্বাচিত ‘ঊনপঞ্চাশ’ উজ্জ্বল!

বিনোদন রিপোর্ট
১৪ জুলাই ২০২১, ০১:৫০আপডেট : ১৪ জুলাই ২০২১, ০৩:১৩

বিশ্বের ১৪টি দেশের মোট ১৫ ভাষায় নির্মিত ৩০টি চলচ্চিত্র নিয়ে ২২তম ‘রেইনবো চলচ্চিত্র উৎসব’ হয়ে গেল লন্ডনে। এতে বাংলাদেশের ছবি ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার জন্য মাসুদ হাসান উজ্জ্বল পেলেন শ্রেষ্ঠ পরিচালকের স্বীকৃতি।

রবিবার (৪ জুলাই) লন্ডনের টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এই উৎসবের উদ্বোধন করেন। আয়োজন চলে পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা, রিচ মিক্স সিনেমা এবং ব্রাডি আর্টস সেন্টারে।

এই উৎসবে বাংলাদেশে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণ এবং মুক্তিযুদ্ধের সময়কালীন অভিজ্ঞতা নিয়ে একটি প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণ করেন ইংল্যান্ডে অবস্থানরত ব্রিটিশ বাংলাদেশিরা। অনুষ্ঠানে হাবিবুর রহমান পরিচালিত ‘অলাতচক্র’ এবং নাসিরুদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ প্রদর্শিত হয়। 

শনিবার (১০ জুলাই) ‘ওমেন্স ফিল্ম কনফারেন্স’ অনুষ্ঠিত হয়। রেড ব্রিজ কাউন্সিলের কাউন্সিলর এবং স্থানীয় সংস্কৃতিকর্মী সৈয়দা সায়মা আহমেদের উপস্থাপনায় স্থানীয় মহিলাদের উপস্থিতিতে অনলাইনে এই অনুষ্ঠান চলে। কনফারেন্সে অংশগ্রহণকারীরা রেইনবো ফিল্ম সোসাইটির সহযোগিতায় একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেন। 

উৎসবস্থল রবিবার (১১ জুলাই) বেথনাল গ্রিনে অবস্থিত রিচ মিক্স সিনেমা হলে এই উৎসবের সমাপনী অনুষ্ঠানে এবারের উৎসবের পুরস্কার ঘোষণা করা হয়। যদিও চলমান মহামারির কারণে উৎসবস্থলে হাজির থাকতে পারেননি নির্মাতা উজ্জ্বল। তবে তিনি এমন প্রাপ্তিতে উচ্ছ্বসিত। 

বললেন, ‘যে কোনও স্বীকৃতিই উপভোগ্য। আর সেটা যদিও হয় বৈশ্বিক কোনও আয়োজন থেকে, তবে মাত্রাটা আরেকটু বেশি থাকে। আমি আসলে এই ছবিটি থেকে যা পাচ্ছি সবটুকুই আশাতীত। কারণ, বড় বেশি খারাপ সময়ে আমার ছবিটি মুক্তি দিতে হলো। চাইলে আটকে রাখতে পারতাম সুদিনের অপেক্ষায়। চাইলে প্রেক্ষাগৃহে মুক্তি না দিয়ে বিভিন্ন ফেস্টিভালেও অংশ নিতে পারতাম। কিন্তু আমি চেয়েছি মহামারির বিপরীতে দাঁড়াতে। অন্ধকার প্রেক্ষাগৃহগুলোতে আলো জ্বালাতে। তাই বলা যায় একক সিদ্ধান্তেই ছবিটি দিয়ে দেশের বন্ধ প্রেক্ষাগৃহগুলোকে খোলার চেষ্টা করি। ফলে এই ছবিটি থেকে যা যা পাচ্ছি, তার সবটুকুই আমার জন্য বাড়তি পাওনা। আমি এই অর্জনগুলোর মধ্য দিয়ে আরও প্রস্তুত হচ্ছি, বাকি যুদ্ধটা সামলানোর।’   

উৎসবস্থলে টিকিট সংগ্রহের লাইন ২২তম রেইনবো চলচ্চিত্র উৎসবে বিজয়ীদের তালিকাটি এমন-

শ্রেষ্ঠ চলচ্চিত্র: সাডেনলি ট্রি (ইরান)

শ্রেষ্ঠ পরিচালক: মাসুদ হাসান উজ্জ্বল ( চলচ্চিত্র: ঊনপঞ্চাশ বাতাস) (বাংলাদেশ)

শ্রেষ্ঠ মহিলা পরিচালক: শারিপা উরাজবায়েভা (চলচ্চিত্র: মারিয়ম) (উজবেকিস্তান)

শ্রেষ্ঠ মানবিক বিবেচনা: ঘরে বাইরে আজ (ভারত)

বিশেষ জুরি বিবেচনা: দ্বিতীয় পুরুষ (ভারত)

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য: ইথেল (ইউকে)

রেইনবো ফিল্ম সোসাইটি বিশেষ বিবেচনা: গড এন দ্য ব্যালকনি (ভারত)।

গত বছর (২০২০) ২৩ অক্টোবর মুক্তি পায় ২ ঘণ্টা ৪৫ মিনিটের ‘ঊনপঞ্চাশ বাতাস’। যার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হলো ছোট পর্দার অভিনেত্রী শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণের। নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলেরও অভিষেক হয় একই ছবির মাধ্যমে।

রেড অক্টোবরের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন। পরিচালনার পাশাপাশি ছবিটির কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা ও সংগীত পরিচালনা করেছেন মাসুদ হাসান উজ্জ্বল একাই।

এদিকে উজ্জ্বল জানিয়েছেন, এখন চলছে তার দ্বিতীয় সিনেমা তৈরির প্রস্তুতি। মহামারিতে লাগাম আসলেই আসছে অক্টোবরে মাঠে নামবেন নতুন সিনেমা নিয়ে। 

/এমএম/
সম্পর্কিত
আমি জানি এই সেতু আমাদের জন্য কী: মাসুদ হাসান উজ্জ্বল
গৌরবের পদ্মা সেতুআমি জানি এই সেতু আমাদের জন্য কী: মাসুদ হাসান উজ্জ্বল
‘কাজটি করার জন্য অনুদানটা খুব দরকার ছিল’ 
‘কাজটি করার জন্য অনুদানটা খুব দরকার ছিল’ 
১৯ নভেম্বর বাংলাদেশি সিনেমার ‘টাইমস স্কয়ার’ অভিষেক
১৯ নভেম্বর বাংলাদেশি সিনেমার ‘টাইমস স্কয়ার’ অভিষেক
নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’
নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল