X
সোমবার, ০৪ জুলাই ২০২২
২০ আষাঢ় ১৪২৯
কান উৎসব ২০২২

কান দেখলো সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’

আপডেট : ২২ মে ২০২২, ০০:০৫

কান চলচ্চিত্র উৎসবের ধ্রুপদি বিভাগ কান ক্ল্যাসিকসে দেখানো হলো ভারতের দুটি কালজয়ী ছবি। গত ১৯ মে দুপুর ২টায় সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ এবং শনিবার (২১ মে) দেখানো হয় অরবিন্দ গোবিন্দ পরিচালিত ‘থাম্প’। বিভিন্ন দেশের সংবাদকর্মীরা এগুলো উপভোগ করেছেন।

সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে বাংলা ছবি ‘প্রতিদ্বন্দ্বী’ মুক্তি পায় ১৯৭০ সালে। এটি ছিল সত্যজিৎ রায়ের কলকাতা ট্রিলজির প্রথম ছবি। ষাটের দশকের শেষের দিক এবং সত্তর দশকের শুরুর প্রেক্ষাপটে ছবিটির গল্প। এতে কলকাতার উত্তাল সময়ের কথা তুলে ধরা হয়েছে। বাবার আকস্মিক মৃত্যুর পর সিদ্ধার্থ (ধৃতিমান চ্যাটার্জি) মেডিক্যালের পড়াশোনা ছেড়ে চাকরি খুঁজতে থাকে। একের পর এক চাকরির ইন্টারভিউ দিয়ে কেবল হতাশ হতে হয় তাকে।

১ ঘণ্টা ৫০ মিনিট ব্যাপ্তির ছবিটি পুনরুদ্ধারের মাধ্যমে ডিজিটালাইজড করেছে এনএফডিসি-ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অব ইন্ডিয়া। পুরো কাজ তত্ত্বাবধান করেছে ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ন্যাশনাল ফিল্ম হেরিটেজ মিশন। এর মূল ৩৫ মিমি সাউন্ড নেগেটিভ সরবরাহ করেছেন ছবিটির প্রযোজক পূর্ণিমা দত্ত। গ্রেডিং তত্ত্বাবধান করেছেন ভারতীয় চিত্রগ্রাহক সুদীপ চ্যাটার্জি।

‘থাম্পু’ ছবির দৃশ্য অরবিন্দ গোবিন্দ পরিচালিত সাদাকালো মালয়ালম ছবি ‘থাম্পু’ (১৯৭৮। তাঁর ২ ঘণ্টা ৯ মিনিট ব্যাপ্তির ছবিটি পুনরুদ্ধার করেছে ভারতীয় চলচ্চিত্র কর্মী শিবেন্দ্র সিং দুঙ্গারপুরের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন। কেরালার একটি গ্রামে সার্কাস দল আসার পর স্থানীয়দের জীবন বদলে যায়। বাস্তবে সার্কাস দল নিয়ে একটি গ্রামে যান পরিচালক অরবিন্দ গোবিন্দ। যেখানে অনেকে আগে সার্কাস দেখেনি। তারা যখন সার্কাস দেখছিল তখন তাদের বিস্ময় ধারণ করেন তিনি। তারা ক্যামেরা ভুলে সার্কাসে ডুবে গিয়েছিল। কিন্তু অল্প সময়ে গ্রামবাসীরা আগ্রহ হারিয়ে ফেলে। সার্কাস দলটিও তাঁবু গুটিয়ে চলে যায়।

‘গয়া, ক্যারিয়ের অ্যান্ড দ্য গোস্ট অব বুনুয়েল’ প্রামাণ্যচিত্রের দৃশ্য শনিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে কান ক্ল্যাসিকসে ছিল আমেরিকান তারকা দম্পতি জোয়ান উডওয়ার্ড ও পল নিউম্যানের ওপর অভিনেতা-নির্মাতা ইথান হকের প্রামাণ্যচিত্র ‘দ্য লাস্ট মুভি স্টারস’-এর তৃতীয় ও চতুর্থ পর্ব। এরপর রাত ৯টায় প্রদর্শিত হয়েছে চিত্রকর গয়াকে নিয়ে প্রয়াত ফরাসি ঔপন্যাসিক জ্যঁ-ক্লদ ক্যারিয়েরের গবেষণার ওপর প্রামাণ্যচিত্র ‘গয়া, ক্যারিয়ের অ্যান্ড দ্য গোস্ট অব বুনুয়েল’। এটি পরিচালনা করেছেন হোসে লুই লোপেজ-লিনারেস।

‘ব্ল্যাক গড, হোয়াইট ডেভিল’ ছবির দৃশ্য কান ক্ল্যাসিকসে গত ১৮ মে দুপুর ২টায় ব্রাজিলের গ্লবার রোশা পরিচালিত ‘ব্ল্যাক গড, হোয়াইট ডেভিল’ (১৯৬৪) এবং সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে দেখানো হয় ফরাসি অভিনেত্রী রোমি শ্নাইডারকে কেন্দ্র করে নির্মিত লুসি ক্যারিসের প্রামাণ্যচিত্র ‘রোমি, অ্যা ফ্রি ওম্যান’।

‘ইতিম’ ছবির দৃশ্য গত ১৯ মে বিকাল ৪টা ৩০ মিনিটে ফিলিপাইনের মাইক ডি লিয়নের ‘ইতিম’ (১৯৭৬)। এরপর সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে প্রদর্শিত হয়েছে আলেকসঁন্দ মোয়া পরিচালিত প্রামাণ্যচিত্র ‘প্যাট্রিক দ্যুবেয়ার, মাই হিরো’। এতে ৩৫ বছরে আত্মহত্যা করা ফরাসি অভিনেতা প্যাট্রিক দ্যুবেয়ারকে নিয়ে স্মৃতিচারণ করেছেন তার মেয়ে লোলা দ্যুবেয়ার। আগামী ১৬ জুলাই তার মৃত্যুর ৪০ বছর পূর্ণ হবে। শৈশবে ধর্ষণের শিকার হয়েছিলেন তিনি।

‘শ্যু শাইন’ ছবির দৃশ্য শুক্রবার (২০ মে) বিকাল ৪টায় ছিল ইতালির ভিত্তোরিও দে সিকার ‘শ্যু শাইন’ (১৯৪৬)। এরপর সন্ধ্যা ৬টায় দেখানো হয় ফরাসি অভিনেতা জেহা ফিলিপের জন্মশতবর্ষ উপলক্ষে প্যাট্রিক জ্যুডি পরিচালিত প্রামাণ্যচিত্র ‘জেহা ফিলিপ, দ্য লাস্ট উইন্টার অব দ্য সিআইডি’। সবশেষে রাত ৭টা ৪৫ মিনিটে প্রদর্শিত হয়েছে কানের ইতিহাসে নারী হিসেবে প্রথম স্বর্ণপাম জয়ী কিউই পরিচালক জেন ক্যাম্পিয়নের ওপর ইতালির জুলি বের্তোচেল্লির প্রামাণ্যচিত্র ‘জেন ক্যাম্পিয়ন, সিনেমা ওম্যান’।

কান ক্ল্যাসিকস শাখার প্রদর্শনী হয়েছে পালে দে ফেস্টিভাল ভবনের সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে। ‘জেহা ফিলিপ, দ্য লাস্ট উইন্টার অব দ্য সিআইডি’ প্রামাণ্যচিত্রের দৃশ্য

/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
লুহানস্ক দখল মহাকাশে উদযাপন করলেন রুশ মহাকাশচারীরা
লুহানস্ক দখল মহাকাশে উদযাপন করলেন রুশ মহাকাশচারীরা
বন্যায় আরও ৫ জনের মৃত্যু
বন্যায় আরও ৫ জনের মৃত্যু
করোনায় মৃত্যু বাড়লো ১৪৪ শতাংশ
করোনায় মৃত্যু বাড়লো ১৪৪ শতাংশ
প্রেস ক্লাবে নিজের শরীরে আগুন দিলেন যুবক
প্রেস ক্লাবে নিজের শরীরে আগুন দিলেন যুবক
এ বিভাগের সর্বশেষ
কানে এবার সেরা কারা
কান উৎসব ২০২২কানে এবার সেরা কারা
স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কান উৎসব ২০২২স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
কান উৎসব ২০২২কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
কান উৎসব ২০২২ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
তেলের দাম আর কাকে বলে!
কান ডায়েরি-২তেলের দাম আর কাকে বলে!