X
রবিবার, ২৬ জুন ২০২২
১২ আষাঢ় ১৪২৯

নেটফ্লিক্সে দেখুন ক্লাসিক পাঁচ কমেডি

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ২২:২৭

প্রাণখুলে হাসাও ব্যায়ামের একটা অংশ। আর সেটা করতে ঢুঁ মারতে পারেন নেটফ্লিক্সের ‘ব্যায়ামাগারে’। জনপ্রিয় এ ওটিটি প্ল্যাটফর্মের কমেডি সিনেমার সুবিশাল আর্কাইভ থেকে আজ রইলো পাঁচটি ছবির কাহিনি সংক্ষেপ।

আন্দাজ আপনা আপনা

ভারতীয় কমেডির কিংবদন্তিতুল্য এই সিনেমা কিন্তু প্রথমে ফ্লপই হয়েছিল। তবে সময় যতো বেড়েছে আমির-সালমানের এ সিনেমার আয় ও কদর দুটোই ততো বেড়েছে। অনেকের মতে গত ৫০ বছরের সেরা হিন্দি কমেডি সিনেমা মনে করা হয় এটাকেই।

ছবির প্রধান চরিত্রে ছিলেন সালমান খান ও আমির খান। সঙ্গে ছিলেন নব্বইর দশকের দুই সুপারস্টার অভিনেত্রী রাভিনা টেন্ডন ও কারিশমা কাপুর।

অমর ও প্রেম ছোট এক শহরের দুই বাউন্ডুলে। যাদের কাজ বাবার কষ্টের টাকা বসে বসে ওড়ানো। অমরের ইচ্ছা কম কষ্টে বড়লোক হওয়া, আর প্রেমের স্বপ্ন অভিনেতা হবার। এমন সময়ে আগমন ঘটে বিলেত ফেরত কোটিপতি বাবার মেয়ে রাভিনা ও তার সেক্রেটারি কারিশমার। রাভিনা বিয়ের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে যে সে এক ভারতীয় ছেলেকে বিয়ে করবে। রাভিনাকে বিয়ে করতে নিজেদের বাবার সব সম্পত্তি বিক্রি করে বের হয়ে যায় অমর আর প্রেম। অপরদিকে রাভিনার চাচা গ্যাংস্টার তেজা পরিকল্পনা করে রাভিনা ও তার বাবার সম্পত্তি দখলের। শেষে রাভিনাকে কে বিয়ে করতে পারে জানতে চাইলে দেখুন ‘আন্দাজ আপনা আপনা’।

ডোলেমাইট ইজ মাই নেইম

৭০ দশকের হতাশায় ভরা সময়কাল থেকে এ সিনেমার গল্প শুরু। মধ্যবয়সী রুডি মুর তখন লস এঞ্জেলসের একটি রেকর্ড স্টোরের ম্যানেজার। নিজের হতাশার কারণে গানের ক্যারিয়ার পুরোপুরি বিপর্যস্ত। এমন সময় রুডির সঙ্গে এক সম্বলহীন মানুষের দেখা হয়। সেই মানুষটা তাকে দালাল ‘ডোলেমাইট’-এর গল্প শোনায়। সেই গল্পটাই নিজের মধ্যে ধারণ করে রুডি। ভাঁজ করা গোলাপি শার্টের বোতাম এঁটে, উইগ পরে, সাদা স্যুট গায়ে চাপিয়ে নিজের মনে পুষে রাখা ডোলেমাইটকে গুছিয়ে আনে সে। তারপর শুরু হয় তার অন্য জীবন।

হেইল, সিজার!

জোয়েল কোয়েন ও ইথান কোয়েন পরিচালিত কমেডি ফিল্ম ‘হেইল, সিজার!’ ১৯৫০ সালের হলিউডের চিত্র তুলে আনা হয়েছে এতে। এডি ম্যানিক্স ক্যাপিটল পিকচার্স প্রডাকশনের প্রধান। তার প্রধান কাজ হলো স্টুডিওর সুনাম বজায় রাখা এবং বড় তারকাদের বিতর্কের হাত থেকে বাঁচানো। সেই সময়কার ‘হেইল সিজার, আ টেল অব ক্রাইস্টস লাইফ’ চলচ্চিত্রের কেন্দ্রীয় অভিনেতা হুইটলক। ম্যানিক্সকে জানানো হয়, তাদের ফিল্মের নায়ক কাউকে না বলে গায়েব হয়ে গেছে। তার মতে, হুইটলক কোথাও মাতাল হয়ে পড়ে আছে। কিন্তু সে জানতে পারে কমিউনিস্টরা তাকে অপহরণ করেছে, মুক্তিপণ হিসেবে চেয়েছে এক লাখ ডলার।

আরেকদিকে উঠতি তারকা ডিঅ্যান মোরান অন্তঃসত্ত্বা। এদিকে গসিপ কলামিস্টদের কলমও চালু হয়ে গেছে। আরও নানান ঝামেলা সামাল দিতে কোমর বেঁধে নামতে হয় এডিকে।

লেডি বার্ড

নিজের অবস্থার প্রতি একদমই কৃতজ্ঞ নয় ক্রিস্টিন ম্যাকফারসন। তাই নিজের নাম বদলে রাখে লেডি বার্ড। পরিবার আর্থিক সংকটে পড়া সত্ত্বেও শহরের একটি নামকরা কলেজে পড়তে চায় সে। লেডি বার্ড ও তার ঘনিষ্ঠ বন্ধু জুলি স্কুলের অনুষ্ঠানে যোগ দেয়। যেখানে লেডি বার্ড তার সহপাঠী ড্যানির প্রতি আকৃষ্ট হয়। এরপরেই ঘটতে থাকে মজার সব ঘটনা।

ইউরোভিশন সং কনটেস্ট: দ্য স্টোরি অব ফায়ার সাগা

এই সিনেমাটাকে উইল ফেরেলের বোকা ধাঁচের সাদামাটা কমেডি ছবি বলেই মনে করেছিলেন দর্শকরা। কিন্তু এটি যে আশাবাদ, ভালোবাসা এবং গৌরবগাথার এক অনবদ্য আবেগঘন সিনেমা তা খুব দ্রুতই জানাজানি হয়। কমেডিও আছে এর পরতে পরতে।

সূত্র: নেটফ্লিক্স

/এফএ/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে মোটরসাইকেল দুর্ঘটনা
ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে মোটরসাইকেল দুর্ঘটনা
সেতু চালুর প্রথম দিনেই কমে গেছে লঞ্চযাত্রী
সেতু চালুর প্রথম দিনেই কমে গেছে লঞ্চযাত্রী
বাংলাদেশকে অনেক ভুগিয়ে থামলেন মায়ার্স
বাংলাদেশকে অনেক ভুগিয়ে থামলেন মায়ার্স
হ্যাকিংয়ের শিকার অ্যাপল ও অ্যান্ড্রয়েড ফোন
হ্যাকিংয়ের শিকার অ্যাপল ও অ্যান্ড্রয়েড ফোন
এ বিভাগের সর্বশেষ
সুখধ্বনি ছড়িয়েছে কথা-সুর-কণ্ঠেও (ভিডিও)
গৌরবের পদ্মা সেতুসুখধ্বনি ছড়িয়েছে কথা-সুর-কণ্ঠেও (ভিডিও)
ময়লাওয়ালী মমতে মুগ্ধ দর্শক-সমালোচক (ভিডিও)
ময়লাওয়ালী মমতে মুগ্ধ দর্শক-সমালোচক (ভিডিও)
আমি এখন শামুকের মতো হয়ে গেছি: মৌসুমী
আমি এখন শামুকের মতো হয়ে গেছি: মৌসুমী
ইলিয়াস কাঞ্চন এখন ইউটিউবার!
ইলিয়াস কাঞ্চন এখন ইউটিউবার!
আসছে গোয়েন্দা কাইজার
আসছে গোয়েন্দা কাইজার