X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বলিউড নায়িকাদের ব্যবসাপাতি

সানজিদা নূর  
০৯ ডিসেম্বর ২০২১, ১৪:২২আপডেট : ০৯ ডিসেম্বর ২০২১, ১৪:২২

বলিউড অভিনেত্রীদের কেউ কেউ আছে, যারা স্রেফ অভিনেতা পরিচয়ে সন্তুষ্ট থাকতে চান না। অভিনয় করে দুহাত ভরে আয় করলেও তারা চান নিজেদের মতো করে কিছু একটা করতে। এ জন্য কেউ কেউ হয়ে ওঠেন উদ্যোক্তা। 

ক্যাটরিনা কাইফ 
ক্যাটরিনা ২০১৯ সালে বিউটি জায়ান্ট নায়কা’র সঙ্গে ‘কেয় বিউটি’ নামে নিজস্ব বিউটি ব্র্যান্ড চালু করেন। প্রাথমিকভাবে মেকআপ থেকে শুরু করে ত্বকের যত্নআত্তির প্রয়োজনীয় পণ্য বিক্রি করে তার ব্র্যান্ডটি। ক্যাটরিনা এটিকে বলেন ‘উচ্চ গ্ল্যামার এবং ত্বকের যত্নের মধ্যে একটি সেতুবন্ধন’। কেয় ব্র্যান্ড বলিউডের প্রথম বিউটি ব্র্যান্ড। সম্প্রতি ‘কেয় উইথ ক্যাটরিনা’ তার দুই বছর পূর্ণ করেছে। বর্তমানে ব্র্যান্ডের মোট সম্পদের পরিমাণ ২২৪ কোটি রুপি। 
 

আলিয়া ভাট 
আলিয়া ভিন্ন তিনটি ক্ষেত্রে উদ্যোগী হয়েছেন। তিনটিতেই বলা যায় সফল তিনি। তার প্রথম ব্র্যান্ড ‘কোএক্সিসট' চালু হয় ২০১৭ সালে। এটি একটি প্রাণী ও পরিবেশের কল্যাণে কাজ করার সংস্থা। দ্বিতীয় ‘এড এ মাম্মা’ ২০২০ সালে শিশুদের জন্য চালু হওয়া একটি পোশাক প্রতিষ্ঠান। ‘ইটারনাল সানশাইন প্রোডাকশন’ যা আলিয়ার নিজস্ব প্রোডাকশন হাউস। যা এই বছরের শুরুতে চালু হয়েছে। 
 

প্রিয়াঙ্কা চোপড়া
আগের সোনা নামের একটি রেঁস্তোরাঁ থেকে শুরু করে এই বছর চালু হওয়া ভেগান হেয়ার কেয়ার ব্র্যান্ড ‘অ্যানোমালি’; এবং সেই সঙ্গে ২০১৫ সালে চালু করেছেন প্রযোজনা সংস্থা ‘পার্পল পেবল পিকচার্স’। প্রিয়াঙ্কা শুধু সফলই নন ব্যস্ততম ব্যবসায়ীও। তার প্রযোজনা প্রতিষ্ঠান তৈরি করছে ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ ও ‘দ্য হোয়াইট টাইগারের' মতো সফল সিনেমা। 

দীপিকা পাডুকোন
খুচরা ভোক্তাকেন্দ্রিক স্টার্টআপগুলো সক্রিয় বিনিয়োগকারী দীপিকা। ২০১৭ সালে ‘কে-এ এন্টারপ্রাইজ’ চালু করেন। যার মাধ্যমে তিনি একটি দইয়ের ব্র্যান্ড ‘এপিগামিয়া’, ‘ফ্রন্ট-রো, বৈদ্যুতিক ট্যাক্সি এন্টারপ্রাইজ ‘ব্লু স্মার্ট’ এবং বেলাট্রিক্স, একটি মহাকাশ স্টার্ট-আপ এসবেও বিনিয়োগ করেছেন। তাছাড়া দীপিকা ‘অল অ্যাবাউট ইউ’র সহ-মালিক ও মিন্ট্রার একটি পোশাক লেবেলের সঙ্গেও আছেন।  

আনুশকা শর্মা 
আনুশকা তার ভাই কার্নিশ শর্মার সঙ্গে ২০১৩ সালে ‘ক্লিন স্লেট ফিল্মজ’ নামে একটি প্রযোজনা সংস্থা দেন। যা বুলবুল, ফিল্লাউরি, এবং এনএইচ-টেন এর মতো হিট সিনেমা এবং কিছু ওয়েব সিরিজও তৈরি করছে। আনুশকা ২০১৭ সালে তার পোশাকের ব্যবসা ‘নুশ' চালু করেছেন। স্বামী বিরাট কোহলির সঙ্গে মুম্বাইয়ের বাইরে দুটি পশু উদ্ধারকারী আশ্রয়কেন্দ্রও খুলেছেন।  

মালাইকা অরোরা 
স্বাস্থ্য সচেতনতা নিয়ে প্রায়ই গণমাধ্যমে আসা মালাইকা ‘মালাইকা অরোরা ভেঞ্চারস' নামের একটি বিনিয়োগ কোম্পানি চালু করেছেন। দিভা ইয়োগ নামে নারীদের জন্য তার নিজস্ব ইয়োগা স্টুডিও সেট করেছেন। 

জ্যাকুলিন ফার্নান্দেজ
২০২০ সালে ‘রাকয়ান বেভারেজেস’র রো প্রেসারি প্রতিষ্ঠানে সাড়ে তিন কোটি রুপি বিনিয়োগ করেন তিনি। 

টুইঙ্কেল খান্না
টুইঙ্কেল খান্না একটি ডিজিটাল মিডিয়া কোম্পানি ‘টুইক ইন্ডিয়া'র কর্ণধার। যার লক্ষ্য স্বাস্থ্য, সুস্থতা, কর্মজীবন, সম্পর্ক, এবং অভিভাবকত্বসহ নানা বিষয়ে নারীদের প্রশ্নের উত্তর দেওয়া। টুইঙ্কেল প্রযোজনা সংস্থা 'গ্রাজিং গোট পিকচার্স'-এর সহ-প্রতিষ্ঠাতাও। এই প্রযোজনা সংস্থা ‘ওএমজি: ওহ মাই গড’, ‘ফুগলি’ এবং ‘সিং ইজ ব্লিং’ চলচ্চিত্রগুলো প্রযোজনা করেছে। 

শিল্পা শেঠি
২০১৩ সালে শিল্পা আবাসন প্রকল্পের উন্নয়নে তার বন্ধু হেম তেজুজার সঙ্গে রিয়েল এস্টেট কোম্পানি ‘গ্রুপকো ডেভেলপারস’ চালু করেন।  

কাজল আগারওয়াল 
কাজল আগরওয়াল মুম্বাইয়ের একটি অনলাইন গেমিং প্ল্যাটফর্ম ওকি গেমিং-এ বিনিয়োগ করেছিলেন। পরে ২০২০ সালে এর বোর্ড সদস্য হিসেবে যোগদান করেন। ২০২০ সালে তার বিয়ের পর স্বামী গৌতম কিচলুর সঙ্গে বাড়ি সাজ-সজ্জার ব্যবসাও শুরু করেছিলেন কাজল।

 

সূত্র: স্কুপহুপ

 

/এফএ/এম/
সম্পর্কিত
অস্কারের পাতায় দীপিকা
অস্কারের পাতায় দীপিকা
বাঙালি অভিনেত্রীর ঠিকানায় দীপিকার উপহার!
বাঙালি অভিনেত্রীর ঠিকানায় দীপিকার উপহার!
সবচেয়ে ক্ষমতাধর ভারতীয়: তারকাদের মধ্যে শীর্ষে শাহরুখ খান
সবচেয়ে ক্ষমতাধর ভারতীয়: তারকাদের মধ্যে শীর্ষে শাহরুখ খান
নতুন অতিথির অপেক্ষায় দীপিকা-রণবীর
নতুন অতিথির অপেক্ষায় দীপিকা-রণবীর
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল