X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

নায়করাজের ব্যবহৃত জিনিসপত্র স্থান পাচ্ছে মিউজিয়ামে

বিনোদন রিপোর্ট
২৩ জানুয়ারি ২০২২, ১৭:৩৬আপডেট : ২৩ জানুয়ারি ২০২২, ১৮:৪৫

নায়করাজ রাজ্জাকের ৮০তম জন্মদিন আজ (২৩ জানুয়ারি)। এমন বিশেষ দিনে বড় কোনও আনুষ্ঠানিকতা না থাকলেও ঘটলো বিশেষ ঘটনা। নায়করাজের ব্যবহৃত জিনিসপত্র হস্তান্তর করা হলো বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে। 

রবিবার অভিনেতা সম্রাট রাজপরিবারের পক্ষ থেকে প্রয়াত রাজ্জাকের ব্যবহৃত ব্লেজার, চশমা, পাঞ্জাবি ও ক্যাপ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য হস্তান্তর করেন। এসব সামগ্রী গ্রহণ করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীর। 

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মোফাকখারুল ইকবাল, সহকারী পরিচালক মনিরুজ্জামান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম, গবেষক ও লেখক মীর শামসুল আলম বাবু প্রমুখ।

নায়করাজের ব্যবহৃত জিনিসপত্র স্থান পাচ্ছে মিউজিয়ামে নায়করাজের ছোট ছেলে সম্রাট বলেন, ‘আব্বুর জন্মদিন মানেই ছিল মহাআয়োজন। এখন শুধুই শূন্যতা। করোনার কারণে পারিবারিকভাবে কোনও আয়োজন করা হচ্ছে না। তবে পরিবারের পক্ষ থেকে ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে রাখার জন্য আব্বুর ব্যবহৃত কিছু সামগ্রী দিয়েছি। আর্কাইভের এই উদ্যোগটি বেশ প্রশংসনীয়।’ 

২০২০ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনের ২য় তলায় ফিল্ম মিউজিয়াম স্থাপন করা হয়। যেখানে এরই মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, শ্রুতি রেকর্ডিং স্টুডিও, চিত্রগ্রাহক এম এ সামাদ, সালাউদ্দিন, অভিনেত্রী সুলতানা জামান, চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম, অভিনেতা আজিম, অভিনেত্রী সুজাতাসহ বিভিন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বদের ব্যবহৃত দ্রব্যাদি ও যন্ত্রপাতি। 

১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন রাজ্জাক। যার পুরো নাম আবদুর রাজ্জাক।

কলকাতার থিয়েটারে অভিনয় করার মাধ্যমে তার অভিনয় জীবন শুরু। ঢাকায় এসে রাজ্জাক ‘উজালা’ সিনেমায় পরিচালক কামাল আহমেদের সহকারী হিসেবে কাজ শুরু করেন। নায়ক হিসেবে চলচ্চিত্রে নায়করাজের যাত্রা হয় জহির রায়হানের ‘বেহুলা’ ছবিতে। এতে তার বিপরীতে অভিনয় করেন কোহিনূর আক্তার সূচন্দা। 

এরপর আর পেছনে তাকাতে হয়নি রাজ্জাককে। ষাটের দশকের শেষ থেকে ৭০ ও ৮০-এর দশকে জনপ্রিয়তার চূড়ায় ওঠেন রাজ্জাক। একে একে নায়ক হয়েছেন তিনশরও বেশি চলচ্চিত্রে। প্রযোজনা ও পরিচালনায়ও সফলতার স্বাক্ষর রেখেছেন তিনি। ২০১৭ সালের ২১ আগস্ট পৃথিবী থেকে বিদায় নিয়েছেন নায়করাজ। নায়করাজের ব্যবহৃত জিনিসপত্র স্থান পাচ্ছে মিউজিয়ামে

/এমএম/
সম্পর্কিত
রাজাহীন ঢালিউডের অর্ধযুগ
মৃত্যুদিনে স্মরণরাজাহীন ঢালিউডের অর্ধযুগ
‘রাজ্জাক ভাই শুধু আমার’
নায়করাজ স্মরণ‘রাজ্জাক ভাই শুধু আমার’
শরণার্থী হয়ে এসে যেভাবে হলেন ঢালিউডের রাজা
শুভ জন্মদিনশরণার্থী হয়ে এসে যেভাবে হলেন ঢালিউডের রাজা
নায়করাজের জন্মদিন ঘিরে তিন দিনের আয়োজন
নায়করাজের জন্মদিন ঘিরে তিন দিনের আয়োজন
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!